ঢাকা, সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ৫ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-19

, ১০ রবিউল আউয়াল ১৪৪০

চেয়ারম্যানের মত: স্বাধীন কমিশন হওয়া উচিত বিটিআরসি’র

প্রকাশিত: ০৯:৪২ , ২৯ নভেম্বর ২০১৭ আপডেট: ১০:২৭ , ২৯ নভেম্বর ২০১৭

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন-বিটিআরসিকে স্বাধীন কমিশনে রূপান্তরের পক্ষে মত দিয়েছেন সংস্থাটির চেয়ারম্যান শাহজাহান মাহমুদ। বুধবার বিটিআরসি কার্যালয়ে টেলিকম সাংবাদিকদের সংগঠন টিআরএনবির নতুন কমিটির সঙ্গে মতবিনিময়ের সময় তিনি এই মতামত জানান।

শাহজাহান মাহমুদ বলেন, যে কোনো বিষয়ে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অনুমোদন পেতে দেরি হওয়ায় বিটিআরসি ক্ষতিগ্রস্ত হচ্ছে। আর এজন্যই বিটিআরসিকে স্বাধীন কমিশনে রূপান্তরের প্রয়োজন হয়ে পড়েছে।

বিটিআরসি চেয়ারম্যান বলেন, “২০১০ সালের পর কিছু কিছু ক্ষমতা মন্ত্রণালয়ে ট্রান্সফার করার ফলে গতিতে স্থবিরতা আসে।” এসময় টেলিযোগাযোগ বিভাগের ভূমিকা নিয়ে অভিযোগ করে তিনি বলেন, “আগে যে সিদ্ধান্ত ১৫ দিনে নেওয়া যেতো, এখন সে সিদ্ধান্ত নিতে হয়তো তিন চার মাস লাগে। এমনও উদাহারণ আছে আমাদের কাছে, বছরও লেগে গেছে, কিন্তু সিদ্ধান্ত আসেনি।”

স্বাধীন কমিশন না হওয়ার কারণেই এই ঘটনাগুলো ঘটছে মন্তব্য করে শাহজাহান মাহমুদ বলেন, “আমি আসার পরে আইন কানুন এবং বিভিন্ন শাসনতন্ত্র দেখে মনে হয়েছে এটি স্বাধীন কমিশন হিসেবে তৈরি হয়েছিল, ২০১০ সালে ক্ষমতা চলে গেছে, যেটাকে পূর্বানুমোদন বলে আর কী।”

উল্লেখ্য, ২০১০ সালে বাংলাদেশ টেলিযোগাযোগ আইন সংশোধনের পর টেলিযোগাযোগ সম্পর্কিত ক্ষমতা বিটিআরসি থেকে মন্ত্রণালয়ের কাছে চলে যায়। এরপর থেকে বিভিন্ন ধরনের লাইসেন্স ইস্যুসহ অন্যান্য বিষয়ে বিটিআরসি ও মন্ত্রণালয়ের মধ্যে টানাপোড়েন চলছে।

 

এই বিভাগের আরো খবর

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is