ঢাকা, সোমবার, ১৯ ফেব্রুয়ারি ২০১৮, ৭ ফাল্গুন ১৪২৪

2018-02-18

, ২ জমাদিউল সানি ১৪৩৯

‘জ্যাক’ বেঁচে থাকলে অর্থহীন হয়ে পড়তো ‘টাইটানিক’

প্রকাশিত: ০২:৩০ , ২৯ নভেম্বর ২০১৭ আপডেট: ০২:৩০ , ২৯ নভেম্বর ২০১৭

বিনোদন ডেস্ক: টাইটানিক ছবি দেখেননি এমন মানুষ কমই আছেন। তবে, সবার মনেই একটি জিজ্ঞাসা ছিল যে, ছবির নায়ককে কেন মেরে ফেলেছেন পরিচালক। সময়টা বেশি হলেও জবাব মিলেছে সেই প্রশ্নের।

বিশ বছর আগে হলিউড পরিচালক জেমস ক্যামেরন সিলভার স্ক্রিনে ‘টাইটানিক’ তৈরি করেছিলেন। বিশ্ব জুড়ে অসংখ্য সিনেমা হলে মুক্তি পেয়েছিল ক্যামেরনের এই ছবি। ব্লকবাস্টার হিট এই ছবি নিয়ে আজও উন্মাদনা একচুলও কমেনি। অস্কারের মঞ্চে ১৪টি ট্রফিও জিতেছিল ‘টাইটানিক’।   

বাহুবলীকে কাটাপ্পা কেন মেরেছিল? ‘বাহুবলী’ মুক্তি পাওয়ার পর এই প্রশ্ন যেমন ভাইরাল হয়েছিল, তেমনই ‘টাইটানিক’-এর ক্লাইম্যাক্সে কেন ছবির নায়ক ‘জ্যাক’কে মেরে ফেলা হয়েছিল, সেই প্রশ্নও দর্শকদের ভাবিয়ে তুলেছিল। যা আজও ভাবায়। সম্প্রতি এই রহস্যের সমাধান হয়েছে। উত্তর মিলেছে এমন প্রশ্নের। এত বছর পর ‘টাইটানিক’-এর পরিচালক জেমস ক্যামেরন নিজেই ‘জ্যাক’-এর মৃত্যুর জবাবদিহি করেছেন।  

নিউ ইয়র্কের ম্যাগাজিন ‘ভ্যানিটি ফেয়ার’-এর খবর অনুযায়ী, পরিচালককে সরাসরি প্রশ্ন করা হয়েছিল। কেন টাইটানিক ডুবে যাওয়ার পর ভাঙা দরজায় নায়িকা রোজ-কেট উন্সলেট-এর সঙ্গে জ্যাককে-লিওনার্দো ডি ক্যাপ্রিও জায়গা দেওয়া হল না?

জবাবে ক্যামেরন বলেছেন, ‘ওঁ বেঁচে গেলে, ছবিটা অর্থহীন হয়ে পড়ত। ছবিটা মৃত্যু এবং বিচ্ছেদ নিয়েই তৈরি। ওঁকে মরতেই হতো।’

শিল্পের খাতিরে ‘জ্যাক’-এর আত্মত্যাগ অত্যন্ত প্রয়োজনীয় ছিল বলে জানিয়েছেন পরিচালক। তাঁর মতে ‘জ্যাক’-এর মৃত্যুই সবচেয়ে বেশি মন ছুঁয়েছিল দর্শকদের। পরিচালকের মতে, ফিল্মে এ ধরনের ‘আর্টিস্টিক’ উপাদান থাকলে তা অনেক বেশি গ্রহণীয় হয়।  

আগামী ডিসেম্বরে ফের মুক্তি পেতে চলেছে ক্যামেরনের ‘টাইটানিক’। থ্রি ডি ভিশন এবং ডলবি সাউন্ডের ব্যানারে নতুন করে দর্শকদের ‘শিপ অব ড্রিমস’ উপহার দিতে চান ক্যামেরন। যদিও শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রের কয়েকটি সিনেমা হলেই ‘রি-রিলিজ’ হবে ‘টাইটানিক’।

এই বিভাগের আরো খবর

তৃতীয়বার বিয়ে করলেন ইমরান খান

বিনোদন ডেস্ক: তৃতীয়বারের মতো বিয়ের পিঁড়িতে বসলেন এক সময়ের ক্রিকেট দুনিয়ার মহাতারকা ও পাকিস্তানের বিশ্বকাপজয়ী অধিনায়ক ইমরান খান। তৃতীয়...

যৌন হয়রানির প্রতিবাদে ২০০ তারকার খোলা চিঠিতে স্বাক্ষর

বিনোদন ডেস্ক: লন্ডনে ৭১তম বাফটা অ্যাওয়ার্ডের পর্দা উঠতে যাচ্ছে আজ। এ বছর পশ্চিমের প্রতিটি পুরস্কার বিতরণী আসর অন্যগুলো থেকে আলাদা করে...

আজ মান্নার দশম মৃত্যুবার্ষিকী

বিনোদন ডেস্ক: আজ ১৭ ফেব্রুয়ারি চিত্রনায়ক মান্নার দশম মৃত্যুবার্ষিকী। ২০০৮ সালের ১৭ ফেব্রুয়ারি হৃদরোগে আক্রান্ত  হয়ে মাত্র ৪৪ বছর বয়সে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is