ঢাকা, বৃহস্পতিবার, ১৪ ডিসেম্বর ২০১৭, ৩০ অগ্রহায়ণ ১৪২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৩৯
শিরোনামঃ
শহীদ বুদ্ধিজীবী দিবস আজ  প্রথম প্রহরে রায়েরবাজার বধ্যভূমি মোমবাতি প্রজ্জলন দেশের পথে প্রধানমন্ত্রী জলবায়ু খাতে ৭ বিলিয়ন ডলার বিনিয়োগের পরিকল্পনা সরকারের সৌদি আরবে জিয়া পরিবারের বিপুল অর্থ, তদন্ত করবে দুদক পাবলিক বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদ নির্বাচন দাবিতে সোচ্চার হোন থার্টিফার্স্ট নাইটে উন্মুক্ত স্থানে কোনো অনুষ্ঠান নয়: স্বরাষ্ট্রমন্ত্রী শিক্ষা অধিদপ্তর-বোর্ড ও বিজি প্রেস থেকে প্রশ্ন ফাঁস হয়: দুদক বিএনপি নির্বাচনে না আসলে গণতন্ত্র বাধাগ্রস্ত হবে না পল্লী বিদ্যুতে অতিরিক্ত ইলেকট্রিশিয়ান নিয়োগ দেওয়ায় মানববন্ধন রংপুর সিটি করপোরেশন নির্বাচনের প্রচার-প্রচারণা তুঙ্গে হাইকোর্টে লক্ষ্মীপুরের ইউএনওর ক্ষমা প্রার্থনা খাগড়াছড়িতে ৬ সশস্ত্র যুবক আটক চট্টগ্রামের সেবা সমূহ ডিজিটালাইজড হওয়ার তাগিদ দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে সারা দেশে বিএনপির বিক্ষোভ আকায়েদের বিরুদ্ধে মার্কিন পুলিশের তিন অভিযোগ আশুগঞ্জে আমন চাল সংগ্রহ অভিযান শুরু ভূমিমন্ত্রীর ছেলে তমালকে কারাগারে পাঠানোর নির্দেশ গাইবান্ধায় যুবলীগ নেতার ও বরগুনায় জেলের মরদেহ উদ্ধার ঢামেক হাসপাতাল দিচ্ছে ডিজিটাল ডেথ সার্টিফিকেট

আকতার ও তাসোয়াতের লক্ষ্য টেনিসের উন্নয়নে কাজ করা

প্রকাশিত: ০৩:১৩ , ০৩ ডিসেম্বর ২০১৭ আপডেট: ০৩:১৩ , ০৩ ডিসেম্বর ২০১৭

ক্রীড়া প্রতিবেদক: স্বপ্ন ছিল টেনিস খোলোয়াড় হয়ে বিশ্বে নাম ছড়াবেন বাংলাদেশের হয়ে। আন্তর্জাতিক পর্যায়ে দেশের হয়ে খেলেছেন দুই বাংলাদেশি তরুণ আকতার হোসেন ও তাসোয়াত কলিংস। এখন তাদের লক্ষ্য দেশের টেনিসের উন্নয়নে কাজ করা। তবে ফেডারেশনের সহযোগিতা না পেয়ে হতাশ তারা। সম্প্রতি ইন্টারন্যাশনাল জুনিয়র টেনিস চ্যাম্পিয়নশিপে চীন দলের কোচ হয়ে আসা দুই তরুণ বৈশাখী অনলাইনডটকমকে দেওয়া একান্ত সাক্ষাতকারে জানালেন তাদের পরিকল্পনার কথা।

বিদেশি খেলোয়াড় নয়, টেনিস কোর্টে দেশের কোনো টেনিস খেলোয়াড়ের প্রশিক্ষক হতে পারতেন আকতার হোসেন ও তাসোয়াত কলিংস। যদিও বাস্তবতা হাঁটছে ভিন্ন পথে। সম্প্রতি ইন্টারন্যাশনাল জুনিয়র টেনিস চ্যাম্পিয়নশিপে চীন দলের কোচ হয়ে এসেছেন এক সময় বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে খেলা এই দুই তরুণ। অভিজ্ঞ প্রশিক্ষক হিসেবে নিজেদের প্রমাণও করেছেন। এখন কাজ করছেন চীনের টেনিস উন্নয়নে। তারপরও দেশের হয়ে কাজ করার ইচ্ছে এখনও উকি দেয় তাদের মনে। তবে ফেডারেশনের সহযোগিতা মিলছে না কোন ভাবেই।

তাসোয়াত কলিংস বলেন, “প্রতিবার দেশে আসলেই ফেডারেশন আমাকে বলে যে আমি যদি খেলোয়াড়দের প্রশিক্ষণ করায় তারপর আর কিছু বলে না। আমি এটা দেখাতে চাই কিভাবে খেলোয়ার তৈরি করতে হয়।”   

কলিংসের মতো আকতার হোসেনও চান দেশের জন্য কাজ করতে। কিন্তু আর্থিক ভাবে সচ্ছল থাকার অনিশ্চয়তা, টেনিস নিয়ে ফেডারেশনের দীর্ঘমেয়াদি কোন পরিকল্পনা না থাকা তার ইচ্ছেটাকে অনেকটাই ম্লান করে দিয়েছে।

আকতার হোসেন বলেন, “আমরা যখন দেশে আসি তখন খেলোয়াড় আমাদের ওই ভাবে চেনে না। তারপরও আমরা যারা আছি যদি ভবিষ্যতে আমাদের সাথে যোগাযোগ করা হয় তবে বাংলাদেশি হিসেবে অবশ্যই আমাদের সমর্থন থাকবে।  

বিষয়টি নিয়ে টেনিস ফেডারেশনের সাধারণ সম্পাদক জানালেন, সাবেক টেনিস খেলোয়াড়দের নিয়ে কোন পরিকল্পনা নেই তাদের।

বাংলাদেশ টেনিস ফেডারেশনের সাধারণ সম্পাদক গোলাম মোর্শেদ বলেন, “যদি চীনে চলে যায় যাবে, সৌদি আরবে গেছে না তারা। আমরাও চেষ্টা করবো তাদেরকে ধরে রাখতে। আজকে তারা এসে বিনা মূল্যে কোচিং করছে। আমরা তাদের বলেছি এবার যাওয়ার আগে আমাদের টিমকে তোমরা কোচিং দিয়ে যাও।”

আকতার কলিংসের মতো এমন অনেক টেনিস খেলোয়াড় আছেন যারা দেশে, সহযোগিতা না পেয়ে পাড়ি জমিয়েছেন বিদেশে। তবে, রয়ে গেছে দেশের প্রতি ভালবাসা এবং দায়িত্ববোধ। সেই জায়গা থেকেই তারা বিশ্বাস করেন, টেনিসের উন্নয়নে একদিন তারা ডাক পাবেন।

এই বিভাগের আরো খবর

এবারের বিপিএল ক্রিকেট প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হয়েছে: পাপন

ক্রীড়া প্রতিবেদক: গত কয়েক আসরের চেয়ে এবারের বিপিএল ক্রিকেট প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হয়েছে বলে জানিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।...

ফিফা ক্লাব বিশ্বকাপে রিয়াল মাদ্রিদের প্রতিপক্ষ আল জাজিরা

ক্রীড়া প্রতিবেদক: ফিফা ক্লাব বিশ্বকাপ ফুটবলের সেমিফাইনালে রাতে মাঠে নামছে বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ। স্বাগতিক দেশ সংযুক্ত আরব...

ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে টেস্ট সিরিজ জিতলো নিউজিল্যান্ড

ক্রীড়া ডেস্ক: হ্যামিল্টনে সিরিজের দ্বিতীয় টেস্টে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে ২-০ ব্যবধানে সিরিজ জিতলো স্বাগতিক নিউজিল্যান্ড। ৪৪৪ রানের...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is