ঢাকা, বুধবার, ২৩ মে ২০১৮, ৯ জ্যৈষ্ঠ ১৪২৫

2018-05-22

, ৭ রমজান ১৪৩৯

প্রধানমন্ত্রীকে সোফিয়া: ‘আমি জানি আপনি বঙ্গবন্ধুর মেয়ে’

প্রকাশিত: ০৬:৫১ , ০৬ ডিসেম্বর ২০১৭ আপডেট: ০৭:৪৪ , ০৬ ডিসেম্বর ২০১৭

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ সফররত যন্ত্রমানবী সোফিয়ার সঙ্গে কথা বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার দুপুরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দেশের সবচেয়ে বড় প্রযুক্তিভিত্তিক প্রদর্শনী ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭-এর উদ্বোধনের সময় পাাশেই দাঁড়িয়ে থাকা সোফিয়ার সঙ্গে কথা বলেন তিনি।

সম্ভাষণ জানিয়ে প্রধানমন্ত্রী সোফিয়াকে বললেন, “হ্যলো সোফিয়া, কেমন আছ।” জবাবে সোফিয়া বলল-“হ্যালো মাননীয় প্রধানমন্ত্রী, আমি গর্ব অনুভব করছি। আপনার সাথে আজকের এই সাক্ষাৎ দারুণ ব্যাপার।”

তুমি আমাকে চেন কীভাবে? প্রধানমন্ত্রীর এমন প্রশ্নের জবাবে সোফিয়া জানান, “ভালো। আমি তোমার সম্পর্কে জেনেছি। আমি আরও জেনেছি তুমি মহান নেতা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মেয়ে। ‘মাদার অব হিউম্যানিটি’ও বলা হয় তোমাকে, তুমি একটি ডিজিটাল বাংলাদেশ গড়তে চাও।”

সোফিয়া আরও বলেন, “আমি আরও জানি, তোমার নাতনির নাম আর আমার নাম একই, সোফিয়া।”

সোফিয়ার এই কথা শুনে সবাই হেসে ওঠেন। প্রধানমন্ত্রী বলেন, বোধ হয় আপনারা জানেন, জয়ের মেয়ের নাম কিন্তু সোফিয়া।”

তুমি দেখছি আমার এবং আমার ভিশন সম্পর্কে অনেক কিছুই জানো। তুমি কি ডিজিটাল বাংলাদেশ বিষয়ে কিছু জানো? এমন প্রশ্নের জবাবে সোফিয়া বলেন, “তুমি জেনে অবাক হবে, আমি তোমার ভিশন ডিজিটাল বাংলাদেশ নিয়ে অনেক কিছুই জেনেছি। ডিজিটাল বাংলাদেশে জনশক্তি খুবই বেশি, তারা আইসিটি খাতে উন্নয়নে কাজ করছে, ই-গভর্ন্যান্সও নিশ্চিত করার চেষ্টা করছে। অর্থনীতির সব সেক্টরে ডিজিটাল করার লক্ষ্য নিয়ে ২০০৯ সালে ডিজিটাল বাংলাদেশের উদ্যোগ গ্রহণ করা হয়। আইসিটি এক্সপোর্ট থেকে পাঁচ বিলিয়ন ইউএস ডলার আমদানি হচ্ছে, তৈরি হচ্ছে নতুন নতুন কর্মক্ষেত্র। জনসম্পদ তৈরির দক্ষতা বাড়ানোর কাজও চলছে। সরকারের সব ধরনের সেবাও ডিজিটাল করার কাজ চলছে। ২৮টি আইটি পার্ক ও বঙ্গবন্ধু হাইটেক সিটি গঠন বাংলাদেশের আইসিটি খাতে নতুন ল্যান্ডমার্ক তৈরি করবে। আজ এখানে এসে খুব ভালো লাগছে, এটি সাউথইস্ট এশিয়ার সবচেয়ে বড় আয়োজন। মাননীয় প্রধানমন্ত্রী, আমি এখন তোমাকে ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭-এর উদ্বোধন ঘোষণা করার আহ্বান জানাচ্ছি।”

এবার প্রধানমন্ত্রী উত্তরে বলেন, “আচ্ছা, চলো তাহলে সেটাই করি।” এর পরই প্রধানমন্ত্রী অনুষ্ঠানের উদ্বোধন করেন।

 

এই বিভাগের আরো খবর

২৩ মে'র মধ্যে নির্দিষ্ট কক্ষপথে পৌঁছাবে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১

নিজস্ব প্রতিবেদকঃ মহাকাশে উৎক্ষেপণ করা বাংলাদেশের প্রথম বাণিজ্যিক স্যাটেলাই বঙ্গবন্ধু-১ আগামী ২২ অথবা ২৩ তারিখের মধ্যে মহাকাশের...

বঙ্গবন্ধু স্যাটেলাইটের আওতায় থাকবে মুম্বাই থেকে তাজিকিস্তান

নিজস্ব প্রতিবেদক: ভারতের মুম্বাই থেকে ইন্দোনেশিয়া হয়ে তাজিকিস্তান পর্যন্ত বি¯তৃত থাকবে বঙ্গবন্ধু-ওয়ান স্যাটেলাইটের সেবা। নির্মাণকারী...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is