ঢাকা, রবিবার, ২১ অক্টোবর ২০১৮, ৬ কার্তিক ১৪২৫

2018-10-21

, ১০ সফর ১৪৪০

এক কোটি প্রবাসীকে ভোটার করার উদ্যোগ

নীতিমালা চূড়ান্ত হচ্ছে আগামী মাসেই

প্রকাশিত: ১০:৪২ , ১৭ নভেম্বর ২০১৭ আপডেট: ০৮:১৬ , ১৭ নভেম্বর ২০১৭

নিজস্ব প্রতিবেদক: প্রায় এক কোটি প্রবাসীকে ভোটার করার উদ্যোগ নিয়েছে নির্বাচন কমিশন। দূতাবাসগুলোর সহায়তায় ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করে তাদের বিদেশেই জাতীয় পরিচয় পত্র দেয়ার প্রস্তাবনা তৈরী হচ্ছে। এ নিয়ে ডিসেম্বরের মাঝামাঝিতে সুশীল সমাজ, গণমাধ্যম প্রতিনিধি, পর্যবেক্ষকদের নিয়ে একটি সংলাপ করে নীতিমালা প্রণয়ন করবে কমিশন।  

কর্মসংস্থান ও শিক্ষা-গবেষণাসহ নানা কাজে বিশ্বের বিভিন্ন দেশে অবস্থান নেয়া বাংলাদেশী নাগরিকের সংখ্যা এক কোটিরও বেশী। যাদের সিংহভাগেরই হাতে নেই জাতীয় পরিচয় পত্র। ফলে দেশে-বিদেশে নানা কাজে জটিলতায় পড়তে হয় প্রবাসীদের।

নির্বাচন কমিশনের সংলাপে প্রবাসীদের ভোটার করা ও তাদের ভোট নেয়ার তাগিদ দেয় রাজনৈতিকদলসহ বিভিন্ন পক্ষ। বিষয়টি আমলে নিয়ে প্রস্তাবনাটি তৈরী করছে ইসি। এক্ষেত্রে বিভিন্ন দেশে বাংলাদেশী দূতাবাস, সে দেশের নির্বাচন কমিশন ও আইনশৃক্সখলা বাহিনীর সহায়তায় এ কার্যক্রম এগিয়ে নেবে কমিশন।  

শুরুতে মধ্যপ্রাচ্যের দু-একটি দেশে পরীক্ষামূলক প্রকল্প এবং পরে পর্যায়ক্রমে প্রবাসীদের সবাইকে আনা হবে ভোটার তালিকার আওতায়। তবে, আগামী জাতীয় নির্বাচনের আগে তা শেষ করা সম্ভব নয় বলে জানান ইসি সচিব। তবে ভোটার করা হলেও বিদেশে প্রবাসীদের ভোট দেয়ার ব্যবস্থা থাকছে না।

এছাড়া দেশে এসে প্রবাসীরা যেন স্বল্প সময়ে ভোটার হতে পারেন সেজন্য ঢাকায় ও উপজেলা নির্বাচন অফিসগুলোতেও থাকছে বিশেষ ব্যবস্থা । 
 

এই বিভাগের আরো খবর

যারা ক্ষমতাকে ভোগের বস্তু মনে করে তারা দেশের উন্নতি করতে পারে না- প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সংগঠন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের ১ম সম্মেলন। বঙ্গবন্ধু...

ঠাকুরগাঁও সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

ঠাকুরগাঁও প্রতিনিধি: ঠাকুরগাঁও সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের গুলিতে এক বাংলাদেশি নিহত হয়েছেন। শনিবার ভোরে বালিয়াডাঙ্গী...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is