ঢাকা, শুক্রবার, ১৫ ডিসেম্বর ২০১৭, ১ পৌষ ১৪২৪, ২৬ রবিউল আউয়াল ১৪৩৯
শিরোনামঃ
চির নিদ্রায় শায়িত চট্টল বীর মহিউদ্দিন চৌধুরী মহিউদ্দিন চৌধুরীর মৃত্যুতে চট্টগ্রামে শোকের ছায়া মানুষের অন্তরে মহিউদ্দিন চৌধুরী জননেতা হিসেবেই বেঁচে থাকবেন স্বপ্নের ফেরিওয়ালা মহিউদ্দিন চৌধুরী মহান বিজয় দিবস উদযাপনে দেশজুড়ে নানা আয়োজন  সুশাসন প্রতিষ্ঠায় বারবার হোচট খেয়েছে বাংলাদেশ নাটোরে চালু হয়নি কৃষকদের ৫টি শস্য মার্কেট কুমিল্লায় বাস চাপায় নিহত দুই রংপুর সিটি নির্বাচনের প্রচার-প্রচারণা শেষ মুহূর্তে জমজমাট রাজধানীর বাজারে পেঁয়াজের দাম বেড়েছে দ্বিগুণ টি-টেন ক্রিকেট লিগে কেরেলা কিংসের জয় হাসপাতালে জনবল-শয্যার অভাবে চিকিৎসা বঞ্চিত ঝিনাদহের নিউমোনিয়া আক্রান্ত শিশুরা পূর্ব জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী হিসেবে সৌদি বাদশাহর স্বীকৃতি নির্বাচনের আগে সংস্কারের জন্য ৩১ প্রস্তাবনা চূড়ান্ত  নেপালে নির্বাচনে বামপন্থী জোটের জয় চট্টগ্রামে রেডকিন সমাধিতে রাশিয়ার সশস্ত্র বাহিনীর শ্রদ্ধা ত্রিদেশীয় ও বাংলাদেশ-শ্রীলঙ্কা সিরিজের সময়সূচি ঘোষণা রংপুর সিটি নির্বাচনে বিএনপি প্রার্থীকে সরিয়ে দেয়ার ষড়যন্ত্র হচ্ছে টাঙ্গাইলে ৩০ কিলোমিটার এলাকায় যানজট  থার্টিফার্স্ট নাইটে উন্মুক্ত স্থানে কোনো অনুষ্ঠান নয়: স্বরাষ্ট্রমন্ত্রী

ঢাকায় রোবট সোফিয়া

প্রকাশিত: ০৬:১৮ , ০৫ ডিসেম্বর ২০১৭ আপডেট: ১০:৩২ , ০৫ ডিসেম্বর ২০১৭

নিজস্ব প্রতিবেদক: ডিজিটাল ওয়ার্ল্ডে অংশ নিতে ঢাকায় পৌঁছেছে রোবট সোফিয়া। সোমবার মধ্যরাতে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছানোর পর তাকে সরাসরি একটি পাঁচ তারকা হোটেলে নিয়ে যাওয়া হয়েছে। 

বুধবার সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের 'ডিজিটাল ওয়ার্ল্ড' উৎসব প্রাঙ্গণে সোফিয়াকে নেয়ার কথা রয়েছে। এদিকে মঙ্গলবার রাতে ঢাকায়  পৌঁছাবেন সোফিয়ার নির্মাতা ডেভিড হ্যানস।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের এক কর্মকর্তা জানান, হংকং  থেকে সোমবার মধ্যরাতে বিশেষ একটি বাক্সের ভেতরে প্রাণহীন অবস্থায় ঢাকায়  পৌঁছায় সোফিয়া।  পরে অঙ্গ-প্রত্যঙ্গ সংযুক্ত করা হলে চালু হবে সোফিয়া। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ উৎসবের উদ্বোধন করবেন। এ সময় তার সঙ্গে কথা বলার সুযোগ পাবে সোফিয়া। এরপর বেলা আড়াইটা থেকে সাড়ে ৪টা পর্যন্ত বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের হল অব ফেমে থাকবে সে।

'সোফিয়া'কে খ্যাতনামা হলিউড অভিনেত্রী অড্রে হেপবার্নের চেহারার আদলে তৈরি করেছে হংকংভিত্তিক কোম্পানি হ্যান্সন রোবোটিক্স। সে মানুষের সঙ্গে কথা বলার পাশাপাশি প্রশ্নেরও জবাব দিতে পারে।

ঢাকায় আসার আগে বাংলাদেশের উদ্দেশে ভিডিও বার্তায় এ রোবট জানায়, ডিজিটাল ওয়ার্ল্ডের মতো বড় আয়োজনে অংশ নিতে তার তর সইছে না। বাংলাদেশে আসার সুযোগ করে দেওয়ায় বাংলাদেশ সরকারকে ধন্যবাদও জানায় সোফিয়া।

ডিজিটাল ওয়ার্ল্ডে 'টেক টক উইথ সোফিয়া' শিরোনামের এক অনুষ্ঠানে প্রায় এক হাজার ৭০০ দর্শনার্থী তাকে দেখার সুযোগ পাবে। অনুষ্ঠানে ১০ থেকে ১৫টি প্রশ্নের উত্তর দেবে সোফিয়া। এ সময় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক উপস্থিত থাকবেন। অনুষ্ঠানের শেষ পর্বে বক্তব্য দেবেন  সোফিয়ার নির্মাতা ডেভিড হ্যানস।

এই বিভাগের আরো খবর

প্রাথমিকসহ সকল স্তরে তথ্যপ্রযুক্তি শিক্ষা বাধ্যতামূলক করা হবে : জয়

নিজস্ব প্রতিবেদক: তথ্যপ্রযুক্তি সেবা ও পণ্য রপ্তানিই বাংলাদেশের ভবিষ্যত, বললেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।...

প্রধানমন্ত্রীকে সোফিয়া: ‘আমি জানি আপনি বঙ্গবন্ধুর মেয়ে’

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ সফররত যন্ত্রমানবী সোফিয়ার সঙ্গে কথা বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার দুপুরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক...

ঢাকায় রোবট সোফিয়া

নিজস্ব প্রতিবেদক: ডিজিটাল ওয়ার্ল্ডে অংশ নিতে ঢাকায় পৌঁছেছে রোবট সোফিয়া। সোমবার মধ্যরাতে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছানোর পর...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is