ঢাকা, বুধবার, ২২ নভেম্বর ২০১৭, ৮ অগ্রহায়ণ ১৪২৪, ৩ রবিউল আউয়াল ১৪৩৯

কুড়িগ্রামের চরাঞ্চলে সৌর বিদ্যুৎ

বদলে গেছে সাধারণ মানুষের জীবনযাপন, মিলছে নিরবচ্ছিন্ন সরবরাহ

প্রকাশিত: ০৯:১০ , ১৫ নভেম্বর ২০১৭ আপডেট: ১০:২২ , ১৫ নভেম্বর ২০১৭

কুড়িগ্রাম প্রতিনিধি : কুড়িগ্রামের চরাঞ্চলে সৌর বিদ্যুতের আলোয় বদলে গেছে সাধারণ মানুষের জীবনযাপন। ঘরবাড়ি আলোকিত করার পাশাপাশি ব্যবসা প্রতিষ্ঠান ও কৃষিতেও ব্যবহৃত হচ্ছে এ সৌর বিদ্যুৎ। দাম একটু বেশি হলেও নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ পাওয়ায় খুশি চরবাসী।

কুড়িগ্রামের নাগেশ্বরী উপজেলার ব্রহ্মপুত্রের দুর্গম চর নারায়ণপুর। যোগাযোগ বিচ্ছিন্ন এ চরের মানুষের জীবনমান উন্নয়নের কথা চিন্তা করে ২০১৪ সালে ১৫৮ কিলোওয়াট ক্ষমতা সম্পন্ন সোলার সিস্টেম মিনি বিদ্যুৎ ষ্টেশন স্থাপন করে গ্রামের আলো লিমিটেড নামের একটি বেসরকারি সংস্থা।

এতে কারিগরি ও অর্থ সহায়তা করে ইডকল ও বিশ্বব্যাংক। চরের ছয় শতাধিক বাড়ি, ১৩০টি বাণিজ্যিক প্রতিষ্ঠান ও ১৫টি সেচ পাম্পে বিদ্যুৎ সুবিধা দেয়ার লক্ষ্যেই কাজ শুরু করে প্রতিষ্ঠানটি। বর্তমানে এ প্রকল্পের আওতায় চার শতাধিক বাড়ি, ১৬টি সেচ পাম্প ও বেশ কয়েকটি বাণিজ্যিক প্রতিষ্ঠান বিদ্যুৎ সুবিধা পাচ্ছে।

বিদ্যুতের আলো আসায় প্রাকৃতিক নানা দুর্যোগ মোকাবিলা করে বেঁচে থাকা এই চরের মানুষ এখন স্বপ্ন দেখে সোনালী ভবিষ্যতের।

সোলার সিস্টেমে ইউনিট প্রতি বিদ্যুতের খরচ শুরুতে ৩০ টাকা নিলেও বর্তমানে ২০ টাকা নিচ্ছে প্রতিষ্ঠানটি। তবে আরও সাশ্রয়ী মূল্যে বিদ্যুৎ সরবরাহের দাবি গ্রাহকদের।

বিদ্যুতের ইউনিট মূল্য পুনঃনির্ধারণ করে গ্রাহকের সাধ্যের মধ্যে সরবরাহের কথা জানিয়েছেন প্রকল্প কর্মকর্তারাও।

স্থানীয়রা বলছেন ব্রহ্মপুত্র, ধরলা ও তিস্তা চরের মানুষকেও সৌর বিদ্যুতের আওতায় আনতে পারলে বদলে যাবে চরাঞ্চলের দৃশ্যপট। পাশাপাশি আর্থিক ও সামাজিক উন্নয়ন হবে অবহেলিত চরবাসীর।

 

এই সম্পর্কিত আরো খবর

রংপুর সিটি কর্পোরেশনের নির্বাচন, মনোনয়নপত্র দাখিলের শেষ দিন আজ

রংপুর প্রতিনিধি : রংপুর সিটি কর্পোরেশনের আসন্ন নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন আজ। বিকেল ৫টা পর্যন্ত চলবে এ কার্যক্রম। এরই মধ্যে...

গাইবান্ধায় ন্যাশনাল সার্ভিসের নিয়োগ

অনিয়মের অভিযোগে আন্দোলন, শতাধিক ব্যক্তির বিরুদ্ধে মামলা

গাইবান্ধা প্রতিনিধি : গাইবান্ধার সাঘাটায় ন্যাশনাল সার্ভিস কর্মসূচিতে নিয়োগ নিয়ে আন্দোলনের ঘটনায় ১০ জনপ্রতিনিধিসহ দেড় শতাধিক চাকুরী...

মানিকগঞ্জে পদ্মায় অসময়ের ভাঙ্গন

নদীগর্ভে বিলীন বসত বাড়ি-ফসলি জমি, দিশেহারা হাজারো মানুষ

মানিকগঞ্জ প্রতিনিধি : অসময়ে পদ্মার ভাঙ্গনে দিশেহারা হয়ে পড়েছেন মানিকগঞ্জের হরিরামপুর উপজেলার কয়েক গ্রামের হাজারো মানুষ। ভয়াবহ ভাঙ্গনে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is