ঢাকা, শুক্রবার, ১৫ ডিসেম্বর ২০১৭, ১ পৌষ ১৪২৪, ২৬ রবিউল আউয়াল ১৪৩৯
শিরোনামঃ
চির নিদ্রায় শায়িত চট্টল বীর মহিউদ্দিন চৌধুরী মহিউদ্দিন চৌধুরীর মৃত্যুতে চট্টগ্রামে শোকের ছায়া মানুষের অন্তরে মহিউদ্দিন চৌধুরী জননেতা হিসেবেই বেঁচে থাকবেন স্বপ্নের ফেরিওয়ালা মহিউদ্দিন চৌধুরী মহান বিজয় দিবস উদযাপনে দেশজুড়ে নানা আয়োজন  সুশাসন প্রতিষ্ঠায় বারবার হোচট খেয়েছে বাংলাদেশ নাটোরে চালু হয়নি কৃষকদের ৫টি শস্য মার্কেট কুমিল্লায় বাস চাপায় নিহত দুই রংপুর সিটি নির্বাচনের প্রচার-প্রচারণা শেষ মুহূর্তে জমজমাট রাজধানীর বাজারে পেঁয়াজের দাম বেড়েছে দ্বিগুণ টি-টেন ক্রিকেট লিগে কেরেলা কিংসের জয় হাসপাতালে জনবল-শয্যার অভাবে চিকিৎসা বঞ্চিত ঝিনাদহের নিউমোনিয়া আক্রান্ত শিশুরা পূর্ব জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী হিসেবে সৌদি বাদশাহর স্বীকৃতি নির্বাচনের আগে সংস্কারের জন্য ৩১ প্রস্তাবনা চূড়ান্ত  নেপালে নির্বাচনে বামপন্থী জোটের জয় চট্টগ্রামে রেডকিন সমাধিতে রাশিয়ার সশস্ত্র বাহিনীর শ্রদ্ধা ত্রিদেশীয় ও বাংলাদেশ-শ্রীলঙ্কা সিরিজের সময়সূচি ঘোষণা রংপুর সিটি নির্বাচনে বিএনপি প্রার্থীকে সরিয়ে দেয়ার ষড়যন্ত্র হচ্ছে টাঙ্গাইলে ৩০ কিলোমিটার এলাকায় যানজট  থার্টিফার্স্ট নাইটে উন্মুক্ত স্থানে কোনো অনুষ্ঠান নয়: স্বরাষ্ট্রমন্ত্রী

তারেক মাসুদের জন্মদিন আজ

প্রকাশিত: ১২:৪৯ , ০৬ ডিসেম্বর ২০১৭ আপডেট: ১২:৪৯ , ০৬ ডিসেম্বর ২০১৭

বিনোদন ডেস্ক: খ্যাতিমান প্রয়াত চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদের ৬১তম জন্মদিন আজ। ১৯৫৬ সালের এই দিনে ফরিদপুরের ভাঙ্গার নূরপুর গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। একাধারে তিনি ছিলেন পরিচালক, প্রযোজক, চিত্রনাট্যকার, লেখক ও গীতিকার। বাবা মশিউর রহমান মাসুদ এবং মা নুরুন নাহার মাসুদ।

ভাঙ্গা ঈদগাহ মাদ্রাসা থেকে তারেক মাসুদের শিক্ষাজীবন শুরু হয়। এর পর তিনি ভর্তি হন ঢাকার লালবাগের একটি মাদ্রাসায়। সেখানে থেকেই পরে মৌলানা পাস করেন তিনি। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় তার মাদ্রাসা শিক্ষার সমাপ্তি ঘটে। পরে ভাঙ্গা পাইলট উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি, নটর ডেম কলেজ থেকে এইচএসসি এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাস বিষয়ে অনার্স ও মাস্টার্স করেন।

১৯৮২ সালে বাংলাদেশ ফিল্ম আর্কাইভ থেকে ফিল্ম অ্যাপ্রিসিয়েশন কোর্স শেষ করে প্রামাণ্যচিত্র নির্মাণ শুরু করেন তিনি। প্রায় ২০ বছর ধরে তিনি এ কাজের সঙ্গে জড়িত থাকার পর ঢুকে পড়েন ছবি নির্মাণের কাজে। ২০০২ সালে মুক্তি পায় তার নির্মিত প্রথম ছবি ‘মাটির ময়না’।

২০১১ সালের ১৩ আগস্ট।‘কাগজের ফুল’ নামের একটি ছবির শুটিংয়ের লোকেশন চিত্রায়ণ করার জন্য তারেক মাসুদ তার সহকর্মীদের নিয়ে পাবনার ইছামতী নদীর তীরে যান। লোকেশন নির্বাচন শেষে গাড়িবহর নিয়ে ঢাকার উদ্দেশে রওনা দেন। পথে মানিকগঞ্জের ঘিওরে ঢাকা-আরিচা মহাসড়কে দুপুর ১২টা ২৫ মিনিটে বিপরীত দিক থেকে আসা একটি বাসের সঙ্গে তারেক মাসুদকে বহনকারী মাইক্রোবাসটির মুখোমুখি সংঘর্ষ হয়। মুহূর্তেই ধুমরে মুচরে যায় মাইক্রোবাসটি। মর্মান্তিক মৃত্যু হয় তারেক মাসুদ, দীর্ঘদিনের সহকর্মী সাংবাদিক ও বিশিষ্ট চিত্রগ্রাহক মিশুক মুনীর সহ আরও তিন জন। এই সংবাদে সারাদেশের মানুষের মধ্যে হাহাকার বইছিল।   

খ্যাতিমান এই চলচ্চিত্র নির্মাতার জন্মদিন উপলক্ষে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এর মধ্যে ভাঙ্গায় রয়েছে ‘তারেক মাসুদের জীবন ও চলচ্চিত্র বিষয়ক আলোচনা’, তারেক মাসুদ সম্মাননা-২০১৭ প্রদান, তারেক মাসুদ সংখ্যা প্রকাশ এবং কবিতা উৎসব-২০১৭।

এ ছাড়া নিজ নিজ ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য ৪ গুণী ব্যক্তিকে এ বছর তারেক মাসুদ পদক প্রদান করা হবে। যারা পদক পাচ্ছেন তারা হলেন- চলচ্চিত্র পরিচালনায় নাসির উদ্দিন ইউসুফ, সংগীতে খায়রুল আনাম শাকিল, অভিনয়ে রোকেয়া প্রাচী, সাহিত্যে টোকন ঠাকুর। ভাঙ্গা উপজেলা পরিষদ মিলনায়তনে এসব অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

এই বিভাগের আরো খবর

বিরসার প্রেমে মগ্ন নুসরাত?

বিনোদন ডেস্ক: টালিউডের সুন্দরী নায়িকা প্রেম করছেন? এখনই নিশ্চিত করে ‘হ্যাঁ’ বলা না গেলেও বসন্তের প্রাক্কালে নুসরাতের টুইটারে যে...

মীনাকুমারীর বায়োপিকে সানি লিওন

বিনোদন ডেস্ক: মীনাকুমারীর জীবনীর ওপর ভিত্তি করে নির্মিত হবে চলচ্চিত্র। বলিউডের জীবনীভিত্তিক চলচ্চিত্র বা বায়োপিকের সারিতে নতুন নাম...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is