ঢাকা, বুধবার, ২২ নভেম্বর ২০১৭, ৮ অগ্রহায়ণ ১৪২৪, ৩ রবিউল আউয়াল ১৪৩৯

৭ মার্চের ভাষণ বিশ্বের মুক্তিকামী মানুষের প্রেরণা- প্রধানমন্ত্রী

প্রকাশিত: ০১:৪৪ , ১৫ নভেম্বর ২০১৭ আপডেট: ০৯:৫৪ , ১৫ নভেম্বর ২০১৭

নিজস্ব প্রতিবেদক: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ ইউনেস্কোর বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য হিসেবে স্বীকৃতি পাওয়ায় জাতীয় সংসদে ধন্যবাদ প্রস্তাব গৃহীত হযেছে। এর আগে, প্রস্তাবের ওপর আলোচনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ৭ই মার্চের ভাষণ বিশ্বের সকল মুক্তিকামী মানুষের প্রেরণা। এই ভাষণ কেবল স্বাধীনতার ঘোষণাই নয়, একাত্তরের দিনগুলোতে হয়ে উঠেছিলো বাঙালীর উদ্দীপনার আশ্রয়। ঐতিহাসিক এই ভাষণের প্রেক্ষাপট বলতে গিয়ে আবেগাপ্লুত হয়ে পড়েন সংসদ নেতা।

স্পিকার ডক্টর শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বিকেল সোয়া চারটায় শুরু হয় দশম জাতীয় সংসদের ১৮তম অধিবেশনের তৃতীয় দিনের কার্যসূচি। সাতই মার্চের ভাষণ বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য হিসেবে স্বীকৃতি পাওয়ায় সংসদে ধন্যবাদ প্রস্তাব উত্থাপন করেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহেমেদ।

সিনিয়র সাংসদের পর ধন্যবাদ প্রস্তাবের ওপর বক্তব্য রাখেন সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ৭মার্চের ঐতিহাসিক ভাষণ কেবল স্বাধীনতার ঘোষণাই নয়, এতে জাতির পিতা একদিকে যেমন ইতিহাস তুলে ধরেছেন। আবার  কিভাবে অসহযোগ আন্দোলন করতে হবে সে নির্দেশনাও দিয়েছেন। একাত্তরের সেই দিনগুলোতে এই ভাষণই হয়ে উঠেছিলো বাঙালীর লড়াইয়ের প্রেরণা।

একাত্তরে ৭ মার্চের দিনটিতে ভাষণ দিতে যাবার আগে কী প্রস্তুতি ছিলো আর ভাষণের প্রেক্ষাপটই বা কী ছিলো সংসদে তা বলতে গিয়ে আবেগাপ্লুত হয়ে পড়েন বঙ্গবন্ধু কন্যা।

স্বাধীনতার চার দশক পেরিয়েও এই ভাষনের আবেদন এতটুকু কমেনি উল্লেখ করে সংসদ নেতা বলেন, এটি সারাবিশ্বের মুক্তিকামী মানুষের প্রেরণা। প্রধানমন্ত্রী আরো বলেন, বঙ্গবন্ধুকে সপরিবার হত্যার পর স্বাধীনতাবিরোধীরা ইতিহাস বিকৃত করেছে। ১৯৭৫ থেকে ১৯৯৬ পর্যন্ত একটি প্রজন্ম বঞ্চিত হয়েছে সঠিক ইতিহাস জানতে।  

এরপর, ৭ মার্চের ভাষণ ইউনেস্কোর বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য হিসেবে স্বীকৃতি পাওয়ায় সংসদে সর্বসম্মতিক্রমে ধন্যবাদ প্রস্তাব গৃহীত হয়।

 

এই সম্পর্কিত আরো খবর

রংপুর সিটি নির্বাচনে বিএনপির মেয়রপ্রার্থী কাউসার জামান বাবলা

নিজস্ব প্রতিবেদক: আসন্ন রংপুর সিটি করপোরেশন নির্বাচনে মেয়রপ্রার্থী হিসেবে রংপুর মহানগর বিএনপির সহ-সভাপতি কাউসার জামান বাবলা’র নাম...

দেশবাসীর জন্যই শেষ জীবনে রাজনীতি করছেন খালেদা: ফখরুল

ঠাকুরগাঁও প্রতিনিধি: বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া জীবনের শেষ সায়াহ্নে এসে নিজের কিংবা পরিবার নয় বরং দেশবাসীর কথা ভেবেই রাজনীতি...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is