ঢাকা, মঙ্গলবার, ১৯ জুন ২০১৮, ৫ আষাঢ় ১৪২৫

2018-06-17

, ৩ শাউয়াল ১৪৩৯

ঢাকায় রোবট সোফিয়া

প্রকাশিত: ০৬:১৮ , ০৫ ডিসেম্বর ২০১৭ আপডেট: ১০:৩২ , ০৫ ডিসেম্বর ২০১৭

নিজস্ব প্রতিবেদক: ডিজিটাল ওয়ার্ল্ডে অংশ নিতে ঢাকায় পৌঁছেছে রোবট সোফিয়া। সোমবার মধ্যরাতে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছানোর পর তাকে সরাসরি একটি পাঁচ তারকা হোটেলে নিয়ে যাওয়া হয়েছে। 

বুধবার সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের 'ডিজিটাল ওয়ার্ল্ড' উৎসব প্রাঙ্গণে সোফিয়াকে নেয়ার কথা রয়েছে। এদিকে মঙ্গলবার রাতে ঢাকায়  পৌঁছাবেন সোফিয়ার নির্মাতা ডেভিড হ্যানস।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের এক কর্মকর্তা জানান, হংকং  থেকে সোমবার মধ্যরাতে বিশেষ একটি বাক্সের ভেতরে প্রাণহীন অবস্থায় ঢাকায়  পৌঁছায় সোফিয়া।  পরে অঙ্গ-প্রত্যঙ্গ সংযুক্ত করা হলে চালু হবে সোফিয়া। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ উৎসবের উদ্বোধন করবেন। এ সময় তার সঙ্গে কথা বলার সুযোগ পাবে সোফিয়া। এরপর বেলা আড়াইটা থেকে সাড়ে ৪টা পর্যন্ত বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের হল অব ফেমে থাকবে সে।

'সোফিয়া'কে খ্যাতনামা হলিউড অভিনেত্রী অড্রে হেপবার্নের চেহারার আদলে তৈরি করেছে হংকংভিত্তিক কোম্পানি হ্যান্সন রোবোটিক্স। সে মানুষের সঙ্গে কথা বলার পাশাপাশি প্রশ্নেরও জবাব দিতে পারে।

ঢাকায় আসার আগে বাংলাদেশের উদ্দেশে ভিডিও বার্তায় এ রোবট জানায়, ডিজিটাল ওয়ার্ল্ডের মতো বড় আয়োজনে অংশ নিতে তার তর সইছে না। বাংলাদেশে আসার সুযোগ করে দেওয়ায় বাংলাদেশ সরকারকে ধন্যবাদও জানায় সোফিয়া।

ডিজিটাল ওয়ার্ল্ডে 'টেক টক উইথ সোফিয়া' শিরোনামের এক অনুষ্ঠানে প্রায় এক হাজার ৭০০ দর্শনার্থী তাকে দেখার সুযোগ পাবে। অনুষ্ঠানে ১০ থেকে ১৫টি প্রশ্নের উত্তর দেবে সোফিয়া। এ সময় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক উপস্থিত থাকবেন। অনুষ্ঠানের শেষ পর্বে বক্তব্য দেবেন  সোফিয়ার নির্মাতা ডেভিড হ্যানস।

এই বিভাগের আরো খবর

হোয়াটসঅ্যাপে আবারও নতুন ফিচার

তথ্যপ্রযুক্তি ডেস্ক: সামাজিক যোগাযোগ মাধ্যম হোয়াটসঅ্যাপ আর ফেসবুক-এই দুই প্ল্যাটফর্মকে কেন্দ্র করেই আবর্তিত হয়। ব্যবহারকারীদের সুবিধার...

চাকরি খুঁজতে অ্যাপ

তথ্যপ্রযুক্তি ডেস্ক: তথ্য প্রযুক্তির যুগে আজকাল সকল সেবাই পাওয়া যায় হাতের নাগালে। আগের দিনে যে সকল কাজ করতে ছুটতে হত এখান থেকে সেখানে আজ...

জনপ্রিয়তা বেড়েছে ইউটিউবের

তথ্যপ্রযুক্তি ডেস্ক: সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর মধ্যে ইউটিউবের জনপ্রিয়তা বেড়েছে। বর্তমানে জনপ্রিয়তার দিক থেকে ফেসবুককে পেছনে ফেলেছে...

হোয়াটসঅ্যাপে আবারও নতুন ফিচার

তথ্যপ্রযুক্তি ডেস্ক: সামাজিক যোগাযোগ মাধ্যম হোয়াটসঅ্যাপ ব্যবহার আরও সহজ ও আনন্দদায়ক করতে বিভিন্ন ধরনের ফিচার যুক্ত করছে প্রতিষ্ঠানটি।...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is