ঢাকা, বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮, ৫ পৌষ ১৪২৫

2018-12-19

, ১০ রবিউস সানি ১৪৪০

ক্যানসার প্রতিরোধে আখের রস

প্রকাশিত: ০১:২৪ , ২৯ নভেম্বর ২০১৭ আপডেট: ০১:২৪ , ২৯ নভেম্বর ২০১৭

ডেস্ক প্রতিবেদন: ক্যানসার মারণ রোগ। গবেষণা চলছে এই রোগের ওষুধের। কিন্তু জানেন কি? আমাদের আশেপাশে সহজে মেলে এমন কিছু খাবার আছে যা ক্যানসারের আক্রমণ থেকে রক্ষা করতে পারে। তেমনই একটি আখের রস। রাস্তার অনেক মোড়েই দেখা মেলে আখের রসের গাড়ি। তবে রাস্তার ধারের খোলা শরবতে উপকারের থেকে ক্ষতিই বেশি। তবে আদতে আখের রস খাওয়া শরীরের পক্ষে অত্যন্ত উপকারী।

আখের রসে থাকে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। যা সংক্রমণের বিরুদ্ধে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে। এছাড়া আখের রসে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, পটাশিয়াম, আয়রন, ম্যাঙ্গানিজ এবং ফ্ল্যাভোনয়েড পাওয়া যায়। যা ক্যানসারপ্রতিরোধ করতে সাহায্য করে। চিকিৎসকেরা জন্ডিস আক্রান্ত রোগীদের আখের রস খাওয়ার কথা বলেন। কারণ, আখের রস লিভারে সংক্রমণ হওয়া রক্ষা করে এবং বিলিরুবিনের মাত্রা নিয়ন্ত্রণ করে। গবেষণায় দেখা গিয়েছে, আখের রস প্রকৃতিগতভাবে ডাইইউরেটিক। ফলে কিডনি ভাল রাখতেও এর জুড়ি নেই।

রূপচর্চাতেও আখের রসের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। আখের রসের সঙ্গে মুলতানি মাটি মিশিয়ে প্যাক বানিয়ে মুখে লাগালে এক সপ্তাহের মধ্যে ব্রণ উধাও। এছাড়া আখে ক্যালসিয়াম, পটাশিয়াম, আয়রনের মতো উচ্চমাত্রার খনিজ থাকায় এর রস দাঁতের ক্ষয় রোধ করে। তাই চকচকে সাদা দাঁত পেতে হলে প্রতিদিন এক গ্লাস আখের রস অবশ্যই মেনুতে রাখুন।

 

এই বিভাগের আরো খবর

অতিরিক্ত চিনির তিন অপকারিতা

ডেস্ক প্রতিবেদন: অনেকেই চিনি বা মিষ্টিজাতীয় খাবার খেতে পছন্দ করেন। আর এ অতিরিক্ত চিনি বিভিন্ন শারীরিক সমস্যা তৈরি করতে পারে। তাই অতিরিক্ত...

শরীরের ওজন কমবে মূলায়

ডেস্ক প্রতিবেদন: আপনি যদি ওজন হ্রাসের জন্য ডায়েটের ওপর থাকেন, তবে প্রচুর কার্বোহাইড্রেট রয়েছে এমন আইটেমের কথা নিশ্চয়ই শুনেছেন।...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is