ঢাকা, বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮, ৫ পৌষ ১৪২৫

2018-12-19

, ১০ রবিউস সানি ১৪৪০

রোবটের কারণে ৮০ কোটি মানুষ চাকরি হারাবে

প্রকাশিত: ০৩:২৬ , ০১ ডিসেম্বর ২০১৭ আপডেট: ০৩:২৬ , ০১ ডিসেম্বর ২০১৭

ডেস্ক প্রতিবেদন: ২০৩০ সালের মধ্যে রোবটের কারণে বিশ্বের ৮০ কোটি মানুষ চাকরি হারাবে। সম্প্রতি আন্তর্জাতিক পরামর্শক প্রতিষ্ঠান ম্যাককিন্সে গ্লোবাল ইনস্টিটিউট পরিচালিত এক গবেষণায় এমন তথ্য উঠে এসেছে।

৪৬টি দেশে ৮০০টি বিভিন্ন ধরনের পেশাজীবীদের ওপর এ গবেষণা পরিচালনা করে প্রতিষ্ঠানটি। এতে বলা হয়, ২০৩০ সালের মধ্যে বিশ্বের মোট শ্রমশক্তির এক-পঞ্চমাংশ রোবটের কারণে প্রভাবিত হবে।

গবেষণায় বলা হয়েছে, সবচেয়ে বেশি প্রভাবিত হবে মেশিন অপারেটর ও খাদ্যকর্মীরা। জার্মানি ও যুক্তরাষ্ট্রের মতো ধনী দেশগুলোর এক-তৃতীয়াংশকে নতুন চাকরি খুঁজতে হবে। তবে যেসব দরিদ্র দেশ রোবট অটোমেশনে বিনিয়োগ বেশি করতে পারবে না সেই দেশগুলো খুব বেশি প্রভাবিত হবে না। গবেষকের মতে, রোবট অটোমেশনের কারণে ভারতে মাত্র নয় শতাংশ লোক চাকরি হারাবে।

রোবটের কারণে মর্টগেজ ব্রোকার, প্যারালিগ্যাল, অ্যাকাউনটেন্ট ও ব্যাংকের অফিস কর্মীরাও ঝুঁকির মধ্যে রয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়। তবে নিম্ন মজুরির যেমন- মালি, রাজমিস্ত্রিদের উপর  সবচেয়ে কম প্রভাব পড়বে বলে জানানো হয়। এতে করে কম শিক্ষার চাকরির সংখ্যা কমে আসবে। ফলে উন্নত দেশগুলোতে বিশ্ববিদ্যালয় শিক্ষার গুরুত্ব বাড়বে।

শুধুমাত্র যুক্তরাষ্ট্রেই ৩৯ থেকে ৭০ মিলিয়ন মানুষ চাকরি হারাবে। তবে এর মধ্যে অন্তত ২০ মিলিয়ন মানুষ সহজেই অন্য চাকরি খুঁেজ পেতে সক্ষম হবে বলে গবেষণায় বলা হয়েছে ।

২০৩০ সাল নাগাদ যুক্তরাজ্যের বর্তমান ২০ শতাংশ চাকরি রোবটের দখলে চলে যাবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে।
যে সকল দেশের কর্মজীবীরা রোবটের কারণে চাকরি হারাতে যাচ্ছেন সেসব দেশের সরকারদের নাগরিকদের জন্য এ গবেষণাকে ভবিষ্যত পরিকল্পনা গ্রহণের তাগিদ হিসেবে দেখছেন বিশিষ্টজনেরা।

এই বিভাগের আরো খবর

চার্জ ফুরাবেনা ব্যাটারির!

ডেস্ক প্রতিবেদন: বর্তমানে বাজারে বেশিরভাগ ব্যাটারি সাধারণত লিথিয়াম আয়নভিত্তিক। তাই একবারে খুব বেশি চার্জ ধরে রাখতে পারে না।...

চিতার চেয়ে ৫ গুণ দ্রুততম যে প্রাণী

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: পৃথিবীর দ্রুততম প্রাণী চিতা বলেই জানে সবাই। কিন্তু চিতার চেয়েও প্রায় পাঁচ গুণ দ্রুততম এক প্রণীর সন্ধান দিলেন...

সৌরজগৎ পার করল ‘ভয়েজার-২’

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: ৪১ বছর পর ইন্টারস্টেলার স্পেসে ঢুকতে পেরেছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসার তৈরি নভোযান...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is