ঢাকা, বুধবার, ২২ নভেম্বর ২০১৭, ৮ অগ্রহায়ণ ১৪২৪, ৩ রবিউল আউয়াল ১৪৩৯

আশঙ্কাজনক হারে বাড়ছে ডায়াবেটিক রোগী

প্রকাশিত: ০৪:১৭ , ১৪ নভেম্বর ২০১৭ আপডেট: ০৫:০৪ , ১৪ নভেম্বর ২০১৭

নিজস্ব প্রতিবেদক : দেশে আশঙ্কাজনক হারে বাড়ছে ডায়াবেটিক রোগির সংখ্যা। বিশেষজ্ঞরা বলছেন, অনিয়মিত খাদ্যাভাস ও সচেতনতার অভাবে এই রোগ বাড়ছে। ডায়াবেটিসের ফলে বয়স্কদের পাশাপাশি ঝুঁকি রয়েছে গর্ভকালীন মা এবং শিশুর। এছাড়া রক্তচাপবৃদ্ধিসহ ঘটতে পারে প্রানহানির ঘটনা। এমনি বাস্তবতায় দেশজুড়ে পালিত হচ্ছে বিশ্ব ডায়বেটিস দিবস।

নোয়াখালীর ওমর হাসান। দুই মাস ধরে চিকিৎসাধীন রাজধানীর ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালে। প্রথমে পায়ের সামান্য ক্ষত নিয়ে আসলেও পরবর্তীতে ডায়াবেটিসের নানা জটিলতায় কেটে ফেলতে হয়েছে পায়ের একটি অংশ। তারই মতো আরেকজন, ২৭ বছরের নবীবুর রহমান। দীর্ঘ ১৭ বছর যাবৎ ডায়াবেটিসে আক্রান্ত তিনি। সে কারণে আক্রান্ত হয়েছেন চোখের সমস্যায়।  

শুধু বাংলাদেশই নয়, বিশ্বজুড়েই আশঙ্কাজনক হারে বাড়ছে ডায়াবেটিক রোগির সংখ্যা। আর এমনই বাস্তবতায় পালিত হচ্ছে বিশ্ব ডায়াবেটিস দিবস। ‘সকল গর্ভধারণ হোক পরিকল্পিত’- এই শে­াগানে সারাদেশেই পালিত হচ্ছে দিবসটি। এই উপলক্ষে রাজধানীর বারডেম হাসপাতালে আয়োজন করা হয় আলোচনা সভা ও প্রশ্নত্তোর পর্বের। এ সময় রোগিদের বিভিন্ন সমস্যার কথা শুনে জবাব দেন বিশেষজ্ঞরা।

চিকিৎসকরা বলছেন, ডায়াবেটিক নিয়ন্ত্রনে খাদ্যাভাসের পরিবর্তন, কায়িক পরিশ্রম বাড়ানো ও সামাজিক সচেতনতা জরুরী।

ডায়াবেটিক আক্রান্ত হয়ে গর্ভধারণের ফলে মা ও শিশুর বিভিন্ন রোগের আক্রান্ত হওয়ার পাশাপাশি প্রাণহানিরও শঙ্কা রয়েছে।

এদিকে, দিবসটি উপলক্ষে সচেতনতা বাড়াতে রাজধানীর বিভিন্ন জায়গায় বাংলাদেশ ডায়াবেটিক সমিতির পক্ষ থেকে বিনামূল্যে চিকিৎসাসেবা প্রদান করা হয়।

 

এই সম্পর্কিত আরো খবর

উখিয়া ও টেকনাফে রোহিঙ্গাদের স্বাস্থ্যসেবা দিচ্ছে ৪১টি মেডিকেল টিম

ডেস্ক প্রতিবেদন: মিয়ানমারে নির্যাতনের মুখে বাংলাদেশে আসা রোহিঙ্গাদের স্বাস্থ্যসেবা প্রদানের জন্য উখিয়া ও টেকনাফে ৪১টি মেডিকেল টিম কাজ...

চিকিৎসক-টেকনিশিয়ানের অভাবে প্রায় অচল গোপালগঞ্জ সরকারি হাসপাতাল

গোপালগঞ্জ প্রতিনিধি: চিকিৎসক ও টেকনিশিয়ানসহ প্রয়োজনীয় জনবলের সংকটে প্রায় অচল হয়ে পড়েছে গোপালগঞ্জে ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতাল।...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is