ঢাকা, বুধবার, ২২ নভেম্বর ২০১৭, ৮ অগ্রহায়ণ ১৪২৪, ৩ রবিউল আউয়াল ১৪৩৯

শিশুদের সুরক্ষায় ইউটিউব কিডসের পদক্ষেপ

প্রকাশিত: ১১:৪৪ , ১৫ নভেম্বর ২০১৭ আপডেট: ১১:৪৪ , ১৫ নভেম্বর ২০১৭

তথ্যপ্রযুক্তি ডেস্ক: শিশুদের সুরক্ষায় নতুন এক পদক্ষেপ নিতে যাচ্ছে ইউটিউব কিডস। ইউটিউব কিডস ঘোষণা করেছে, এখন থেকে বাড়িতে ছোট ছেলে-মেয়েরা কোনও অশ্লীল ভিডিও দেখছে কি না, দেখলে তা ইউটিউবের কাছে রিপোর্ট করতে পারবেন।

এমনকি যদি তারাও (বাবা-মায়েরা) ভুল করে বাড়িতে এ ধরনের ভিডিও দেখেন তাহলেও রিপোর্ট করা যাবে। নতুন এই ঘোষণা অনুযায়ী বাবা-মায়েরা এখন থেকে ইউটিউবের অনুপযুক্ত ভিডিও সম্পর্কে প্রতিবেদন দিলে তাদের একটি নীতি নির্ধারণকারী দল তা পর্যালোচনা করবে।

প্রতিষ্ঠানটি এক বিবৃতিতে জানিয়েছে, যদি কোনও ভিডিও সম্পর্কে প্রতিবেদন দাখিল করার সময় ব্যবহারকারী সাইন-ইন করা থাকেন, তবে ওই ভিডিওটি কিডস অ্যাপ থেকেও ব্লক হয়ে যাবে।

কিছু দেশে বাবা-মায়েরা ইউটিউব কিডস অ্যাপের বিষয়বস্তুগুলো কাস্টমাইজ করতে পারবেন। অর্থাৎ অ্যাপটিতে সাইন-ইন করে যে যে ভিডিও বা চ্যানেল ব্লক করতে চান তা করতে পারবেন। বাবা-মায়েরাই এখন থেকে নির্ধারণ করে দিতে পারবেন কোন কোন ভিডিও তারা তাদের সন্তানদের দেখাতে চান না।

আপনি যখন কোনও ভিডিও বা চ্যানেল ব্লক করবেন, তখন সাইন-ইন অবস্থায় আপনার ইউটিউব কিডস অ্যাপে ওই ভিডিওগুলো আর দেখা যাবে না। আপনি চাইলে আবারও সেটিংসে গিয়ে আপনার ব্লক করা ভিডিও এবং চ্যানেলগুলোকে অবমুক্ত করে দিতে পারবেন।

এছাড়া টাইমারেও বাবা-মায়েরা তাদের ছেলে-মেয়েদের ভিডিও দেখার সময়কেও নির্দিষ্ট করে দিতে পারবেন। ওই সময় শেষ হলে টাইমার একটি বন্ধুত্বপূর্ণ সতর্কতা প্রদর্শন করবে এবং অ্যাপটি বন্ধ হয়ে যাবে।

বাবা-মায়েরা প্রতিটি শিশুর জন্য আলাদা একটি প্রোফাইলও তৈরি করতে পারবেন এবং ছোট বা বড়দের ভিডিওর একটি মানদণ্ডও সেট করে দিতে পারবেন। বর্তমানে প্রতিদিন ইউটিউবে ৮০ মিলিয়নের বেশি লার্নিং ভিডিও দেখা হয়। ইউটিউব কিডস বর্তমানে ৩৭টি দেশে অবমুক্ত করা আছে।

সূত্র: গেজেটস নাউ

 

এই সম্পর্কিত আরো খবর

‘ডিজিটাল গভর্ণমেন্ট অ্যাসোসিও’ অ্যাওয়ার্ড প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর

নিজস্ব প্রতিবেদক: গ্রামীণ জনগোষ্ঠির কাছে বহুমাত্রিক ডিজিটাল সেবা পৌঁছে দেয়ার স্বীকৃতি ‘ডিজিটাল গভর্ণমেন্ট অ্যাসোসিও-২০১৭’...

মুছে দেওয়া মেসেজও পড়া যাবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক: অনিচ্ছাকৃত ভাবে পাঠিয়ে দেওয়া মেসেজ মুছে দেওয়ার নতুন ফিচারটি ‘ডিলিট ফর এভরিওয়ান’ সবেমাত্র কয়েকদিন হলো বাজারে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is