ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

2018-09-19

, ৮ মহাররম ১৪৪০

উচ্চ আদালতের নির্দেশ

রাজধানীতে হাইড্রোলিক হর্ণের ব্যবহার কমেছে, কমেনি সড়ক-মহাসড়কে

প্রকাশিত: ১০:৫৪ , ১৮ নভেম্বর ২০১৭ আপডেট: ১২:৩৯ , ১৮ নভেম্বর ২০১৭

নিজস্ব প্রতিবেদক : বিকট শব্দ উৎপাদনকারী হাইড্রোলিক হর্ণের ব্যবহার বন্ধে উচ্চ আদালতের নির্দেশের পর রাজধানীতে এর ব্যবহার কমলেও, কমেনি সড়ক-মহাসড়কে। দূরপাল্লার যানবাহনে চলছে এর ব্যবহার। নিকটস্থ থানায় এসব হাইড্রোলিক হর্ণ জমা দেয়ার নির্দেশ দেয়া হলেও, তা মানছে না দূরপাল্লার গাড়ি চালকরা। এদিকে, ট্রাফিক পুলিশ জানিয়েছে, উচ্চশব্দের হর্ণ বন্ধে আইনের কঠোর প্রয়োগ চলছে। ৯ সেপ্টেম্বর থেকে ১০ নভেম্বর, এই দু’মাসে ডিএমপি ট্রাফিকের চারটি বিভাগে হাইড্রোলিক হর্ণ সংক্রান্ত মামলা হয়েছে সাড়ে তিন হাজারেরও বেশি। 

সাধারণত ৪০ থেকে ৪৫ ডেসিবল মাত্রার শব্দ ভালো শুনতে পায় মানুষ। এর চেয়ে বেশি মাত্রার শব্দ মানুষের শ্রবণশক্তিকে ক্ষতিগ্রস্ত করে ও নানা স্বাস্থ্য সমস্যার জন্ম দেয়। যদিও যানবাহনে ব্যবহৃত হাইড্রোলিক হর্ন ১০০  ডেসিবলেরও বেশি মাত্রার শব্দ সৃষ্টি করে। উচ্চমাত্রার এই শব্দদূষণ ঠেকাতে সম্প্রতি রাজধানীসহ সারাদেশে হাইড্রোলিক হর্ণ ব্যাবহারে নিষেধাজ্ঞা জারি করে উচ্চ আদালত। পাশাপাশি নিকটস্থ থানায় এসব হর্ণ জমা দেয়ারও নির্দেশ দেয়া হয়। আদালতের এই নির্দেশের পর রাজধানীতে কমেছে হাইড্রোলিক হর্ণের ব্যাবহার। 

রাজধানীর প্রায় ৯৫ ভাগ গাড়ি এরই মধ্যে হাইড্রোলিক হর্ণমুক্ত করা গেছে বলে জানিয়েছে ট্রাফিক পুলিশ। তবে দূরপাল্লার যানবাহনে উচ্চ শব্দ সৃষ্টিকারী এই হর্ণ ব্যবহার এখনো বন্ধ করা যায়নি বলেও জানান তারা। 

গাড়ি চালকরা বলছেন, আদালতের নিষেধাজ্ঞা সম্পর্কে জানলেও দুর্ঘটনা এড়াতে হাইওয়েতে হাইড্রোলিক হর্ণ ব্যবহার করা হচ্ছে। 

এব্যাপারে ট্রাফিক পুলিশের যুগ্ম কমিশনার মফিজ উদ্দিন আহম্মেদ জানালেন, হাইড্রোলিক হর্ণ ছাড়া দূরপাল্লার যাত্রায় কিভাবে গাড়ি চালাতে হবে তার পরিস্কার নির্দেশনা রয়েছে। 

উচ্চমাত্রার হর্ণ ব্যবহারের বিরুদ্ধে অভিযান চলছে বলেও জানালেন তিনি। হাইড্রোলিক হর্ণ ব্যবহারকারীদের বিরুদ্ধে গত ৯ সেপ্টেম্বর থেকে ১০ নভেম্বর পর্যন্ত ঢাকা মহানগরের উত্তর বিভাগে ৮৩৯টি, পূর্ব বিভাগে ৮৯৪টি, পশ্চিমে ৪৬৮টি এবং দক্ষিণে ১৪৪৫ টি মামলা করেছে ট্রাফিক পুলিশ।  


 

এই বিভাগের আরো খবর

বিভিন্নস্থানে নদী ভাঙন অব্যাহত

ডেস্ক প্রতিবেদন : উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও বৃষ্টি অব্যাহত থাকায় বেড়েই চলেছে লালমনিরহাট জেলার তিস্তা ও ধরলা নদীর ভাঙন। কোনভাবেই ঠেকানো...

নদী ভাঙ্গনে বাগেরহাটে ঢাকা-পিরোজপুর মহাসড়ক অচল

বৈশাখী ডেস্ক: বাগেরহাটের মধুমতি নদীর বিভিন্ন স্থানে শুরু হয়েছে ভাঙন। এতে জেলার কলাতলা ইউনিয়নে ঢাকা-পিরোজপুর মহাসড়কে যান চলাচল বন্ধ রয়েছে।...

ঝুঁকিপূর্ণ ভবনে চলছে গাইবান্ধা উপজেলা পরিষদের কার্যক্রম

গাইবান্ধা প্রতিনিধি : ঝুঁকিপূর্ন প্রশাসনিক ভবনে চলছে গাইবান্ধা সদর উপজেলা পরিষদের কার্যক্রম। যেকোনো সময় ধসে পড়ার আশংকা থাকলেও, ঝুঁকি...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is