ঢাকা, রবিবার, ২৪ জুন ২০১৮, ১০ আষাঢ় ১৪২৫

2018-06-22

, ৮ শাউয়াল ১৪৩৯

আজ রাতে আকাশে দেখা মিলবে 'সুপারমুন'

প্রকাশিত: ০২:৫৯ , ০৩ ডিসেম্বর ২০১৭ আপডেট: ০২:৫৯ , ০৩ ডিসেম্বর ২০১৭

ডেস্ক প্রতিবেদন: আজ রাতে আকাশে দেখা মিলবে 'সুপারমুন'। স্পেসডটকম জানায়, ২০১৭ সালের প্রথম ও শেষ 'সুপারমুন' হবে ৩ ডিসেম্বর রাতের চাঁদটি।

'সুপারমুন' হলো চাঁদের পূর্ণ অবয়ব। সুপারমুনের বৈজ্ঞানিক নাম হচ্ছে ‘পেরিগি মুন’। পেরিগি অর্থ হচ্ছে ‘পৃথিবীর নিকটতম’। চাঁদ যখন পূর্ণ পূর্ণিমায় থাকে এবং বার্ষিক প্রদক্ষিণের সময় পৃথিবীর কাছাকাছি চলে আসে তখন একে সুপারমুন বলা হয়।

নাসার ভাষায়, পৃথিবীকে ঘিরে চাঁদের যে কক্ষপথ রয়েছে তার আকৃতি ডিম্বাকার হওয়ার জন্য কক্ষপথে প্রদক্ষিণ করার সময় চাঁদ কখনও পৃথিবীর খুব কাছে চলে আসে, আবার কখনও অনেক দূরে চলে যায়। যখনই চাঁদ পৃথিবীর খুব কাছে চলে আসে তখন তা পৃথিবী থেকে খুব উজ্জ্বল দেখায়, তখনই তাকে বলে ‘সুপার মুন’।

সুপারমুন অন্য দিনের চাঁদের তুলনায় আলাদা হবে দেখতে। স্বাভাবিকের থেকে অনেক বড় দেখাবে চাঁদকে। মহাকাশ গবেষকরা বলছেন, স্বাভাবিক অবস্থা থেকে প্রায় ১৪ শতাংশ বড় দেখাবে চাঁদকে। একইসাথে, চাঁদকে আরও উজ্জ্বল গোলাকার থালার মত দেখাবে।

‘সুপারমুন’ দশায় চাঁদের ঔজ্জ্বল্যের পরিমাণ বেড়ে যায় প্রায় ৩০ শতাংশ। চলতি বছরে এটাই প্রথম ও শেষ ‘সুপারমুন’। এর আগে শেষবার ‘সুপারমুন’ দেখা গিয়েছিল ২০১৬-র ১২ ডিসেম্বর। 

এই বিভাগের আরো খবর

ফেসবুকে শুভেচ্ছা জানালে হ্যাক হতে পারে অ্যাকাউন্ট

ডেস্ক প্রতিবেদন: সময় এখন ফেসবুকের। ফেসবুক ব্যবহারকারীরা বর্তমান সময়ে বন্ধু বা পরিচিতজনের জন্মদিনের শুভেচ্ছা ফেসবুকেই লিখে জানিয়ে দেন।...

মঙ্গলে প্রাণের অস্তিত্ব!

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: মঙ্গলগ্রহে প্রাণের অস্তিত্ব নিয়ে কয়েক দশক ধরে গবেষণা করছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। তবে প্রাণের...

কাল ‘মঙ্গলে প্রাণের অস্তিত্ব’ সম্পর্কে জানাবে নাসা

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: লালমাটির গ্রহ খ্যাত মঙ্গলে প্রাণের অস্তিত্ব নিয়ে কৌতূহল অনেক আগে থেকেই। আর এই লালমাটিতে ভিনগ্রহী প্রাণের খোঁজে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is