ঢাকা, শনিবার, ২৪ ফেব্রুয়ারি ২০১৮, ১২ ফাল্গুন ১৪২৪

2018-02-23

, ৭ জমাদিউল সানি ১৪৩৯

শীতলপাটিকে বিশ্বের সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি দিয়েছে ইউনেস্কো

প্রকাশিত: ০৯:৩৮ , ০৬ ডিসেম্বর ২০১৭ আপডেট: ০৮:১২ , ০৬ ডিসেম্বর ২০১৭

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশের শীতলপাটিকে বিশ্বের সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি দিয়েছে ইউনেস্কো। বুধবার দক্ষিণ কোরিয়ায় ইউনেস্কোর আইসিএইচ কমিটির ১২তম সভায় এই ঘোষণা দেয় সংস্থাটি। এতে সিলেটের ঐতিহ্যবাহী শীতলপাটিকে ইনটেনজিবল কালচারাল হেরিটেজ হিসেবে উল্লেখ করা হয়েছে।

আবহমান বাংলার অনন্য নিদর্শন এই শীতলপাটি। যা মুর্তা নামে এক প্রকার গাছের বেতি থেকে বিশেষ বুনন কৌশলে শিল্পরূপ ধারন করে। বৃহত্তর সিলেট অঞ্চলের শীতল পাটির দেশের গন্ডি পেরিয়ে ছড়িয়েছে বিদেশেও। এশিল্পের বেশির ভাগ বুনন শিল্পী বাস করে সিলেটের বালাগঞ্জ, হবিগঞ্জ, মৌলভীবাজার ও সুনামগঞ্জে।

শীতলপাটির বুননশিল্পীরা বংশপরম্পরায় পাটি বুনন কৌশল আয়ত্ব করে। সিলেট অঞ্চলের পাটির ঐতিহ্য তাই বহু শত বছরের। ব্যবহারের উপর নির্ভর করে শীতল পাটির আকার-আকৃতি ও নকশার বৈচিত্র দেখা যায়।

বাংলাদেশের ঐতিহ্যবাহী এই শীতলপাটিকে এবার বিশ্বের সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি দিয়েছে ইউনেস্কো। বুধবার দক্ষিণ কোরিয়ার জেজু দ্বীপে ইউনেস্কোর আইসিএইচ কমিটির ১২তম সভায় শীতলপাটিকে ইনটেনজিবল কালচারাল হেরিটেজ হিসেবে উল্লেখ করা হয়। এর আগে মঙ্গল শোভাযাত্রা, বাংলার বাউল সংগীত ও ঐতিহ্যবাহী জামদানী বুনন পদ্ধতি এই স্বীকৃতি পায়।

 

 

এই বিভাগের আরো খবর

চট্টগ্রামে জোড়া খুন

ছাত্রলীগ-যুবলীগের ৬৪ জনের বিরুদ্ধে পিবিআইয়ের অভিযোগপত্র

নিজস্ব প্রতিবেদক: চট্টগ্রামে রেলের কোটি টাকার দরপত্র নিয়ে সংঘর্ষে এক শিশুসহ দুজন গুলিতে নিহত হওয়ার মামলায় ছাত্রলীগ-যুবলীগের ৬৪ জনকে আসামি...

এতিমখানা দুর্নীতি মামলায় নিন্ম আদালতের অর্থদন্ড স্থগিত করেছে হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক: জিয়া এতিমখানা ট্রাস্ট দুর্নীতি মামলায় সাজার রায়ের বিরুদ্ধে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার আপিল শুনানির জন্য গ্রহণ করে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is