ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

2018-09-19

, ৮ মহাররম ১৪৪০

রূপপুর বিদ্যুৎকেন্দ্রের মূল নির্মাণকাজের উদ্বোধন

পরমাণু বিশ্বে প্রবেশ করলো বাংলাদেশ

প্রকাশিত: ০৮:৩৩ , ৩০ নভেম্বর ২০১৭ আপডেট: ০২:৫৪ , ০১ ডিসেম্বর ২০১৭

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের মধ্য দিয়ে পরমাণু বিশ্বে প্রবেশ করলো বাংলাদেশ। পরিবেশ ও মানুষের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করে সর্বাধুনিক প্রযুক্তিতে এই প্রকল্প গড়ে তোলা হচ্ছে বলে জানান তিনি। দুপুরে, পাবনার রূপপুরে পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের মূল নির্মাণকাজের উদ্বোধন শেষে সুধী সমাবেশে এসব কথা বলেন প্রধানমন্ত্রী। তিনি জানান, বিদ্যুতের বিপুল চাহিদা পূরণে বিভিন্ন মেয়াদী পরিকল্পনা বাস্তবায়ন করছে সরকার। বদলে যাচ্ছে বাংলাদেশের অর্থনীতির চিত্র।

দেশের ইতিহাসের সবচেয়ে বড় ও ব্যয়বহুল বিদ্যুৎ প্রকল্প পাবনার রূপপুরের এই পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র। ২০৩০ সালের মধ্যে দেশের চাহিদার শতকরা ১০ ভাগ বিদ্যুৎ এই প্রকল্প থেকে পাওয়ার লক্ষ্যে ২০১৩ সালে রাশিয়ার সহায়তায় এর নির্মাণকাজ শুরু হয়। ১৩শ’ একর জায়গায় নির্মাণাধীন এই পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পটি সম্পূর্ণভাবে চালু হলে ২ হাজার ৪০০ মেগাওয়াট বিদ্যুৎ পাওয়া যাবে। বৃহস্পতিবার সকালে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের মূল স্থাপনার নির্মাণকাজের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
 
পরে, এই পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের ফলক উন্মোচন করেন তিনি। অবমুক্ত করেন স্মারক ডাকটিকেট।

এরপর সুধী সমাবেশে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মূল নির্মাণকাজের উদ্বোধনের মাধ্যমে পরমাণু বিশ্বে প্রবেশ করলো বাংলাদেশ। এক্ষেত্রে সহযোগিতার জন্য রাশিয়ার সরকার ও দেশের জনগনণকে শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রী।
 
শেখ হাসিনা বলেন, এই প্রকল্প বাস্তবায়িত হলে বিদ্যুতের বিপুল চাহিদা চাহিদা পূরণের পাশাপাশি বিনিয়োগ ও অর্থনীতিতে আরও এগিয়ে যাবে বাংলাদেশ।
 
প্রকল্প নিয়ে সমালোচনার জবাবে প্রধানমন্ত্রী বলেন, দেশের স্বার্থ নিশ্চিত করেই রূপপুর পারমাণক বিদ্যুৎকেন্দ্র নির্মিত হচ্ছে। ব্যবহার করা হচ্ছে সর্বাধুনিক প্রযুক্তি ও নিরাপত্তা ব্যবস্থা।
 
২০২৫ সালের মধ্যে বাস্তবায়িত হবে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্প। রাশিয়ার আর্থিক ও কারিগরি সহায়তায় নির্মাণাধীন এই প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১ লাখ ১৮ হাজার ১৮১ কোটি টাকা।

 

এই বিভাগের আরো খবর

সাংবাদিক রইসুল বাহার আর নেই

চট্টগ্রাম প্রতিনিধি: মুক্তিযোদ্ধা-সাংবাদিক আ ক ম রইসুল হক বাহার আর নেই। মঙ্গলবার- ১৮ সেপ্টেম্বর দিনগত রাত ১১টায় হৃদযন্ত্রের ক্রীড়া বন্ধ...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is