ঢাকা, বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮, ৫ পৌষ ১৪২৫

2018-12-19

, ১০ রবিউস সানি ১৪৪০

উড়ন্ত চক্ষু হাসপাতাল ‘অরবিস’ এখন চট্টগ্রামে

প্রকাশিত: ০৬:৪৪ , ২৯ নভেম্বর ২০১৭ আপডেট: ০৮:১৬ , ২৯ নভেম্বর ২০১৭

চট্টগ্রাম প্রতিনিধি: বিশ্বখ্যাত উড়ন্ত চক্ষু হাসপাতাল ‘অরবিস’ এখন চট্টগ্রামে। বিভিন্ন দেশের খ্যাতনামা ১৪জন  বিশেষজ্ঞ চিকিৎসক প্রশিক্ষণ দিচ্ছেন এদেশের চিকিৎসক ও নার্সদের। এর মাধ্যমে বিভিন্ন জটিল অস্ত্রোপচার সম্পর্কে জানতে পারছেন তারা। অরবিস বলছে, প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ চক্ষু চিকিৎসক তৈরি করাই তাদের লক্ষ্য।

বিশে^র মানুষের কাছে চোখের চিকিৎসার ফেরিওয়ালা হিসেবেই পরিচিত অরবিস। উড়ন্ত এই হাসপাতালে রয়েছেন বিভিন্ন দেশের খ্যাতনামা বিশেষজ্ঞ চিকিৎসক। যারা এদেশের ২০০ জন চিকিৎসক, নার্স ও বায়োমেডিকেল টেকনিশিয়ানকে প্রশিক্ষণ দিচ্ছেন।

প্রশিক্ষণ নিতে আসা চিকিৎসকরা বলছেন, চোখের বিভিন্ন জটিল অস্ত্রোপচার সম্পর্কে জানতে পারছেন বলে জানায় ট্রেনিং নিতে আসা চিকিৎসক।

ট্রেনিং নিতে আসা চিকিৎসক জানান, “তাদের ধারণা ও আমাদের ধারণার মধ্যে কতটা মিল এবং কতটা অমিল তার একটি প্রত্যক্ষ ধারণা পাচ্ছি এখান থেকে। এছাড়া এ ব্যবস্থা আমাদের ডাক্তারদেরকে সাহায্য করবে রোগীদের চিকিৎসা করার ক্ষেত্রে।”

এদিকে অরবিস ইন্টারন্যাশনালের  কান্ট্রি ডিরেক্টর ডা. মুনীর আহমেদ জানান, দক্ষ চোখের চিকিৎসক তৈরি করে বিশাল জনগোষ্ঠীর চোখের চিকিৎসা নিশ্চিত করায় অরবিসের লক্ষ্য। শুধু প্রশিক্ষণই নয়, দুই সপ্তাহে বিনামূল্যে ২০০ জন রোগীর চিকিৎসা ও ৮০টি জটিল অপারেশন করবে অরবিস।

এমন চিকিৎসা পেয়ে খুশি রোগীরা। চিকিৎসা নেওয়া এক রোগী জানায়, এখানে চিকিৎসা নিয়ে খুব ভালো অনুভব করছেন তিনি।

প্রতিটি শিশুকে স্কুলে পাঠানোর আগে একবার হলেও চোখের চিকিৎসকের কাছে নেওয়ার পরামর্শ দেন অরবিস ইন্টারন্যাশনালের গ্লোবাল মেডিকেল ডিরেক্টর ডা. জনাথন লর্ড।

তিনি বলেন, “বাংলাদেশের অনেক শিশু অন্ধত্বে ভুগছে। সঠিক সময় শিশুদের চিকিৎসা দিতে পারলে তাদের সুস্থ রাখা সম্ভব। সে লক্ষ্যেই কাজ করছি আমরা।”

গত ১৯ নভেম্বর দুই সপ্তাহের সফরে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে আসে অরবিস। চার ডিসেম্বর বাংলাদেশ সফর শেষে উড়ে যাবে বিশে^র অন্য কোন প্রান্তের মানুষের কাছে।

এই বিভাগের আরো খবর

শেখ হাসিনার ভিডিও কনফারেন্স আজ: ব্রাহ্মণবাড়িয়া, কক্সবাজার, চট্টগ্রাম ও পিরোজপুর

নিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বুধবার বিকেল ৩টা থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ব্রাহ্মণবাড়িয়া,...

লক্ষ্মীপুরে খাল দখলের মহোৎসব

লক্ষ্মীপুর প্রতিনিধি : লক্ষ্মীপুরে থামছে না অবৈধভাবে খাল দখল। স্থানীয় প্রভাবশালীরা জেলার ঐতিহ্যবাহী রহমতখালী খাল, রায়পুরের ডাকাতিয়া নদী...

ঘূর্ণিঝড় ফেথাইয়ের প্রভাবে দেশজুড়ে বৃষ্টিপাত অব্যাহত

নিজস্ব প্রতিবেদক : ঘূর্ণিঝড় ফেথাইয়ের প্রভাবে আজও দেশের বিভিন্নস্থানে গুঁড়িগুঁড়ি বৃষ্টি হচ্ছে। উপকূলীয় এলাকার উপর দিয়ে বয়ে যাচ্ছে ঝড়ো...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is