ঢাকা, বুধবার, ২২ নভেম্বর ২০১৭, ৮ অগ্রহায়ণ ১৪২৪, ৩ রবিউল আউয়াল ১৪৩৯

দেশে উৎপাদন হচ্ছে ৪শ’ মডেলের ইলেকট্রনিক্স পণ্য; বিদেশি পণ্যের ওপর কমছে নির্ভরতা

প্রকাশিত: ১০:৫৩ , ১৫ নভেম্বর ২০১৭ আপডেট: ০৫:১৩ , ১৫ নভেম্বর ২০১৭

নিজম্ব প্রতিবেদক : ইলেকট্রনিক্স, ইলেকট্রিকাল, আইটি ও গৃহস্থালির বিভিন্ন যান্ত্রিক পণ্যের ওপর আমদানি নির্ভরতা কমাতে দেশেই উৎপাদনের বিশাল কর্মযজ্ঞে ব্যস্ত দেশীয় নানা প্রতিষ্ঠান। আধুনিক  যন্ত্রপাতির সমন্বয়ে স্থাপন করা হয়েছে আন্তর্জাতিক মানের কারখানা। শতাধিক ধরণের পণ্য উৎপাদন করছে। একই পণ্যের বৈচিত্র্য বিবেচনা করলে ৪ শতাধিক মডেলের পণ্য উৎপাদন করছে প্রতিষ্ঠানগুলো।
 
বিশাল আয়তনের জায়গা নিয়ে ইলেকট্রনিক্স ও ইলেকট্রিক্যাল বিভিন্ন পণ্য তৈরি করছে একাধিক দেশীয় প্রতিষ্ঠান। যার মধ্যে ওয়ালটন, মাইওয়ান, মিনিস্টার, যমুনা, আরএফএল ও ভিশনসহ বেশ কিছু প্রতিষ্ঠান বাংলাদেশের পণ্য হিসেবে ব্র্যান্ড দাঁড় করাবার চেষ্টায় মগ্ন।   

রাজধানী শহর থেকে ৩৫ কি.মি উত্তরে গাজীপুরের চন্দ্রায় নিজস্ব প্লান্ট স্থাপন করেছে কয়েকটি প্রতিষ্ঠান। যার মধ্যে প্রায় দুই হাজার বিঘা জমির উপর ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ। যেখানে প্রতিদিন তৈরি হয় ৫৪টি মডেলের প্রায় ৭ হাজার ফ্রিজ। এসব ফ্রিজে ব্যবহার করা হয় নিজস্ব তৈরি কম্প্রেসার, যা ফ্রিজের সবচে গুরুত্বপূর্ণ যন্ত্রাংশ। দেশে ফ্রিজের বাজারের বড় অংশ, এরই মধ্যে তারা দখল করেছেন বলে দাবি করেন। এছাড়া এই প্রতিষ্ঠানটি বছরে প্রায় ১০ লাখ এলইডি টিভি সেট তৈরি করছে।

সমসাময়িক বিশ্বের সর্বোচ্চ প্রযুক্তির মাধ্যমে লাখো পরিশ্রমী হাতের ছোঁয়ায় তৈরি হচ্ছে বৈচিত্রময় ডিজাইনের নানা দেশীয় ইলেকট্রনিক্স পণ্য। নিয়মিত গবেষণার মাধ্যমে এদেশের আবহাওয়া উপযোগী করেই প্রস্তত হচ্ছে বলে জানান কর্মকর্তারা।

এদিকে, ‘আমার পণ্য, আমার দেশ, গড়ব বাংলাদেশ’ এই স্লোগান নিয়ে গাজীপুরের ধীরাশ্রম এলাকায় ১’শ বিঘা জমির উপর ২০১৩ সালে মিনিষ্টার হাই-টেক পার্ক হয়। যেখানে ফ্রিজ, এয়ারকন্ডিশনার, এলইডি ও সিআরটি টিভি উৎপাদন হচ্ছে।

আমেরিকা ও জার্মানি থেকে নানা ধাতব বস্তু প্রক্রিয়াজাতকরন এবং ইলেক্ট্রনিক ও কেমিক্যাল ‘র’ ম্যাটেরিয়াল’স সংগ্রহ করা হয়। আর এসব কাঁচামাল দিয়ে দেশেই তৈরি ইলেক্ট্রনিক পণ্য, দেশের বাজারের অতীতের বাস্তবতা পাল্টে দিচ্ছে হাইটেক পণ্য উৎপাদন খাত, এমনটাই মনে করেন এই শিল্পের উদ্যোক্তারা।  
   

এই সম্পর্কিত আরো খবর

নানা প্রতিবন্ধকতায় সব ইপিজেড কাঙ্খিত ভূমিকা রাখতে পারছে না

নিজস্ব প্রতিবেদক : পরিসংখ্যান ইপিজেডের সাফল্যের গল্প বললেও এ ধরনের সব অঞ্চল সেই কৃতিত্ব অর্জন করতে পারেনি। ৮টি ইপিজেডের মধ্যে শিল্পের...

শ্রমিক অসন্তোষ মুক্ত ইপিজেড, শিল্প বিকাশে সম্ভাবনাময় এলাকা

নিজস্ব প্রতিবেদক: শ্রমিক অসন্তোষ দেশের শিল্প বিকাশের ক্ষেত্রে বড় চ্যলেঞ্জ। তবে ইপিজেডগুলো এই সংকট থেকে মুক্ত বললেই চলে। দিন দিন...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is