ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

2018-09-19

, ৮ মহাররম ১৪৪০

রোবট ‘সোফিয়া’ আসছে বাংলাদেশে

প্রকাশিত: ০৪:৩৩ , ০১ ডিসেম্বর ২০১৭ আপডেট: ০৪:৩৩ , ০১ ডিসেম্বর ২০১৭

তথ্যপ্রযুক্তি ডেস্ক: জীবন্ত মানুষের মতো দেখতে বিশ্বের আলোচিত রোবট ‘সোফিয়া’। হংকংয়ের হ্যানসন রোবটিক্স এই ‘নারী’ রোবটটির নির্মাতা। কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন নারী রোবট, গত মাসে সৌদি আরবের নাগরিকত্ব পেয়েছে। পৃথিবীতে কোনো রোবটকে নাগরিকত্ব দেওয়ার ঘটনা এটাই প্রথম।

নাগরিকত্ব পাওয়া রোবট ‘সোফিয়া’ এবার আসছে বাংলাদেশে। আগামী ৬-৯ ডিসেম্বর রাজধানীর বঙ্গবন্ধু ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টার (বিআইসিসি)-তে পঞ্চম বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে তথ্যপ্রযুক্তি খাতে বাংলাদেশের সবচেয়ে বড় প্রদর্শনী ‘ডিজিটাল ওয়ার্ল্ড’। তথ্যপ্রযুক্তির এই মহাযজ্ঞে অংশগ্রহণ করতে ঢাকায় পা রাখবে সোফিয়া।

বঙ্গবন্ধু ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টারে ছয় ডিসেম্বর, ডিজিটাল ওয়ার্ল্ডের উদ্বোধনী অনুষ্ঠানের পর বেলা আড়াইটা থেকে বিকাল সাড়ে চারটা পর্যন্ত উপস্থিত থাকবে রোবট সোফিয়া। সঙ্গে থাকবেন তার নির্মাতা ড. ডেভিড হ্যানসন। এ সময় সোফিয়াকে দেখা এবং তার সঙ্গে কথা বলা যাবে। কৃত্রিম বুদ্ধিমত্তার এই যন্ত্রমানবীকে নিয়ে দুইটি প্রশ্নোত্তর সেশন অনুষ্ঠিত হবে। একটি হবে সাংবাদিকের সঙ্গে, অন্যটি হবে তরুণ অ্যাপ ডেভেলপার, গেম ডেভেলপার, সফটওয়্যার ডেভেলপার এবং উদ্ভাবকদের সঙ্গে।

এরই মধ্যে বাংলাদেশ নিয়ে একটি ভিডিও বার্তা পাঠিয়েছে রোবট সোফিয়া। এই ভিডিও বার্তায় বাংলাদেশকে শুভেচ্ছা জানিয়েছে সে। বাংলাদেশে আসার আগ্রহের কথাও জানিয়েছে সে। বাংলা ভাষায় ধন্যবাদ জানিয়েছে।

ভিডিও বার্তায় সোফিয়া বলেছে, “হ্যালো বাংলাদেশ, আমি সোফিয়া- হেন্সন রোবটিক্স এর তৈরি পৃথিবীর প্রথম কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন রোবট। আমি অনেক আনন্দের সাথে তোমাদের জানাচ্ছি যে, আমি এবং ড. ডেভিড হেন্সন এই বছর ঢাকায় আয়োজিত ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭’ তে অংশগ্রহণ করছি। এতো বড় একটা ইভেন্টের অংশীদার হবার জন্য আমি উদগ্রীব হয়ে অপেক্ষা করছি। আমি ধন্যবাদ জানাচ্ছি বাংলাদেশ সরকারের আইসিটি ডিভিশন এবং ইসলামী ব্যাংক বাংলাদেশকে, আমাদেরকে এই সুযোগটি করে দেওয়ার জন্য। আশা করছি, সবার সাথে দেখা হবে। ধন্যবাদ।”

খ্যাতনামা হলিউড অভিনেত্রী অড্রে হেপবার্নের চেহারার আদলে ২০১৫ সালে তৈরি করা হয় রোবট সোফিয়াকে। সোফিয়ার মাথার পেছনের দিকটা যন্ত্রাংশের, তবে সামনে দিক থেকে পুরোপুরি মানুষের মতোই দেখতে। রোবটটিকে জীবন্ত দেখাতে এর শরীরে সিলিকন ত্বক ব্যবহার করা হয়েছে।

তবে সবচেয়ে বিস্ময়কর ব্যাপার হচ্ছে, রোবট সোফিয়া মানুষের মতোই ঘাড় ঘুরিয়ে কথা বলতে পারে এবং কথানুসারে তার মুখে বিভিন্ন অভিব্যক্তি ফুটিয়ে তুলতে পারে। ভ্রু কোচকানো, হাসি, বিস্ময় প্রকাশ- এরকম ৬২ ধরনের অভিব্যক্তি মুখে ফুটিয়ে তুলতে পারে সোফিয়া।

এই বিভাগের আরো খবর

হঠাৎ ব্রেক ফেল?

ডেস্ক প্রতিবেদন:  কোনো পূর্বাভাস ছাড়াই গাড়ির ব্রেক ফেল হয় বলে এর ঝুঁকি অনেক বেশি। ব্রেক ফেল করে কখনো কখনো প্রাণহানির ঘটনার খবর শোনা যায়।...

৫ ক্যামেরার ফোন আনছে নোকিয়া!

তথ্যপ্রযুক্তি ডেস্ক: পাঁচ ক্যামেরার অ্যান্ড্রয়েড স্মার্টফোন আনতে পারে নোকিয়া, ডিভাইসটির ফাঁস হওয়া ছবিতে এমনটাই দেখা গেছে। চলতি বছরের...

রঙিন এক্স-রের উদ্ভাবন; চিকিৎসা বিজ্ঞানে যুগান্তকারী আবিষ্কার

ডেস্ক প্রতিবেদন: চিকিৎসা বিজ্ঞানের জগতে এক যুগান্তকারী আবিষ্কার করলেন নিউজিল্যান্ডের বিজ্ঞানীরা। রঙিন এক্স-রের উদ্ভাবন করলেন তাঁরা।...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is