ঢাকা, বৃহস্পতিবার, ১৪ ডিসেম্বর ২০১৭, ৩০ অগ্রহায়ণ ১৪২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৩৯
শিরোনামঃ
শহীদ বুদ্ধিজীবী দিবস আজ  প্রথম প্রহরে রায়েরবাজার বধ্যভূমি মোমবাতি প্রজ্জলন দেশের পথে প্রধানমন্ত্রী জলবায়ু খাতে ৭ বিলিয়ন ডলার বিনিয়োগের পরিকল্পনা সরকারের সৌদি আরবে জিয়া পরিবারের বিপুল অর্থ, তদন্ত করবে দুদক পাবলিক বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদ নির্বাচন দাবিতে সোচ্চার হোন থার্টিফার্স্ট নাইটে উন্মুক্ত স্থানে কোনো অনুষ্ঠান নয়: স্বরাষ্ট্রমন্ত্রী শিক্ষা অধিদপ্তর-বোর্ড ও বিজি প্রেস থেকে প্রশ্ন ফাঁস হয়: দুদক বিএনপি নির্বাচনে না আসলে গণতন্ত্র বাধাগ্রস্ত হবে না পল্লী বিদ্যুতে অতিরিক্ত ইলেকট্রিশিয়ান নিয়োগ দেওয়ায় মানববন্ধন রংপুর সিটি করপোরেশন নির্বাচনের প্রচার-প্রচারণা তুঙ্গে হাইকোর্টে লক্ষ্মীপুরের ইউএনওর ক্ষমা প্রার্থনা খাগড়াছড়িতে ৬ সশস্ত্র যুবক আটক চট্টগ্রামের সেবা সমূহ ডিজিটালাইজড হওয়ার তাগিদ দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে সারা দেশে বিএনপির বিক্ষোভ আকায়েদের বিরুদ্ধে মার্কিন পুলিশের তিন অভিযোগ আশুগঞ্জে আমন চাল সংগ্রহ অভিযান শুরু ভূমিমন্ত্রীর ছেলে তমালকে কারাগারে পাঠানোর নির্দেশ গাইবান্ধায় যুবলীগ নেতার ও বরগুনায় জেলের মরদেহ উদ্ধার ঢামেক হাসপাতাল দিচ্ছে ডিজিটাল ডেথ সার্টিফিকেট

রোবট ‘সোফিয়া’ আসছে বাংলাদেশে

প্রকাশিত: ০৪:৩৩ , ০১ ডিসেম্বর ২০১৭ আপডেট: ০৪:৩৩ , ০১ ডিসেম্বর ২০১৭

তথ্যপ্রযুক্তি ডেস্ক: জীবন্ত মানুষের মতো দেখতে বিশ্বের আলোচিত রোবট ‘সোফিয়া’। হংকংয়ের হ্যানসন রোবটিক্স এই ‘নারী’ রোবটটির নির্মাতা। কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন নারী রোবট, গত মাসে সৌদি আরবের নাগরিকত্ব পেয়েছে। পৃথিবীতে কোনো রোবটকে নাগরিকত্ব দেওয়ার ঘটনা এটাই প্রথম।

নাগরিকত্ব পাওয়া রোবট ‘সোফিয়া’ এবার আসছে বাংলাদেশে। আগামী ৬-৯ ডিসেম্বর রাজধানীর বঙ্গবন্ধু ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টার (বিআইসিসি)-তে পঞ্চম বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে তথ্যপ্রযুক্তি খাতে বাংলাদেশের সবচেয়ে বড় প্রদর্শনী ‘ডিজিটাল ওয়ার্ল্ড’। তথ্যপ্রযুক্তির এই মহাযজ্ঞে অংশগ্রহণ করতে ঢাকায় পা রাখবে সোফিয়া।

বঙ্গবন্ধু ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টারে ছয় ডিসেম্বর, ডিজিটাল ওয়ার্ল্ডের উদ্বোধনী অনুষ্ঠানের পর বেলা আড়াইটা থেকে বিকাল সাড়ে চারটা পর্যন্ত উপস্থিত থাকবে রোবট সোফিয়া। সঙ্গে থাকবেন তার নির্মাতা ড. ডেভিড হ্যানসন। এ সময় সোফিয়াকে দেখা এবং তার সঙ্গে কথা বলা যাবে। কৃত্রিম বুদ্ধিমত্তার এই যন্ত্রমানবীকে নিয়ে দুইটি প্রশ্নোত্তর সেশন অনুষ্ঠিত হবে। একটি হবে সাংবাদিকের সঙ্গে, অন্যটি হবে তরুণ অ্যাপ ডেভেলপার, গেম ডেভেলপার, সফটওয়্যার ডেভেলপার এবং উদ্ভাবকদের সঙ্গে।

এরই মধ্যে বাংলাদেশ নিয়ে একটি ভিডিও বার্তা পাঠিয়েছে রোবট সোফিয়া। এই ভিডিও বার্তায় বাংলাদেশকে শুভেচ্ছা জানিয়েছে সে। বাংলাদেশে আসার আগ্রহের কথাও জানিয়েছে সে। বাংলা ভাষায় ধন্যবাদ জানিয়েছে।

ভিডিও বার্তায় সোফিয়া বলেছে, “হ্যালো বাংলাদেশ, আমি সোফিয়া- হেন্সন রোবটিক্স এর তৈরি পৃথিবীর প্রথম কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন রোবট। আমি অনেক আনন্দের সাথে তোমাদের জানাচ্ছি যে, আমি এবং ড. ডেভিড হেন্সন এই বছর ঢাকায় আয়োজিত ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭’ তে অংশগ্রহণ করছি। এতো বড় একটা ইভেন্টের অংশীদার হবার জন্য আমি উদগ্রীব হয়ে অপেক্ষা করছি। আমি ধন্যবাদ জানাচ্ছি বাংলাদেশ সরকারের আইসিটি ডিভিশন এবং ইসলামী ব্যাংক বাংলাদেশকে, আমাদেরকে এই সুযোগটি করে দেওয়ার জন্য। আশা করছি, সবার সাথে দেখা হবে। ধন্যবাদ।”

খ্যাতনামা হলিউড অভিনেত্রী অড্রে হেপবার্নের চেহারার আদলে ২০১৫ সালে তৈরি করা হয় রোবট সোফিয়াকে। সোফিয়ার মাথার পেছনের দিকটা যন্ত্রাংশের, তবে সামনে দিক থেকে পুরোপুরি মানুষের মতোই দেখতে। রোবটটিকে জীবন্ত দেখাতে এর শরীরে সিলিকন ত্বক ব্যবহার করা হয়েছে।

তবে সবচেয়ে বিস্ময়কর ব্যাপার হচ্ছে, রোবট সোফিয়া মানুষের মতোই ঘাড় ঘুরিয়ে কথা বলতে পারে এবং কথানুসারে তার মুখে বিভিন্ন অভিব্যক্তি ফুটিয়ে তুলতে পারে। ভ্রু কোচকানো, হাসি, বিস্ময় প্রকাশ- এরকম ৬২ ধরনের অভিব্যক্তি মুখে ফুটিয়ে তুলতে পারে সোফিয়া।

এই বিভাগের আরো খবর

তথ্যপ্রযুক্তি খাতের অন্যতম গন্তব্য হয়ে ওঠবে বাংলাদেশ

বৈচিত্র্যময় উদ্ভাবনের মধ্য দিয়ে, বিশ্বে তথ্যপ্রযুক্তি খাতের অন্যতম গন্তব্য হয়ে ওঠবে বাংলাদেশ, বললেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ...

ইন্টারেস্টিং অফার পেলে বাংলাদেশি ছবিতে কাজ করবো:নাফিস

নিজস্ব প্রতিবেদকঃ দুইবার অস্কারজয়ী বাংলাদেশি বংশোদ্ভুত যুক্তরাষ্ট্রের নাগরিক নাফিস বিন জাফর বলেছেন, ইন্টাররেস্টিং কোনো অফার পেলে তিনি...

প্রধানমন্ত্রীকে সোফিয়া: ‘আমি জানি আপনি বঙ্গবন্ধুর মেয়ে’

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ সফররত যন্ত্রমানবী সোফিয়ার সঙ্গে কথা বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার দুপুরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is