ঢাকা, বুধবার, ২২ নভেম্বর ২০১৭, ৮ অগ্রহায়ণ ১৪২৪, ৩ রবিউল আউয়াল ১৪৩৯

দেশে সক্রিয় মোবাইল সিমের সংখ্যা ১৪ কোটি ছাড়িয়েছে

প্রকাশিত: ১২:১৫ , ১৫ নভেম্বর ২০১৭ আপডেট: ১২:১৫ , ১৫ নভেম্বর ২০১৭

তথ্যপ্রযুক্তি ডেস্ক: বাংলাদেশের মানুষের হাতে সক্রিয় মোবাইল ফোন সংযোগের সংখ্যা ১৪ কোটি ছাড়িয়েছে। দেশে ১৪ কোটি ৭ লাখ ১৩ হাজার মোবাইল সিম সক্রিয় রয়েছে। এরমধ্যে ৭ কোটি ৩৮ লাখ ১৭ হাজার সিম ব্যবহারকারীরা ইন্টারনেট ব্যবহার করছে। মঙ্গলবার বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) সর্বশেষ প্রকাশিত তথ্যে মুঠোফোন ও ইন্টারনেট ব্যবহারের এ চিত্র উঠে এসেছে।

গত বছরের সেপ্টেম্বরে এই সংখ্যা ছিল ১১ কোটি ৯০ লাখ ৮৭ হাজার (মোবাইল সিম) ও ৬ কোটি ২৯ লাখ ৬৮ হাজার (ইন্টারনেট)। গত বছর সেপ্টেম্বরে গ্রামীণ ফোনের গ্রাহক সংখ্যা ছিল ৫ কোটি ৫০ লাখ ১৫ হাজার। যা বেড়ে এ বছর ৬ কোটি ৩৮ লাখ ৮২ হাজারে পৌঁছেছে।

অন্যদিকে রবির গ্রাহক ছিল ২ কোটি ৩৮ লাখ ৩৪ হাজার। চলতি বছর রবি ও এয়ারটেল একীভূত করার পর এই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪ কোটি ১২ লাখ ১১ হাজার।

বাংলালিংকের গ্রাহক ছিল ২ কোটি ৯৪ লাখ ৭১ হাজার। এ বছর তা বেড়ে দাঁড়িয়েছে ৩ কোটি ২৩ লাখ ৭৯ হাজারে। সরকারি মোবাইল অপারেটর টেলিটকের গ্রাহক ছিল ২ কোটি ৯৮ লাখ ৯ হাজার। যা এবছরে বেড়ে ৩ কোটি ২৪ লাখ ১ হাজারে পৌঁছেছে।

এছাড়া আইএসপি ও পিএসটিএন ইন্টারনেট গ্রাহক ছিল ৩৭ লাখ ৯৪ হাজার। এ বছর এই সংখ্যা বেড়ে ৫৩ লাখ ২১ হাজারে পৌঁছেছে। তবে গত বছরের সেপ্টেম্বরে দেশে ওয়াইম্যাক্স ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ১ লাখ থাকলেও এবার তা কমে ৯০ হাজার হয়েছে।

এই তালিকা তৈরির ক্ষেত্রে যারা বিগত ৯০ দিনের মধ্যে একবার হলেও সিম চালু করে ভয়েসকল, ইন্টারনেট কিংবা এসএমএস করেছেন তাদের অন্তর্ভ্ক্তু করা হয়েছে।

এই সম্পর্কিত আরো খবর

‘ডিজিটাল গভর্ণমেন্ট অ্যাসোসিও’ অ্যাওয়ার্ড প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর

নিজস্ব প্রতিবেদক: গ্রামীণ জনগোষ্ঠির কাছে বহুমাত্রিক ডিজিটাল সেবা পৌঁছে দেয়ার স্বীকৃতি ‘ডিজিটাল গভর্ণমেন্ট অ্যাসোসিও-২০১৭’...

মুছে দেওয়া মেসেজও পড়া যাবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক: অনিচ্ছাকৃত ভাবে পাঠিয়ে দেওয়া মেসেজ মুছে দেওয়ার নতুন ফিচারটি ‘ডিলিট ফর এভরিওয়ান’ সবেমাত্র কয়েকদিন হলো বাজারে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is