লালমনিরহাট বুড়িমারিতে বাড়ছে স্বাস্থ্য ঝুঁকি 

প্রকাশিত: ১০:২৮, ০৮ অক্টোবর ২০১৮

আপডেট: ১০:২৮, ১৩ অক্টোবর ২০১৯

লালমনিরহাট প্রতিনিধি: রাস্তার ধুলা আর পাথর গুড়োয় বিপন্ন লালমনিরহাটের বুড়িমারির পরিবেশ। স্থলবন্দর দিয়ে ভারত ও ভূটান থেকে আসা পাথর বোঝাই ট্রাকের কারণে বেহাল দশা রাস্তার। মহাসড়কের দু’পাশে পাথর ভাঙার জন্য বাড়ছে পরিবেশ দূষণ। সেইসাথে বন্দর এলাকার সড়ক সংস্কারের আহ্বান জানান স্থানীয়রা। 

ধুলা আর পাথরের গুড়োয় ঝাপসা চারদিক। বুঝার উপায় নেই সামনে বুড়িমারি স্থলবন্দর। ধুলায় ঢাকা পড়েছে সড়কের দু’পাশের আবাসিক ভবন, খাবার হোটেল, দোকানপাট শিক্ষা প্রতিষ্ঠান।  

বিপন্ন পরিবেশ, তবু দেখার কেউ নেই। সড়কের দুপাশে বড় বড় মেশিন বসিয়ে এভাবেই ভাঙা হচ্ছে আমদানি করা পাথর। বন্দর দিয়ে আসা শত শত ট্রাকের কারনে বেহাল দশা সড়কের। রাস্তার ধুলার সাথে যোগ হচ্ছে পাথর গুড়ো। বাড়ছে স্বাস্থ্য ঝুঁকি।  প্রতিনিয়তই মানুষ আক্রান্ত হচ্ছে সর্দি-কাশি, শ্বাসকষ্টসহ সিলোকোসিসের মতো জটিল রোগে। 
  
সাড়ে সাত বছরে ৬৫জন সিলিকোসিস রোগে আক্রান্ত হয়ে মরার পর এবার টনক নড়েছে প্রশাসনের। পাথর ভাঙার জন্য বিকল্প জায়গার বিবেচনা করার কথা জানান এই কর্মকর্তা। 

বুড়িমারিতে লোকালয়ের কাছে পাথর ভাঙা বন্ধ করতে দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছেন স্থানীয়রা। সেইসাথে বন্দর এলাকার সড়ক সংস্কারে কর্তৃপক্ষকে কার্যকর উদ্যোগ গ্রহণেরও আহ্বান জানান ভুক্তভোগীরা। 


 

এই বিভাগের আরো খবর

টাঙ্গাইলে বঙ্গবন্ধু সেতু এলাকায় তীব্র ভাঙন 

টাঙ্গাইল প্রতিনিধি: পানি কমে যাওয়া আর...

বিস্তারিত
টাঙ্গাইলে বঙ্গবন্ধু সেতু এলাকায় তীব্র ভাঙন 

টাঙ্গাইল প্রতিনিধি: পানি কমে যাওয়া আর...

বিস্তারিত
কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ

মাদারীপুর প্রতিনিধি: প্রবল স্রোতের...

বিস্তারিত
বান্দরবানে বাড়ছে অবৈধ অটোরিকশা

বান্দরবান প্রতিনিধি: পার্বত্য জেলা...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *