ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

2018-09-19

, ৮ মহাররম ১৪৪০

আজ পর্দা উঠছে ডিজিটাল ওয়ার্ল্ডের

প্রকাশিত: ০৯:০৭ , ০৫ ডিসেম্বর ২০১৭ আপডেট: ০৮:০৫ , ০৬ ডিসেম্বর ২০১৭

নিজস্ব প্রতিবেদক: দেশের তথ্যপ্রযুক্তি খাতের সবচেয়ে বড় প্রদর্শনী ’ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭’ এর উদ্বোধন আজ। এতে শীর্ষ প্রযুক্তি প্রতিষ্ঠান গুগল ও ফেসবুকসহ দেশিবিদেশী নামকরা তিনশ’ প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তারা দেশের তরুণদের সাথে আলোচনায় অংশ নেবেন। আয়োজকরা বলছেন, এ ধরণের আয়োজন তরুণ প্রজন্মের তথ্যপ্রযুক্তি জ্ঞানকে সমৃদ্ধ করবে। এদিকে, ডিজিটাল ওয়ার্ল্ড প্রদর্শনীতে অংশ নিতে ঢাকায় পৌঁছেছে আলোচিত মানবিক বোধবুদ্ধিসম্পন্ন রোবট সোফিয়া।

তথ্য প্রযুক্তি বিভাগের আয়োজনে ডিজিটাল ওয়ার্ল্ডের পঞ্চম আসরের উদ্বোধন বুধবার। আয়োজনের সহযোগী হিসেবে রয়েছে এ টু আই প্রকল্প, বাংলাদেশ কম্পিউটার সমিতি ও বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার এন্ড ইনফর্মেশন সার্ভিসেস। চারদিনের এই আয়োজনে প্রায় সত্তর বিদেশীসহ শতাধিক বক্তা ৩০টি সেশনে অংশ নেবেন।

প্রযুক্তির এই মেলায় স্থানীয় ও আন্তর্জাতিক বড় প্রতিষ্ঠানগুলোর সামনে দেশের তরুণদের কাজ তুলে ধরা হবে। থাকছে মোবাইল ইনোভেশন, ই-কমার্স, স্টার্ট আপ বাংলাদেশসহ আটটি আলাদা জোন।  

এদিকে, ডিজিটাল ওয়ার্ল্ডের পঞ্চম আসরের আলোচিত অতিথি বোধ-বুদ্ধি সম্পন্ন রোবটিক চরিত্র সোফিয়া ঢাকায় এসে পৌঁছেছে। একটি পাঁচ তারকা হোটেলে বাক্সবন্দি অবস্থায় রাখা হয়েছে সোফিয়াকে।

মেলায় একটি সেশনে কথা বলবেন মানবিক রোবট সোফিয়ার প্রস্তুতকারক ডেভিড হ্যানসন। যা দেশের তরুণ প্রযুক্তিবিদদের চিন্তাকে আরও বিকশিত করবে বলে আশাবাদি সংশি­ষ্টরা।

নয় ডিসেম্বর পর্যন্ত চলা এই মেলায় ডিজিটাল বাংলাদেশের অগ্রগতি ও সক্ষমতার একটি চিত্র তুলে ধরা হবে বলে জানালেন আয়োজকরা।

 

এই বিভাগের আরো খবর

হঠাৎ ব্রেক ফেল?

ডেস্ক প্রতিবেদন:  কোনো পূর্বাভাস ছাড়াই গাড়ির ব্রেক ফেল হয় বলে এর ঝুঁকি অনেক বেশি। ব্রেক ফেল করে কখনো কখনো প্রাণহানির ঘটনার খবর শোনা যায়।...

৫ ক্যামেরার ফোন আনছে নোকিয়া!

তথ্যপ্রযুক্তি ডেস্ক: পাঁচ ক্যামেরার অ্যান্ড্রয়েড স্মার্টফোন আনতে পারে নোকিয়া, ডিভাইসটির ফাঁস হওয়া ছবিতে এমনটাই দেখা গেছে। চলতি বছরের...

রঙিন এক্স-রের উদ্ভাবন; চিকিৎসা বিজ্ঞানে যুগান্তকারী আবিষ্কার

ডেস্ক প্রতিবেদন: চিকিৎসা বিজ্ঞানের জগতে এক যুগান্তকারী আবিষ্কার করলেন নিউজিল্যান্ডের বিজ্ঞানীরা। রঙিন এক্স-রের উদ্ভাবন করলেন তাঁরা।...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is