ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ১ অগ্রাহায়ণ ১৪২৫

2018-11-15

, ৬ রবিউল আউয়াল ১৪৪০

তারেক মাসুদের জন্মদিন আজ

প্রকাশিত: ১২:৪৯ , ০৬ ডিসেম্বর ২০১৭ আপডেট: ১২:৪৯ , ০৬ ডিসেম্বর ২০১৭

বিনোদন ডেস্ক: খ্যাতিমান প্রয়াত চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদের ৬১তম জন্মদিন আজ। ১৯৫৬ সালের এই দিনে ফরিদপুরের ভাঙ্গার নূরপুর গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। একাধারে তিনি ছিলেন পরিচালক, প্রযোজক, চিত্রনাট্যকার, লেখক ও গীতিকার। বাবা মশিউর রহমান মাসুদ এবং মা নুরুন নাহার মাসুদ।

ভাঙ্গা ঈদগাহ মাদ্রাসা থেকে তারেক মাসুদের শিক্ষাজীবন শুরু হয়। এর পর তিনি ভর্তি হন ঢাকার লালবাগের একটি মাদ্রাসায়। সেখানে থেকেই পরে মৌলানা পাস করেন তিনি। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় তার মাদ্রাসা শিক্ষার সমাপ্তি ঘটে। পরে ভাঙ্গা পাইলট উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি, নটর ডেম কলেজ থেকে এইচএসসি এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাস বিষয়ে অনার্স ও মাস্টার্স করেন।

১৯৮২ সালে বাংলাদেশ ফিল্ম আর্কাইভ থেকে ফিল্ম অ্যাপ্রিসিয়েশন কোর্স শেষ করে প্রামাণ্যচিত্র নির্মাণ শুরু করেন তিনি। প্রায় ২০ বছর ধরে তিনি এ কাজের সঙ্গে জড়িত থাকার পর ঢুকে পড়েন ছবি নির্মাণের কাজে। ২০০২ সালে মুক্তি পায় তার নির্মিত প্রথম ছবি ‘মাটির ময়না’।

২০১১ সালের ১৩ আগস্ট।‘কাগজের ফুল’ নামের একটি ছবির শুটিংয়ের লোকেশন চিত্রায়ণ করার জন্য তারেক মাসুদ তার সহকর্মীদের নিয়ে পাবনার ইছামতী নদীর তীরে যান। লোকেশন নির্বাচন শেষে গাড়িবহর নিয়ে ঢাকার উদ্দেশে রওনা দেন। পথে মানিকগঞ্জের ঘিওরে ঢাকা-আরিচা মহাসড়কে দুপুর ১২টা ২৫ মিনিটে বিপরীত দিক থেকে আসা একটি বাসের সঙ্গে তারেক মাসুদকে বহনকারী মাইক্রোবাসটির মুখোমুখি সংঘর্ষ হয়। মুহূর্তেই ধুমরে মুচরে যায় মাইক্রোবাসটি। মর্মান্তিক মৃত্যু হয় তারেক মাসুদ, দীর্ঘদিনের সহকর্মী সাংবাদিক ও বিশিষ্ট চিত্রগ্রাহক মিশুক মুনীর সহ আরও তিন জন। এই সংবাদে সারাদেশের মানুষের মধ্যে হাহাকার বইছিল।   

খ্যাতিমান এই চলচ্চিত্র নির্মাতার জন্মদিন উপলক্ষে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এর মধ্যে ভাঙ্গায় রয়েছে ‘তারেক মাসুদের জীবন ও চলচ্চিত্র বিষয়ক আলোচনা’, তারেক মাসুদ সম্মাননা-২০১৭ প্রদান, তারেক মাসুদ সংখ্যা প্রকাশ এবং কবিতা উৎসব-২০১৭।

এ ছাড়া নিজ নিজ ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য ৪ গুণী ব্যক্তিকে এ বছর তারেক মাসুদ পদক প্রদান করা হবে। যারা পদক পাচ্ছেন তারা হলেন- চলচ্চিত্র পরিচালনায় নাসির উদ্দিন ইউসুফ, সংগীতে খায়রুল আনাম শাকিল, অভিনয়ে রোকেয়া প্রাচী, সাহিত্যে টোকন ঠাকুর। ভাঙ্গা উপজেলা পরিষদ মিলনায়তনে এসব অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

এই বিভাগের আরো খবর

স্বামীর প্রতি সোনালির ভালোবাসার বহি:প্রকাশ ইনস্টাগ্রামে

বিনোদন ডেস্ক: ক্যানসারে আক্রান্ত সোনালি বেন্দ্রের অবস্থা এখন অনেকটাই ভালো। তবে, তার এই পর্যন্ত আসার পথটা ছিল বেশ কঠিন। বিভিন্ন সময়ে...

বিয়ে করলেন দীপিকা-রণবীর

বিনোদন ডেস্ক: ইতালিতে কোঙ্কানি প্রথায় বিয়ের পর এবার সিন্ধি রীতি মেনে বিয়ে করবেন বলিউডের অন্যতম জনপ্রিয় জুটি দীপিকা-রণবীর। তাদের এই বিয়েকে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is