ঢাকা, বৃহস্পতিবার, ১৪ ডিসেম্বর ২০১৭, ৩০ অগ্রহায়ণ ১৪২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৩৯
শিরোনামঃ
শহীদ বুদ্ধিজীবী দিবস আজ  প্রথম প্রহরে রায়েরবাজার বধ্যভূমি মোমবাতি প্রজ্জলন দেশের পথে প্রধানমন্ত্রী জলবায়ু খাতে ৭ বিলিয়ন ডলার বিনিয়োগের পরিকল্পনা সরকারের সৌদি আরবে জিয়া পরিবারের বিপুল অর্থ, তদন্ত করবে দুদক পাবলিক বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদ নির্বাচন দাবিতে সোচ্চার হোন থার্টিফার্স্ট নাইটে উন্মুক্ত স্থানে কোনো অনুষ্ঠান নয়: স্বরাষ্ট্রমন্ত্রী শিক্ষা অধিদপ্তর-বোর্ড ও বিজি প্রেস থেকে প্রশ্ন ফাঁস হয়: দুদক বিএনপি নির্বাচনে না আসলে গণতন্ত্র বাধাগ্রস্ত হবে না পল্লী বিদ্যুতে অতিরিক্ত ইলেকট্রিশিয়ান নিয়োগ দেওয়ায় মানববন্ধন রংপুর সিটি করপোরেশন নির্বাচনের প্রচার-প্রচারণা তুঙ্গে হাইকোর্টে লক্ষ্মীপুরের ইউএনওর ক্ষমা প্রার্থনা খাগড়াছড়িতে ৬ সশস্ত্র যুবক আটক চট্টগ্রামের সেবা সমূহ ডিজিটালাইজড হওয়ার তাগিদ দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে সারা দেশে বিএনপির বিক্ষোভ আকায়েদের বিরুদ্ধে মার্কিন পুলিশের তিন অভিযোগ আশুগঞ্জে আমন চাল সংগ্রহ অভিযান শুরু ভূমিমন্ত্রীর ছেলে তমালকে কারাগারে পাঠানোর নির্দেশ গাইবান্ধায় যুবলীগ নেতার ও বরগুনায় জেলের মরদেহ উদ্ধার ঢামেক হাসপাতাল দিচ্ছে ডিজিটাল ডেথ সার্টিফিকেট

রূপপুর বিদ্যুৎকেন্দ্রের মূল নির্মাণকাজের উদ্বোধন

পরমাণু বিশ্বে প্রবেশ করলো বাংলাদেশ

প্রকাশিত: ০৮:৩৩ , ৩০ নভেম্বর ২০১৭ আপডেট: ০২:৫৪ , ০১ ডিসেম্বর ২০১৭

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের মধ্য দিয়ে পরমাণু বিশ্বে প্রবেশ করলো বাংলাদেশ। পরিবেশ ও মানুষের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করে সর্বাধুনিক প্রযুক্তিতে এই প্রকল্প গড়ে তোলা হচ্ছে বলে জানান তিনি। দুপুরে, পাবনার রূপপুরে পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের মূল নির্মাণকাজের উদ্বোধন শেষে সুধী সমাবেশে এসব কথা বলেন প্রধানমন্ত্রী। তিনি জানান, বিদ্যুতের বিপুল চাহিদা পূরণে বিভিন্ন মেয়াদী পরিকল্পনা বাস্তবায়ন করছে সরকার। বদলে যাচ্ছে বাংলাদেশের অর্থনীতির চিত্র।

দেশের ইতিহাসের সবচেয়ে বড় ও ব্যয়বহুল বিদ্যুৎ প্রকল্প পাবনার রূপপুরের এই পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র। ২০৩০ সালের মধ্যে দেশের চাহিদার শতকরা ১০ ভাগ বিদ্যুৎ এই প্রকল্প থেকে পাওয়ার লক্ষ্যে ২০১৩ সালে রাশিয়ার সহায়তায় এর নির্মাণকাজ শুরু হয়। ১৩শ’ একর জায়গায় নির্মাণাধীন এই পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পটি সম্পূর্ণভাবে চালু হলে ২ হাজার ৪০০ মেগাওয়াট বিদ্যুৎ পাওয়া যাবে। বৃহস্পতিবার সকালে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের মূল স্থাপনার নির্মাণকাজের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
 
পরে, এই পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের ফলক উন্মোচন করেন তিনি। অবমুক্ত করেন স্মারক ডাকটিকেট।

এরপর সুধী সমাবেশে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মূল নির্মাণকাজের উদ্বোধনের মাধ্যমে পরমাণু বিশ্বে প্রবেশ করলো বাংলাদেশ। এক্ষেত্রে সহযোগিতার জন্য রাশিয়ার সরকার ও দেশের জনগনণকে শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রী।
 
শেখ হাসিনা বলেন, এই প্রকল্প বাস্তবায়িত হলে বিদ্যুতের বিপুল চাহিদা চাহিদা পূরণের পাশাপাশি বিনিয়োগ ও অর্থনীতিতে আরও এগিয়ে যাবে বাংলাদেশ।
 
প্রকল্প নিয়ে সমালোচনার জবাবে প্রধানমন্ত্রী বলেন, দেশের স্বার্থ নিশ্চিত করেই রূপপুর পারমাণক বিদ্যুৎকেন্দ্র নির্মিত হচ্ছে। ব্যবহার করা হচ্ছে সর্বাধুনিক প্রযুক্তি ও নিরাপত্তা ব্যবস্থা।
 
২০২৫ সালের মধ্যে বাস্তবায়িত হবে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্প। রাশিয়ার আর্থিক ও কারিগরি সহায়তায় নির্মাণাধীন এই প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১ লাখ ১৮ হাজার ১৮১ কোটি টাকা।

 

এই বিভাগের আরো খবর

শিক্ষা অধিদপ্তর-বোর্ড ও বিজি প্রেস থেকে প্রশ্ন ফাঁস হয়: দুদক

নিজস্ব প্রতিবেদক: শিক্ষা বোর্ড, বিজি প্রেস এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর থেকে প্রশ্ন ফাঁস হয়। দুর্নীতি দমন কমিশনের রিপোর্টে এ তথ্য...

পল্লী বিদ্যুতে অতিরিক্ত ইলেকট্রিশিয়ান নিয়োগ দেওয়ায় মানববন্ধন

ময়মনসিংহ প্রতিনিধি: ময়মনসিংহ পল্লী বিদ্যুৎ সমিতি-১ এ প্রয়োজনের অতিরিক্ত ইলেকট্রিশিয়ান নিয়োগ দেওয়ার প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ...

সাভারে আ. লীগ নেতার বাড়িতে ডাকাতি

সাভার প্রতিনিধি: সাভারে স্থানীয় এক আওয়ামী লীগ নেতার বাড়িতে ডাকাতির ঘটনা ঘটেছে। মঙ্গলবার দিবাগত রাতে ব্যাংক কলোনি মহল্লায় পৌরসভার ৫ নম্বর...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is