ঢাকা, রবিবার, ২৪ জুন ২০১৮, ১০ আষাঢ় ১৪২৫

2018-06-22

, ৮ শাউয়াল ১৪৩৯

এইডস আক্রান্ত রোহিঙ্গা

ঝুঁকিতে দেশের স্বাস্থ্য পরিস্থিতি

প্রকাশিত: ১০:১৬ , ৩০ নভেম্বর ২০১৭ আপডেট: ১০:১৬ , ৩০ নভেম্বর ২০১৭

নিজস্ব প্রতিবেদক : মিয়ানমার থেকে পালিয়ে আসা এইডস আক্রান্ত রোহিঙ্গারা দেশের স্বাস্থ্য পরিস্থিতিকে নতুন করে ঝুঁকির মধ্যে ফেলেছে বলে মনে করছেন চিকিৎসকরা। সরকারি হিসেবে, দেশে এইচআইভি ভাইরাসে আক্রান্ত মানুষের সংখ্যা ১২ হাজার। তার সাথে নতুন করে যোগ হয়েছে অন্তত এক হাজার এইডস আক্রান্ত রোহিঙ্গা। যারা সাধারণ মানুষের মধ্যে মিশে গেলে পরিস্থিতি আরও জটিল হবে বলে জানালেন চিকিৎসকরা।

স্বাস্থ্য অধিদপ্তরের হিসেব অনুযায়ী, দেশে এইচআইভি ভাইরাস বা এইডসে আক্রান্ত ১২ হাজারেরও বেশি মানুষ। এর মধ্যে প্রায় ৫ হাজার রয়েছেন চিকিৎসা সেবার আওতায়। আর শনাক্ত করতে না পারায় কিংবা আক্রান্ত হওয়ার কথা গোপন করায় চিকিৎসার বাইরে রয়ে গেছেন ৭ হাজার এইডস রোগি।

তার ওপর মিয়ানমার থেকে আসা রোহিঙ্গাদের মধ্যে অন্তত এক হাজার এইচআইভি ভাইরাসবাহী রয়েছেন বলে আশংকা করছেন চিকিৎসকরা। এদের মধ্যে শনাক্ত হয়েছে মাত্র ৮৩ জন। এর ফলে দেশের এইচআইভি পরিস্থিতি ঝুঁকির মধ্যে পড়েছে বলে মনে করেন চিকিৎসকরা। তারা বলছেন, এদেরকে শনাক্ত করে চিকিৎসার আওতায় আনা জরুরি।

এইচআইভি পজিটিভ রোহিঙ্গারা যাতে তথ্য গোপন করে সাধারণের মধ্যে মিশে যেতে না পারে সেজন্য দ্রুত পদক্ষেপ নেয়ার পাশাপাশি এইডস এর বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তোলারও পরামর্শ দেন তারা।

 

এই বিভাগের আরো খবর

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is