ঢাকা, রবিবার, ২১ অক্টোবর ২০১৮, ৬ কার্তিক ১৪২৫

2018-10-21

, ১০ সফর ১৪৪০

চট্টগ্রাম বন্দরের সাউথ কনটেইনার ইয়ার্ড উদ্বোধন

প্রকাশিত: ০৫:৪৮ , ১৯ নভেম্বর ২০১৭ আপডেট: ০৫:৪৮ , ১৯ নভেম্বর ২০১৭

চট্টগ্রাম প্রতিনিধি : চট্টগ্রাম বন্দরে কন্টেইনার জট কমিয়ে আনতে এবং পণ্য আনা নেয়ায় গতি আরো বাড়াতে চালু করা হলো সাউথ কন্টেইনার ইয়ার্ড। রোববার সকালে ৪৩ কোটি টাকা ব্যায়ে নির্মিত এই ইয়ার্ডের উদ্বোধন করেন নৌ পরিবহনমন্ত্রী শাজাহান খান। 

গত অক্টোবর মাসে আমদানি-রপ্তানি মিলিয়ে ২ লাখ ৩৬ হাজার ৪শ’ ১৫ টিইইউএস কন্টেইনার হ্যান্ডলিং হয়েছে চট্টগ্রাম বন্দরে। এক মাসে সর্বোচ্চ সংখ্যক কন্টেইনার হ্যান্ডলিং এটি। তবে জেটি সংকট ও কন্টেইনার রাখার পর্যাপ্ত স্থান না থাকার পাশাপাশি প্রয়োজনীয় আধুনিক যন্ত্রপাতির অপ্রতুলতার কারণে নানা জটিলতায় পড়তে হয় চট্টগ্রাম বন্দরকে। সংকট সমাধানে নেয়া বিভিন্ন পদক্ষেপের অংশ হিসেবে এবার চালু করা হলো বন্দরের সাউথ কন্টেইনার ইয়ার্ড। 

প্রায় ১০ একর জায়গা জুড়ে ৪৩ কোটি টাকা ব্যয়ে ইয়ার্ডটি নির্মাণ করা হয়েছে। যেখানে ৩ হাজার ৩শ’ ৫০টি  কন্টেইনার রাখা সম্ভব। রোববার এর উদ্বোধন করেন নৌ পরিবহনমন্ত্রী শাজাহান খান। তিনি বলেন, বন্দরের সক্ষমতা বাড়াতে নতুন টার্মিনাল নির্মাণসহ নানা পরিকল্পনা গ্রহণ করেছে সরকার। 

বন্দরে নিয়োগে দুর্নীতির অভিযোগ সর্ম্পকে মন্ত্রী জানান, সকল আইন মেনেই নিয়োগ করা হচ্ছে। 
উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম খালেদ ইকবাল এবং কাস্টমস কমিশনার ডক্টর একেএম নুরুজ্জামানসহ অন্য অতিথিরা। 

এই বিভাগের আরো খবর

ঠাকুরগাঁও সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

ঠাকুরগাঁও প্রতিনিধি: ঠাকুরগাঁও সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের গুলিতে এক বাংলাদেশি নিহত হয়েছেন। শনিবার ভোরে বালিয়াডাঙ্গী...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is