ঢাকা, বৃহস্পতিবার, ১৪ ডিসেম্বর ২০১৭, ৩০ অগ্রহায়ণ ১৪২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৩৯
শিরোনামঃ
শহীদ বুদ্ধিজীবী দিবস আজ  প্রথম প্রহরে রায়েরবাজার বধ্যভূমি মোমবাতি প্রজ্জলন দেশের পথে প্রধানমন্ত্রী জলবায়ু খাতে ৭ বিলিয়ন ডলার বিনিয়োগের পরিকল্পনা সরকারের সৌদি আরবে জিয়া পরিবারের বিপুল অর্থ, তদন্ত করবে দুদক পাবলিক বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদ নির্বাচন দাবিতে সোচ্চার হোন থার্টিফার্স্ট নাইটে উন্মুক্ত স্থানে কোনো অনুষ্ঠান নয়: স্বরাষ্ট্রমন্ত্রী শিক্ষা অধিদপ্তর-বোর্ড ও বিজি প্রেস থেকে প্রশ্ন ফাঁস হয়: দুদক বিএনপি নির্বাচনে না আসলে গণতন্ত্র বাধাগ্রস্ত হবে না পল্লী বিদ্যুতে অতিরিক্ত ইলেকট্রিশিয়ান নিয়োগ দেওয়ায় মানববন্ধন রংপুর সিটি করপোরেশন নির্বাচনের প্রচার-প্রচারণা তুঙ্গে হাইকোর্টে লক্ষ্মীপুরের ইউএনওর ক্ষমা প্রার্থনা খাগড়াছড়িতে ৬ সশস্ত্র যুবক আটক চট্টগ্রামের সেবা সমূহ ডিজিটালাইজড হওয়ার তাগিদ দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে সারা দেশে বিএনপির বিক্ষোভ আকায়েদের বিরুদ্ধে মার্কিন পুলিশের তিন অভিযোগ আশুগঞ্জে আমন চাল সংগ্রহ অভিযান শুরু ভূমিমন্ত্রীর ছেলে তমালকে কারাগারে পাঠানোর নির্দেশ গাইবান্ধায় যুবলীগ নেতার ও বরগুনায় জেলের মরদেহ উদ্ধার ঢামেক হাসপাতাল দিচ্ছে ডিজিটাল ডেথ সার্টিফিকেট

রোবটের কারণে ৮০ কোটি মানুষ চাকরি হারাবে

প্রকাশিত: ০৩:২৬ , ০১ ডিসেম্বর ২০১৭ আপডেট: ০৩:২৬ , ০১ ডিসেম্বর ২০১৭

ডেস্ক প্রতিবেদন: ২০৩০ সালের মধ্যে রোবটের কারণে বিশ্বের ৮০ কোটি মানুষ চাকরি হারাবে। সম্প্রতি আন্তর্জাতিক পরামর্শক প্রতিষ্ঠান ম্যাককিন্সে গ্লোবাল ইনস্টিটিউট পরিচালিত এক গবেষণায় এমন তথ্য উঠে এসেছে।

৪৬টি দেশে ৮০০টি বিভিন্ন ধরনের পেশাজীবীদের ওপর এ গবেষণা পরিচালনা করে প্রতিষ্ঠানটি। এতে বলা হয়, ২০৩০ সালের মধ্যে বিশ্বের মোট শ্রমশক্তির এক-পঞ্চমাংশ রোবটের কারণে প্রভাবিত হবে।

গবেষণায় বলা হয়েছে, সবচেয়ে বেশি প্রভাবিত হবে মেশিন অপারেটর ও খাদ্যকর্মীরা। জার্মানি ও যুক্তরাষ্ট্রের মতো ধনী দেশগুলোর এক-তৃতীয়াংশকে নতুন চাকরি খুঁজতে হবে। তবে যেসব দরিদ্র দেশ রোবট অটোমেশনে বিনিয়োগ বেশি করতে পারবে না সেই দেশগুলো খুব বেশি প্রভাবিত হবে না। গবেষকের মতে, রোবট অটোমেশনের কারণে ভারতে মাত্র নয় শতাংশ লোক চাকরি হারাবে।

রোবটের কারণে মর্টগেজ ব্রোকার, প্যারালিগ্যাল, অ্যাকাউনটেন্ট ও ব্যাংকের অফিস কর্মীরাও ঝুঁকির মধ্যে রয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়। তবে নিম্ন মজুরির যেমন- মালি, রাজমিস্ত্রিদের উপর  সবচেয়ে কম প্রভাব পড়বে বলে জানানো হয়। এতে করে কম শিক্ষার চাকরির সংখ্যা কমে আসবে। ফলে উন্নত দেশগুলোতে বিশ্ববিদ্যালয় শিক্ষার গুরুত্ব বাড়বে।

শুধুমাত্র যুক্তরাষ্ট্রেই ৩৯ থেকে ৭০ মিলিয়ন মানুষ চাকরি হারাবে। তবে এর মধ্যে অন্তত ২০ মিলিয়ন মানুষ সহজেই অন্য চাকরি খুঁেজ পেতে সক্ষম হবে বলে গবেষণায় বলা হয়েছে ।

২০৩০ সাল নাগাদ যুক্তরাজ্যের বর্তমান ২০ শতাংশ চাকরি রোবটের দখলে চলে যাবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে।
যে সকল দেশের কর্মজীবীরা রোবটের কারণে চাকরি হারাতে যাচ্ছেন সেসব দেশের সরকারদের নাগরিকদের জন্য এ গবেষণাকে ভবিষ্যত পরিকল্পনা গ্রহণের তাগিদ হিসেবে দেখছেন বিশিষ্টজনেরা।

এই বিভাগের আরো খবর

তথ্যপ্রযুক্তি খাতের অন্যতম গন্তব্য হয়ে ওঠবে বাংলাদেশ

বৈচিত্র্যময় উদ্ভাবনের মধ্য দিয়ে, বিশ্বে তথ্যপ্রযুক্তি খাতের অন্যতম গন্তব্য হয়ে ওঠবে বাংলাদেশ, বললেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ...

ইন্টারেস্টিং অফার পেলে বাংলাদেশি ছবিতে কাজ করবো:নাফিস

নিজস্ব প্রতিবেদকঃ দুইবার অস্কারজয়ী বাংলাদেশি বংশোদ্ভুত যুক্তরাষ্ট্রের নাগরিক নাফিস বিন জাফর বলেছেন, ইন্টাররেস্টিং কোনো অফার পেলে তিনি...

প্রধানমন্ত্রীকে সোফিয়া: ‘আমি জানি আপনি বঙ্গবন্ধুর মেয়ে’

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ সফররত যন্ত্রমানবী সোফিয়ার সঙ্গে কথা বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার দুপুরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is