ঢাকা, বুধবার, ২২ নভেম্বর ২০১৭, ৮ অগ্রহায়ণ ১৪২৪, ৩ রবিউল আউয়াল ১৪৩৯

বাড়ছে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা

কাজে আসছে না পটুয়াখালী শহর রক্ষা বাঁধ

প্রকাশিত: ০৯:৪২ , ১৫ নভেম্বর ২০১৭ আপডেট: ০৯:৪২ , ১৫ নভেম্বর ২০১৭

পটুয়াখালী প্রতিনিধি : জলবায়ু পরিবর্তনের কারণে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বাড়ায় কাজে আসছে না পটুয়াখালী শহর রক্ষা বাঁধ। পূর্ণিমা ও অমাবস্যার জোয়ারে বাঁধের কয়েকটি স্থান দিয়ে পানি ঢুকে প্লাবিত হয় শহরের বিভিন্ন এলাকা। এতে ক্ষতিগ্রস্ত হচ্ছেন সাধারণ মানুষ ও ব্যবসায়ীরা। শহরের খালগুলোর মুখে পানি উন্নয়ন বোর্ড স্লুইস গেট বসালেও এগুলো রক্ষণাবেক্ষণ করা হয় না দীর্ঘ দিন। এ নিয়ে, পানি উন্নয়ন বোর্ড দায় চাপাচ্ছে পৌর কর্তৃপক্ষের ওপর। তবে, শিগগিরই এই সমস্যা সমাধানের আশ্বাস দিয়েছেন জেলা প্রশাসন।

অমাবস্যা ও পূর্ণিমার মতো বড় জোয়ারের পানি থেকে পটুয়াখালী শহরকে রক্ষায় ২০১১-২০১২ অর্থবছরে চার পাশে বাঁধ নির্মাণের উদ্যোগ নেয় সরকার। ২৬ কোটি ৬৩ লাখ টাকা ব্যয়ে এই প্রকল্প বাস্তবায়ন করে পানি উন্নয়ন বোর্ড।

তবে, জলবায়ু পরিবর্তনের কারণে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বাড়ায় এর সুফল পাচ্ছে না শহরবাসী। বাঁধের কয়েকটি স্থান দিয়ে পানি ঢুকে প্লাবিত হয় শহরের বিভিন্ন এলাকা। এতে ক্ষতিগ্রস্ত হচ্ছেন সাধারণ মানুষ ও ব্যবসায়ীরা।

এদিকে, শহরের খালগুলোর মুখে ৬টি স্লুইসগেট ও ১৭ টি আউটলেট তৈরি করে পনি উন্নয়ন বোর্ড। তবে, রক্ষণাবেক্ষণের অভাবে এগুলো কোনো কাজে আসছে না। এ নিয়ে পানি উন্নয়ন বোর্ড দায় চাপাচ্ছে পৌর কর্তৃপক্ষের ওপর।

বিষয়টি নিয়ে পৌর মেয়রের সাথে কয়েক দফা যোগাযোগ করা হয়। এ নিয়ে কোন কথা বলতে রাজি হননি তিনি। তবে, শহরবাসীর দূর্ভোগ কমাতে শিগগিরই সমস্যা সমাধানের আশ্বাস দিয়েছেন জেলা প্রাশাসক ড: মোহাম্মদ মাছুমুর রহমান।
 
শুধু আশ্বাস কিংবা দোষারোপ নয়, শহরকে জোয়ারের পানি থেকে রক্ষায় উদ্যোগী হবে কর্তৃপক্ষ এমনটাই আশা স্থানীয়দের।

 

এই সম্পর্কিত আরো খবর

রংপুর সিটি কর্পোরেশনের নির্বাচন, মনোনয়নপত্র দাখিলের শেষ দিন আজ

রংপুর প্রতিনিধি : রংপুর সিটি কর্পোরেশনের আসন্ন নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন আজ। বিকেল ৫টা পর্যন্ত চলবে এ কার্যক্রম। এরই মধ্যে...

গাইবান্ধায় ন্যাশনাল সার্ভিসের নিয়োগ

অনিয়মের অভিযোগে আন্দোলন, শতাধিক ব্যক্তির বিরুদ্ধে মামলা

গাইবান্ধা প্রতিনিধি : গাইবান্ধার সাঘাটায় ন্যাশনাল সার্ভিস কর্মসূচিতে নিয়োগ নিয়ে আন্দোলনের ঘটনায় ১০ জনপ্রতিনিধিসহ দেড় শতাধিক চাকুরী...

মানিকগঞ্জে পদ্মায় অসময়ের ভাঙ্গন

নদীগর্ভে বিলীন বসত বাড়ি-ফসলি জমি, দিশেহারা হাজারো মানুষ

মানিকগঞ্জ প্রতিনিধি : অসময়ে পদ্মার ভাঙ্গনে দিশেহারা হয়ে পড়েছেন মানিকগঞ্জের হরিরামপুর উপজেলার কয়েক গ্রামের হাজারো মানুষ। ভয়াবহ ভাঙ্গনে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is