ঢাকা, শুক্রবার, ২৫ মে ২০১৮, ১১ জ্যৈষ্ঠ ১৪২৫

2018-05-24

, ৯ রমজান ১৪৩৯

বড়পুকুরিয়া কয়লা খনি ঘেরাওয়ের হুমকি

প্রকাশিত: ০৭:২৭ , ০৬ ডিসেম্বর ২০১৭ আপডেট: ০৭:২৭ , ০৬ ডিসেম্বর ২০১৭

দিনাজপুর প্রতিনিধি: ৪৮ ঘন্টার মধ্যে ক্ষতিপূরণের ব্যবস্থা করা না হলে বড়পুকুরিয়া কয়লা খনি ঘেরাও করে খনির কার্যক্রম অচল করে দেয়ার ঘোষণা দিয়েছে ক্ষতিগ্রস্ত ১৩টি গ্রামের মানুষ। বুধবার দুপুরে বড়পুকুরিয়া কয়লা খনির সামনে মানববন্ধন থেকে এই ঘোষণা দেন তারা।


বড়পুকুরিয়া কয়লা খনি এলাকার ক্ষতিগ্রস্ত ১৩টি গ্রামের সমন্বয় কমিটির ব্যানারে বড়পুকুরিয়া-ফুলবাড়ী মহাসড়কের প্রায় তিন কিলোমিটার ব্যাপী এই মানববন্ধন কর্মসূচিতে কয়েক হাজার নারী-পুরুষ অংশগ্রহণ করেন।

এলাকাবাসীর অভিযোগ, খনির ভূগর্ভস্থ থেকে কয়লা উত্তোলনের ফলে খনি সংলগ্ন পার্বতীপুর উপজেলার ১৩টি গ্রামের বিভিন্ন ঘরবাড়িতে ফাটল দেখা দিয়েছে। একইসাথে ভূমি দেবে গিয়ে জলাশয়ের সৃষ্টি হওয়ায় অনাবাদি হয়ে পড়ছে অধিকাংশ জমি।

মানববন্ধন থেকে ছয়দফা দাবি বাস্তবায়নেরও দাবিও জানানো হয়। দাবিগুলো হলো-১৩টি গ্রামের পুর্বের কয়লা উত্তোলনের ক্ষতিগ্রস্তদের বকেয়া টাকা পরিশোধ, বাড়িঘরের ফাটলের ক্ষতিপুরণ যথাসময়ে প্রদান, ক্ষতিগ্রস্ত প্রত্যেক পরিবার থেকে চাকুরি প্রদান, কয়লা উত্তোলনের ফলে দেবে যাওয়া রাস্তাঘাট সংস্কার করে চলাচলের উপযোগী করা, পূর্বের ৬২৭ একর অধিগ্রহণকৃত সকল জমির বকেয়া পরিশোধ এবং পেট্রোবাংলা, খনি কর্তৃপক্ষ ও ক্ষতিগস্ত এলাকাবাসীর মধ্যে স্বাক্ষরিত ১০ দফা দাবি বাস্তবায়ন করতে হবে।

এই বিভাগের আরো খবর

ঝিনাইদহে বাড়িতেই তামাক পাতা প্রক্রিয়াজাতকরণ, হুমকিতে জনস্বাস্থ্য

নিজস্ব প্রতিবেদক: কোন কারখানায় নয়, বাসস্থানেই চুল্লী বানিয়ে চলছে তামাক পাতা প্রক্রিয়াকরণের কাজ। আর এই কাজে অংশ নিচ্ছে বাড়ির নারী-পুরুষসহ...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is