ঢাকা, রবিবার, ২৪ জুন ২০১৮, ১০ আষাঢ় ১৪২৫

2018-06-22

, ৮ শাউয়াল ১৪৩৯

হাঁস পালন করে স্বাবলম্বী লালমনিরহাটের নারীরা

প্রকাশিত: ০৪:১৪ , ০৬ ডিসেম্বর ২০১৭ আপডেট: ০৪:১৫ , ০৬ ডিসেম্বর ২০১৭

লালমনিরহাট প্রতিনিধি: হাঁস পালন করে আর্থিকভাবে স্বাবলম্বী হয়ে উঠেছেন লালমনিরহাটের তিস্তা পাড়ের হাজারও নারী। পরিবারের পুষ্টির চাহিদা মিটিয়ে জেলার বিভিন্ন জায়গায় হাঁসের মাংস এবং ডিমও সরবরাহ করতে সক্ষম হচ্ছেন তারা।

লালমনিরহাটের চরাঞ্চলের প্রায় প্রতিটি বাড়িতেই রয়েছে হাঁসের ছোট-বড় খামার। নদী-নালা, খাল বিলে খাদ্যের ব্যাপক যোগান থাকায় হাঁস পালনে কোনরকম চিন্তা করতে হয়না। হাঁস পালনে পরিচর্যা খরচ কম। আর তাই লাভ বেশি হওয়ায় দিন দিন এ পেশায় ঝুঁকছে তিস্তা পারের হাজারও নারী।

দেশি জাতের এসব হাঁসের মাসের চাহিদা বেশি থাকায় স্থানীয় হাটবাজারগুলোতে ব্যাপক কেনাবেচা হয়। ১০ টাকার হাঁসের ছানা পূর্ণ বয়সে বিক্রি হয় ৩০০ থেকে ৩৫০ টাকায়। তাই অন্য পেশার তুলনায় হাঁস খামারে স্বনির্ভর হওয়া যায় খুব সহজে। এছাড়াও প্রকৃতি থেকে খাদ্য সংগ্রহ ও রোগবালাই কম হওয়ায় হাঁস পালনে ঝুঁকি অনেকটাই কম। পরিবারের চাহিদা মিটিয়ে জেলার বিভিন্ন জায়গায় এখন হাঁসের মাংস ও ডিম সরবরাহ করা হচ্ছে।

লালমনিরহাট জেলায় বর্তমানে ছোট বড় মিলিয়ে ১২১টি হাঁসের খামার রয়েছে। কম খরচে অধিক লাভ হওয়ায় দরিদ্র নারীরা এই পেশায় ঝুঁকছে বলে জানালেন জেলা প্রাণিসম্পদ অফিসার ডাক্তার এসএম নাছির উদ্দিন খান।

স্বল্প সুদে ঋণ আর প্রাণিসম্পদ বিভাগের সহায়তা পেলে হাঁস পালনে আরও বেশি আগ্রহী  হয়ে উঠবে এখানকার মানুষ-এমনটাই প্রত্যাশা সংশ্লিষ্টদের।

এই বিভাগের আরো খবর

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is