ঢাকা, বুধবার, ২২ নভেম্বর ২০১৭, ৮ অগ্রহায়ণ ১৪২৪, ৩ রবিউল আউয়াল ১৪৩৯

জিম্বাবুয়ের ক্ষমতা সেনাবাহিনীর নিয়ন্ত্রণে

প্রকাশিত: ১২:৩৯ , ১৫ নভেম্বর ২০১৭ আপডেট: ০৩:১৭ , ১৫ নভেম্বর ২০১৭

আন্তর্জাতিক ডেস্ক : রাজনৈতিক সংকটের মুখে থাকা জিম্বাবুয়ের ক্ষমতার নিয়ন্ত্রণ নিয়েছে দেশটির সেনাবাহিনী। মঙ্গলবার দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের পাশাপাশি পার্লামেন্ট ভবন, আদালত ও সরকারি দপ্তরসহ রাজধানী হারারেজুড়ে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করে সামরিক বাহিনীর সদস্যরা। তবে এই পদক্ষেপ সেনা অভ্যুত্থান নয় বরং সন্ত্রাসের বিরুদ্ধে অবস্থান বলে জানিয়েছে সেনাবাহিনী।

ক্ষমতার লড়াই আর অভ্যন্তরীণ রাজনৈতিক দ্বন্দ্বের কারণে এমনিতেই সংকটে ছিলো আফ্রিকার দেশ জিম্বাবুয়ে। দেশটিকে এবার মুখোমুখি হতে হচ্ছে সেনা নিয়ন্ত্রণের। সেনাবাহিনীর হস্তক্ষেপের মাধ্যমে দেশের স্থিতিশীলতা নষ্ট হচ্ছে- জিম্বাবুয়ের ক্ষমতাসী দল জানু পিএফ এর এমন অভিযোগের ২৪ ঘন্টা পার না হতেই পাল্টে গেল চিত্র। মঙ্গলবার রাজধানী হারারেতে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার মাধ্যমে ক্ষমতা দখল করে সেনাবাহিনী।

রাস্তায় রাস্তায় সাঁজোয়া যান নিয়ে অবস্থান আর রাষ্ট্রীয় টেলিভিশনের নিয়ন্ত্রণ নেয় সেনা প্রধান কনস্ট্যানটিনো চিয়েঙ্গার অনুগত বাহিনী। বন্ধ করে দেয়া হয়েছে পার্লামেন্ট ভবন, আদালত ও সরকারি দপ্তরে প্রবেশের রাস্তা। তবে এই পদক্ষেপ কোনভাবেই অভ্যুত্থান নয় বলে দাবি সেনাবাহিনীর।

বুধবার দেশটির টেলিভিশনে সম্প্রচারিত বিবৃতিতে সেনাবহিনীর মুখপাত্র এসবি মোয়ো বলেন, প্রেসিডেন্ট রবার্ট মুগাবেকে ঘিরে থাকা সন্ত্রাসীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে এ পদক্ষেপ নেয়া হয়েছে। প্রেসিডেন্ট ও তার পরিবার নিরাপদে আছেন বলেও জানান তিনি। অভিযান শেষে পরিস্থিতি আবার স্বাভাবিক হবে বলেও নিশ্চয়তা দেয়া হয় বিবৃতিতে।

এদিকে, রাজধানী হারারের উত্তরাঞ্চলীয় শহরতলীতে ভারী বন্দুকযুদ্ধ ও বিস্ফোরণের ঘটনা ঘটেছে। তবে কে এই সেনা অভিযানে নেতৃত্ব দিচ্ছেন তা নিশ্চিত হওয়া যায়নি।

তবে চলমান এই সংকট নিয়ে আনুষ্ঠানিক কোন বক্তব্য দেয়নি রবার্ট মুগাবের দল। গেল সপ্তাহে জিম্বাবুয়ের ভাইস প্রেসিডেন্ট এমারসন নানগাগওয়াকে বরখাস্তের পর সংকটের সূচনা হয়।

এই সম্পর্কিত আরো খবর

রোহিঙ্গা সংকটের সমাধান

বাংলাদেশের সাথে দ্রুত সমঝোতায় আগ্রহী মিয়ানমার

আন্তর্জাতিক ডেস্ক : আন্তর্জাতিক চাপের মুখে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে চলতি সপ্তাহের বাংলাদেশের সাথে সমঝোতা করতে আগ্রহ দেখিয়েছে মিয়ানমার।...

উত্তর কোরিয়াকে আবারো সন্ত্রাসবাদে পৃষ্ঠপোষক দেশের তালিকাভুক্ত করলো যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক : উত্তর কোরিয়াকে আবারো সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষক দেশের তালিকায় অন্তর্ভূক্ত করেছে যুক্তরাষ্ট্র। সোমবার, মন্ত্রিসভার...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is