ঢাকা, শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি ২০১৮, ১১ ফাল্গুন ১৪২৪

2018-02-22

, ৬ জমাদিউল সানি ১৪৩৯

‘রোহিঙ্গা’ উচ্চারণের চেয়ে আলোচনার পথ খোলা রাখা জরুরি: পোপ

প্রকাশিত: ০৫:৫৭ , ০৩ ডিসেম্বর ২০১৭ আপডেট: ০৫:৫৭ , ০৩ ডিসেম্বর ২০১৭

আন্তর্জাতিক ডেস্ক: আলোচনার দরজা খোলা রাখতে মিয়ানমার সফরকালে রোহিঙ্গা শব্দ উচ্চারণ করেননি পোপ ফ্রান্সিস। এশিয়া সফর শেষে রোমে ফেরার পথে বিমানে সাংবাদিকদের এ কথা বলেন তিনি। এসময় রোহিঙ্গা শব্দ উচ্চারণ করতে না পারায় অতৃপ্তির কথাও জানান পোপ।

রোহিঙ্গাদের ওপর নিধনযজ্ঞ নিয়ে জাতিসংঘসহ বিশ্ব সম্প্রদায় উদ্বেগ জানালেও রোহিঙ্গা শব্দটিই উচ্চারণ করতে নারাজ মিয়ানমার। সম্প্রতি দেশটিতে ক্যাথলিক ধর্মগুরু পোপ ফ্রান্সিসের সফরকালে তাঁকে এই শব্দ ব্যবহার না করার পরামর্শ দেওয়া হয়। তবে, বাংলাদেশ সফরে রোহিঙ্গা শব্দ উচ্চারণ করেন তিনি।

এ বিষয়ে পোপ বলেন, “রোহিঙ্গা শব্দ ব্যবহার করতে না পারার অতৃপ্তির চেয়ে আলোচনার পথ খোলা রাখা জরুরি ছিলো”।

এদিকে রোহিঙ্গা জাতিগোষ্ঠীর ইতিহাস মুছে ফেলার চেষ্টা করছে মিয়ানমার। রাখাইনে কয়েকজন রোহিঙ্গার সাক্ষাতকারের ভিত্তিতে এক প্রতিবেদনে এই কথা বলছে নিউইয়র্ক টাইমস। সামরিক অভিযানে রাখাইনে রোহিঙ্গাদের সব ইতিহাস মুছে ফেলা হচ্ছে বলেও জানানো হয় প্রতিবেদনে।

এই বিভাগের আরো খবর

সিরিয়ায় সরকারি বাহিনীর হামলায় নিহতের সংখ্যা চারশ’র বেশি

আন্তর্জাতিক ডেস্ক: সিরিয়ার পূর্ব ঘৌতায় পঞ্চম দিনের মতো চলছে সরকারি বাহিনীর হামলা। এতে নিহতের সংখ্যা চারশ’ ছাড়িয়েছে। রুশ বাহিনীর সহায়তায়...

সিরিয়ায় সহিংসতা অব্যাহত

আন্তর্জাতিক ডেস্ক: সিরিয়ার বিদ্রোহী অধ্যুষিত পূর্ব ঘাউতায় সরকারি বাহিনী ও বিদ্রোহীদের মধ্যে সহিংসতা অব্যাহত রয়েছে। সরকারি বাহিনীর...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is