ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬

2019-09-20

, ২০ মহররম ১৪৪১

ডাম্বুলায় টাইগারদের অবিস্মরণীয় জয়

প্রকাশিত: ১০:২২ , ২৬ মার্চ ২০১৭ আপডেট: ১০:২২ , ২৬ মার্চ ২০১৭

ক্রীড়া প্রতিবেদক: ডাম্বুলায় এক অবিস্মরণীয় ম্যাচে শ্রীলঙ্কাকে ৯০ রানে হারিয়ে মাশরাফি বাহিনী ওডিআই সিরিজ শুরু করলো জয় দিয়েই।

শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের আগের চারটি ওয়ানডে ম্যাচে জয় ছিল উইকেটের ব্যবধানে। প্রথমবারের মতো এই শক্তিশালী দলটিকে রানের ব্যবধানে হারালো বাংলাদেশ। ৪৫.১ ওভারে ২৩৪ রানে অলআউট হয়েছে শ্রীলঙ্কা। 

যে শ্রীলঙ্কার বিপক্ষে দাঁড়াতেই পারত না বাংলাদেশ, তাদের বিপক্ষে টানা দুটি আন্তর্জাতিক ম্যাচে (একটি টেস্ট ও একটি একদিনের আন্তর্জাতিক ম্যাচ) জয় পেলেন টাইগাররা। 

আজকের ম্যাচে একবারের জন্যও নিয়ন্ত্রণ নিতে পারেনি শ্রীলঙ্কা। ব্যাটে-বলে দুদিকেই ছিল টাইগারদের দাপট। প্রথম ম্যাচ জিতে সিরিজে এগিয়ে গিয়ে প্রত্যাশা আরও বাড়িয়ে দিল টিম টাইগার।

৩২৫ রান তাড়া করতে নেমে স্কোরবোর্ডে কোনো রান না তুলতেই মাশরাফি বিন মুর্তজার করা প্রথম ওভারেই এলবিডব্লু হন গুণাতিলকা। ১১ ওভারে ৩১ রানে খসে পড়ে ৩ উইকেট। কুশল মেন্ডিসকে (৪) আউট করেছেন মেহেদি হাসান মিরাজ। ফিরিয়েছেন শ্রীলঙ্কার ইনিংসে একমাত্র অর্ধশতক পাওয়া দিনেশ চাণ্ডিমালকেও। ২৮.৫ ওভারের মাথায় স্বাগতিকদের ঘুরে দাঁড়ানোর সব সম্ভাবনা শেষ করে দেয় বাংলাদেশ। ১২১ রানে ৫ উইকেট হারিয়ে ফেলে শ্রীলঙ্কা। 

ঝুলে যাওয়া ইনিংসটায় কিছুটা রোমাঞ্চ ছড়ায় থিসারা পেরেরার ঝোড়ো ব্যাটিং। ৫ বলে তাঁর ৫৫ রানের ইনিংসটা ছিল দেখার মতো, যার মধ্যে ছিলো ৪টি বাউন্ডারি ও ২টি ওভার-বাউন্ডারি।  

তবুও শেষরক্ষা হলো না। তাঁকে ফিরিয়েই ইনিংসের সমাপ্তি টানলেন মোস্তাফিজ। ৫৬ রানে ৩ উইকেট নিয়ে এই বাঁ হাতিই হলেন নিজ দলের সেরা বোলার। এ ছাড়া, মাশরাফি ও মিরাজ নিয়েছেন দুটি করে উইকেট। একটি করে উইকেট পেয়েছেন সাকিব আল হাসান ও তাসকিন আহমদ।

এর আগে বাংলাদেশ ৫ উইকেটে করে ৩২৪ রান তোলে।  শ্রীলঙ্কার বিপক্ষে এটা ছিলো বাংলাদেশের এযাবৎকালের সর্বোচ্চ ওডিআই সংগ্রহ। শ্রীলঙ্কার কোনো মাঠে প্রথমে ব্যাট করে ৩০০ তুলে কেউ হারেনি। স্বাগতিক দল নিজেও রেকর্ডটা ভাঙতে পারলো না। 

বাংলাদেশের এই স্মরণীয় জয়ে শুরু থেকে একপ্রান্ত ধরে রেখে খেলে তামিম ইকবালই রাখলেন মূল ভূমিকা। ১৪২ বলে ১২৪ রানের ব্যক্তিগত ইনিংসে তিনি মেরেছেন ১৫টি চার ও একটি ছয়।  

সংক্ষিপ্ত স্কোর
বাংলাদেশ: ৫০ ওভারে ৩২৪/৫ (তামিম ১২৭, সাকিব ৭২, সাব্বির ৫৪, মোসাদ্দেক অপরাজিত ২৪, মাহমুদউল্লাহ অপরাজিত ১৩; লাকমাল ২/৪৫, গুণারত্নে ১/৪০, সান্দাকান ১/৪৩)।
শ্রীলঙ্কা: ৪৫.১ ওভারে ২৩৪ (চণ্ডিমাল ৫৯, পেরেরা ৫৫, পাথিরানা ৩১, গুণারত্নে ২৪; মোস্তাফিজ ৩/৫৬, মাশরাফি ২/৩৫, মেহেদী ২/৪৩, সাকিব ১/৩৩, তাসকিন ১/৪১, মোসাদ্দেক ০/২১)।
ফল: বাংলাদেশ ৯০ রানে জয়ী। 

 

 

এই বিভাগের আরো খবর

কাল আফগানিস্তানের বিপক্ষে মাঠে নামবে জিম্বাবুয়ে

ক্রীড়া ডেস্ক: টি-টোয়েন্টি ত্রিদেশীয় ক্রিকেট সিরিজে আগামীকাল (২০ সেপ্টেম্বর) আফগানিস্তানের বিপক্ষে মাঠে নামবে জিম্বাবুয়ে। নিজেদের সবশেষ...

জিম্বাবুয়েকে হারিয়ে টি-টোয়েন্টি সিরিজের ফাইনালে বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক: ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের ফাইনাল নিশ্চিত করেছে বাংলাদেশ। চট্টগ্রামে জিম্বাবুয়েকে ৩৯ রানে হারিয়েছে স্বাগতিক বাংলাদেশ।...

বিকেলে জাপানের মুখোমুখি বাংলাশের নারী ফুটবলাররা

ক্রীড়া ডেস্ক: থাইল্যান্ডে এএফসি অনূর্ধ্ব-১৬ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপে আজ (বুধবার) জাপানের মুখোমুখি হবে বাংলাদেশ। পরিকল্পনা অনুযায়ী খেলতে...

চট্টগ্রামে সন্ধ্যায় মুখোমুখি বাংলাদেশ ও জিম্বাবুয়ে

ক্রীড়া ডেস্ক: চট্টগ্রামে আজ (বুধবার) ত্রিদেশিয় টি-টোয়েন্টি সিরিজে নিজেদের তৃতীয় ম্যাচে মুখোমুখি হবে স্বাগতিক বাংলাদেশ ও জিম্বাবুয়ে। এই...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is