ঢাকা, শনিবার, ২৬ মে ২০১৮, ১২ জ্যৈষ্ঠ ১৪২৫

2018-05-25

, ১০ রমজান ১৪৩৯

রাবির ২ শিক্ষকের বিরুদ্ধে সাম্প্রদায়িক প্রশ্নপত্র প্রণয়নের অভিযোগ

প্রকাশিত: ০২:০০ , ০৭ ডিসেম্বর ২০১৭ আপডেট: ০২:০০ , ০৭ ডিসেম্বর ২০১৭

রাজশাহী প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষকের বিরুদ্ধে সাম্প্রদায়িক প্রশ্নপত্র প্রণয়ন করার অভিযোগ উঠেছে। অভিযুক্ত শিক্ষকরা হলেন- চারুকলার অনুষদের ডিন অধ্যাপক মোস্তাফিজুর রহমান এবং চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগের সহকারী অধ্যাপক মো. জিল্লুর রহমান।

আগামী ১০ বছরের জন্য বিশ্ববিদ্যালয়ের যেকোনো ধরনের পরীক্ষা কার্যক্রমে এই দুই শিক্ষকের অংশগ্রহণ নিষিদ্ধ করা হয়েছে। বুধবার রাতে বিশ্ববিদ্যালয়ের ৪৭৪তম সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জানা যায়, সাম্প্রদায়িক প্রশ্নপত্র প্রণয়নের অভিযোগে শিক্ষক জিল্লুর রহমান ‘সহযোগী অধ্যাপক’ পদে পদন্নোতি পাবেন নির্ধারিত সময়ের পাঁচ বছর পর। আর ডিনের পদ থেকে অব্যাহতির জন্য আইনগত কোনো বাধা যদি না থাকে, তাহলে অধ্যাপক মুস্তাফিজকে অব্যাহতি দেওয়া হবে বলেও সিদ্ধান্ত  হয়েছে।

২৫ অক্টোবর অনুষ্ঠিত চারুকলা অনুষদের ‘আই’ ইউনিটের ভর্তি পরীক্ষার দুই নম্বর সেটের ৭৬ নম্বর প্রশ্নটি ছিল- ‘বিশ্বের সর্বশ্রেষ্ঠ গ্রন্থ কোনটি? উত্তরের জন্য দেওয়া চারটি অপশন ছিল- (ক) পবিত্র কুরআন শরীফ (খ) পবিত্র বাইবেল (গ) পবিত্র ইঞ্জিল (ঘ) গীতা। গীতার আগে ‘পবিত্র’ ছিল না।

একই সেটের ৪১ নম্বর প্রশ্নটি ছিল- ‘মুসলমান রোহিঙ্গাদের উপর মিয়ানমারের সেনাবাহিনী ও বৌদ্ধ ধর্মাবলম্বীরা সশস্ত্র হামলা চালায় কত তারিখে?

পরীক্ষা শেষ হওয়ার পর এ দুটি প্রশ্ন নিয়ে সমালোচনার ঝড় ওঠে।

এই বিভাগের আরো খবর

ফরিদপুরের নগরকান্দা উপজেলায় কম্পিউটার ও প্রিন্টার প্রদান

ফরিদপুর প্রতিনিধি: ফরিদপুরের নগরকান্দা উপজেলার বিভিন্ন স্কুল, ভূমি অফিসে কম্পিউটার ও প্রিন্টার প্রদান করা হয়েছে। সকালে, নগরকান্দা...

ঝিনাইদহে হঠাৎ বেড়েছে ডায়রিয়া

ঝিনাইদহ প্রতিনিধি: ঝিনাইদহে হঠাৎ করেই বেড়েছে ডায়রিয়া রোগের প্রকোপ। প্রতিদিন শিশু থেকে শুরু করে সব বয়সের মানুষ আক্রান্ত হয়ে সদর হাসপাতালে...

লালমনিরহাটে প্রাথমিক শিক্ষার্থীদের জন্য মিড ডে মিল

লালমনিরহাট প্রতিনিধি: লালমনিরহাটের সব প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের জন্য মিড ডে মিল চালু করা হয়েছে। জেলা শিক্ষা অফিস ও স্থানীয়দের...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is