ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬

2019-09-20

, ২০ মহররম ১৪৪১

হুড়মুড় করে ধসে পড়ছে শ্রীলঙ্কার ব্যাটিং লাইন

প্রকাশিত: ১০:৩৫ , ২৫ মার্চ ২০১৭ আপডেট: ১০:৩৫ , ২৫ মার্চ ২০১৭

ক্রীড়া প্রতিবেদক: ডাম্বুলায় সিরিজের প্রথম ওডিআই-এ স্বাগতিক শ্রীলঙ্কা অনিবার্য পরাজয়ের দিকে এগিয়ে যাচ্ছে বলেই মনে হচ্ছে।বাংলাদেশের বিশাল সংগ্রহ ৩২৪ রান করতে গিয়ে তাসের ঘরের মতোই হুড়মুড় করে ধসে পড়ছে শ্রীলঙ্কার ব্যাটিং লাইন। ৩৪ ওভারে দলীয় ১৭৭ রান তুলতে তুলতেই স্বাগতিকরা হারিয়েছে তাদের ৭টি উইকেট।  

শ্রীলঙ্কান ইনিংসের শুরুতেই উদ্বোধনী ব্যাটসম্যান গুণাতিলকা (০)-কে এলবিডব্লিউ'র ফাঁদে ফেলেন টাইগারদের ওডিআই অধিনায়ক মাশরাফি মোর্তজা। এর পর আরেক ওপেনার কুশল মেন্ডিস-ও আউট হয়ে যান ব্যক্তিগত মাত্র ৪ রানে মেহেদি হাসান মিরাজের বলে বিকল্প খেলোয়াড় শুভাগত হোমের হাতে ক্যাচ দিয়ে। লঙ্কানদের দলীয় সংগ্রহ তখন ৬ ওভারে ২ উইকেটে ১৫ রান। 

এর পর টাইগারদের বোলিং তোপের শিকার হন স্বাগতিক দলের অন্যতম প্রধান ব্যাটিং স্তম্ভ অধিনায়ক উপুল থারাঙ্গা। পেসার তাস্কিন আহমেদের বলে তিনি বাংলাদেশ অধিনায়ক মাশরাফি মোর্তজার হাতে ক্যাচ তুলে দিয়ে বিদায় নেন। 

পরবর্তী অসাঙ্ক গুণারত্নের উইকেটটি দখল করেন শাকিব আল হাসান। শাকিবের বলে গুণারত্নে ব্যক্তিগত ২৪ রানের মাথায় মোসাদ্দেক হোসেনের হাতে ক্যাচ জমা দিয়ে সাজঘরে ফিরে যান।

ব্যাটিং-এ স্বাগতিকদের প্রধান নির্ভরস্থলদের অন্যতম দিনেশ চণ্ডিমাল অর্ধশত রান পূর্ণ করতে সক্ষম হলেও, ৫৯ রানের মাথায় তিনি মিরাজের বলে আউট হয়ে যান সৌম্যের হাতে ক্যাচ দিয়ে।

এর পর শ্রীলঙ্কার ষষ্ঠ উইকেটের পতন ঘটে যখন 'কাটার মাস্টার' মুস্তাফিজুর রহমানের বলে শুভাগতের হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফেরেন সিরিবর্দনা নিজস্ব ২২ রান নিয়ে।

এ রিপোর্ট তৈরি করতে করতেই পড়ে যায় স্বাগতিকদের সপ্তম উইকেট। টাইগার অধিনায়ক মাশ্রাফির বলে আউত হন তিনি, যখন তাঁর ব্যাট থেকে ছিতকে যাওয়া বলটি জমা পড়ে মাহমুদউল্লাহ'র হাতে।    

এর আগে, টসে হেরে ব্যাট করতে নেমে নিজেদের দায়িত্ব দারুণভাবেই পালন করলেন টাইগার ব্যাটসম্যানরা। সেঞ্চুরি হাঁকালেন তামিম ইকবাল। সঙ্গে রয়েছে সাব্বির রহমান আর সাকিব আল হাসানের অর্ধশতাধিক রানের ইনিংস। দ্বিতীয় এবং চতুর্থ উইকেটে দুটি শতরানের জুটি। সব মিলিয়ে ৫০ ওভারে ৫ উইকেটে বাংলাদেশের সংগ্রহ ৩২৪ রান।  

নিজেদের ইনিংসের শুরুতে দলীয় মাত্র ২৯ রানের মাথায় সৌম্য সরকারে্র উইকেট হারায় বাংলাদেশ। ১৩ বলে ২ বাউন্ডারিতে ১০ রান করে প্যাভিলিয়নে ফিরেন তিনি। সুরঙ্গা লাকমলের বলে দারুণ ক্যাচ নেন উইকেটকিপার দিনেশ চান্দিমাল। এরপর দারুণ জুটি গড়েন তামিম আর সাব্বির। দুজনই স্বভাবসুলভ মারকুটে ব্যাটিংয়ে লঙ্কান বোলারদের ওপর চাপ সৃষ্টি করেন। একটা সময় ব্যাটিং দাপটে ধীরেসুস্থে ব্যাটিং করা তামিমকে ছাড়িয়ে যান সাব্বির। দলের স্কোর শতরান ছাড়ানোর পর ৪৮ বলে ৯ বাউন্ডারিতে হাফ সেঞ্চুরি পূরণ করেন সাব্বির রহমান। এটাই তার ক্যারিয়ারের চতুর্থ হাফ সেঞ্চুরি। দলীয় ১১৯ রানে ৫৬ বলে ১০ বাউন্ডারিতে ৫৪ রান করে গুনারত্নের বলে উপুল থারাঙ্গার হাতে ক্যাচ দিয়ে ফিরেন তিনি। ভাঙে তামিমের সঙ্গে তার ৯০ রানের গুরুত্বপূর্ণ জুটি।

এরপর অপরাজিত থাকা তামিম ইকবালের সঙ্গী হন মুশফিকুর রহিম। তবে বেশিক্ষণ টিকতে পারেননি। সান্দাকানের বলে ব্যক্তিগত ১ রানে সান্দাকানের বলে কট এন্ড বোল্ড হয়ে যান তিনি। তামিমের নতুন সঙ্গী হন তার প্রিয়বন্ধু বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। স্বভাবিরুদ্ধ ব্যাটিং করে ৭৬ বলে হাফ সেঞ্চুরি পূরণ করেন তামিম ইকবাল। এর পর ১২৭ বলে ১২ বাউন্ডারিতে পূরণ করেন ক্যারিয়ারের ৮ম সেঞ্চুরি। অবশেষে ১৪২ বলে ১৫ চার এবং ১ ছক্কায় ১২৭ রানে শেষ হয় এই অসাধারণ ইনিংস। দলের রান তখন ২৮৯।

চতুর্থ উইকেটে সাকিবের সঙ্গে তামিমের জুটি হয় ১৪৪ রানের। এদিকে ওভার কমে আসছিল। তাই সেঞ্চুরির জন্য বলের সঙ্গে পাল্লা দিতে হচ্ছিল সাকিবকে। তাই শট খেলতে গিয়ে হার মানেন তিনি। সুরঙ্গা লাকমলের বলে উড়িয়ে মারতে গিয়ে সান্দাকানের হাতে ক্যাচ দেন ৭১ বলে ৪টি বাউন্ডারি এবং ১টি ওভার বাউন্ডারিতে ৭২ রান করা বিশ্বসেরা অলরাউন্ডার। এরপর ধামাকা ব্যাটিং শুরু করেন তরুণ মোসাদ্দেক এবং অভিজ্ঞ মাহমুদ উল্লাহ রিয়াদ। দুজনে মিলে ৬ষ্ঠ উইকেটে ১৩ বলে ৩৫ রানের ঝড়ো জুটি গড়েন। মোসাদ্দেক ৯ বলে ৩ চার এবং ১ ছক্কায় ২৪ আর মাহমুদ উল্লাহ ৭ বলে ১ ছক্কায় ১৩ রানে অপরাজিত থাকেন। তাদের এই ঝড়ে লঙ্কানদের বিপক্ষে সর্বোচ্চ স্কোর গড়ে টাইগাররা। 

এ রিপোর্ট লেখার সময় শ্রীলঙ্কা ৩ উইকেটে ৪৯ রান (১৫.৫ ওভারে) নিয়ে ব্যাট করছিলো। ক্রিজে ছিলেন দিনেশ চাণ্ডিমাল (১৫) ও আসেলা গুণারত্নে (১১)।  

স্কোর: বাংলাদেশ ৩২৪/৫ (৫০ ওভারে); শ্রীলঙ্কা ১৭৮/৭ (৩৮ ওভারে)। 

এই বিভাগের আরো খবর

কাল আফগানিস্তানের বিপক্ষে মাঠে নামবে জিম্বাবুয়ে

ক্রীড়া ডেস্ক: টি-টোয়েন্টি ত্রিদেশীয় ক্রিকেট সিরিজে আগামীকাল (২০ সেপ্টেম্বর) আফগানিস্তানের বিপক্ষে মাঠে নামবে জিম্বাবুয়ে। নিজেদের সবশেষ...

জিম্বাবুয়েকে হারিয়ে টি-টোয়েন্টি সিরিজের ফাইনালে বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক: ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের ফাইনাল নিশ্চিত করেছে বাংলাদেশ। চট্টগ্রামে জিম্বাবুয়েকে ৩৯ রানে হারিয়েছে স্বাগতিক বাংলাদেশ।...

বিকেলে জাপানের মুখোমুখি বাংলাশের নারী ফুটবলাররা

ক্রীড়া ডেস্ক: থাইল্যান্ডে এএফসি অনূর্ধ্ব-১৬ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপে আজ (বুধবার) জাপানের মুখোমুখি হবে বাংলাদেশ। পরিকল্পনা অনুযায়ী খেলতে...

চট্টগ্রামে সন্ধ্যায় মুখোমুখি বাংলাদেশ ও জিম্বাবুয়ে

ক্রীড়া ডেস্ক: চট্টগ্রামে আজ (বুধবার) ত্রিদেশিয় টি-টোয়েন্টি সিরিজে নিজেদের তৃতীয় ম্যাচে মুখোমুখি হবে স্বাগতিক বাংলাদেশ ও জিম্বাবুয়ে। এই...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is