ঢাকা, রবিবার, ২৪ জুন ২০১৮, ১০ আষাঢ় ১৪২৫

2018-06-22

, ৮ শাউয়াল ১৪৩৯

একাত্তরের এ’দিন 

হানাদারমুক্ত হয় নেত্রকোণা, ফরিদপুর ও ময়মনসিংহ

প্রকাশিত: ০৯:২১ , ০৯ ডিসেম্বর ২০১৭ আপডেট: ০৯:২১ , ০৯ ডিসেম্বর ২০১৭

ডেস্ক রিপোর্ট: নেত্রকোণা ও ফরিদপুর হানাদার মুক্ত দিবস আজ। এছাড়া ময়মনসিংহের ৪ উপজেলাও মুক্ত হয় একাত্তরের এ’দিন। মুক্তির আনন্দে বিজয় উল্লাসে মেতে ওঠে এসব এলাকার মুক্তিকামী মানুষ। স্বাধীনতার ৪৬ বছর পার হলেও কোন কোন স্থানে তৈরি হয়নি শহীদদের স্মরণে স্মৃতিস্তম্ভ, কোথাও নির্মিত হলেও নেই সংরক্ষণ। আর শাস্তির আওতার বাইরে থাকা মানবতাবিরোধী অপরাধীদের দ্রুত বিচারের দাবি জানান তারা। 

একাত্তরের ৮ ডিসেম্বর রাতে নেত্রকোণায় মুক্তিযোদ্ধাদের সাথে বৈঠকে বসেন মিত্র বাহিনীর ক্যাপ্টেন চৌহান। পরিকল্পনা করেন ৯ ডিসেম্বর সকালে শহরের পাক সেনাদের ওপর হামলার চালানোর। পরিকল্পনা অনুযায়ী আক্রমণ করার পর টানা চার ঘণ্টা যুদ্ধ শেষে পিছু হটতে বাধ্য হয় পাক সেনারা। মুক্ত হয় নেত্রেকোণা। 

তবে স্বাধীনতার ৪৬ বছর পরেও আজও এ জেলার মানবতাবিরোধী অপরাধীদের বিচার কার্যকর হয়নি। দ্রুত তাদের বিচারের আওতায় এনে শাস্তির দাবি মুক্তিকামী মানুষের। জানালেন, নেত্রকোণা মুক্তিযোদ্ধা সংসদের জেলা ইউনিট কমান্ডের সাবেক কমান্ডার নূরুল আমীন।

একাত্তরের এই দিনে ফরিদপুরের করিমপুরে পাক বাহিনীর সাথে দিনভর যুদ্ধ করে মুক্তিযোদ্ধারা। যুদ্ধ শেষে ১১ জন শহীদের বিনিময়ে ছিনিয়ে আনা হয় লাল সবুজের পতাকা। তবে, এখন পর্যন্ত শহীদদের স্মরণে এখানে নির্মিত হয়নি কোন স্মৃতিস্তম্ভ।  

এদিকে, ময়মনসিংহের ত্রিশাল, ফুলপুর, ঈশ্বরগঞ্জ ও গফরগাঁও মুক্ত হয় একাত্তরের এই দিনে। মুক্তিযোদ্ধাদের হামলায় টিকতে না পেরে পাক হায়নারা বাধ্য হয় এলাকা ছেড়ে পালাতে। ৯ ডিসেম্বর সকালে ময়মনসিংহবাসী ওড়ান স্বাধীন বাংলার পতাকা। 

ময়মনসিংহে মুক্তিযোদ্ধাদের স্মরণে স্মৃতিসৌধ নির্মাণ করা হলেও সংরক্ষণে নেই কোন উদ্যোগ। 

আর যেসব মানবতাবিরোধী অপরাধীরা আজও শাস্তির আওতার বাইরে তাদের দ্রুত শাস্তির দাবি জানান এসব জেলার মুক্তিযোদ্ধাসহ সাধারণ মানুষ।


 

এই বিভাগের আরো খবর

তথ্য প্রযুক্তির বিপ্লব আমুল পরিবর্তন এনেছে প্রচার বাণিজ্যে

নিজস্ব প্রতিবেদক : দুনিয়া জুড়েই তথ্য-প্রযুক্তির বিপ্লবের কারণে প্রচার বাণিজ্যের সকল পুরনো ধারণা উড়িয়ে দিয়ে জায়গা করে নেয় ডিজিটাল মাধ্যম।...

দীর্ঘ কারাবাসে নানা জটিলরোগে আক্রান্ত ডেসটিনির এমডি রফিকুল আমিন

নিজস্ব প্রতিবেদক: বিনা বিচারে প্রায় ছয় বছর কারা ভোগ করছেন ডেসটিনি গ্র“পের ব্যবস্থাপনা পরিচালক রফিকুল আমিন এবং চেয়ারম্যান মোহাম্মদ...

গুড় উৎপাদন নিয়ে শঙ্কা

কুষ্টিয়ায় খেজুরের রস সংগ্রহে গাছের সংকট

কুষ্টিয়া প্রতিনিধি: গ্রামবাংলার চিরায়ত ঐতিহ্যগুলোর একটি খেজুরের রস। শীতের আমেজের সাথে এই রস আর তা থেকে তৈরী গুড় ওতোপ্রতোভাবে জড়িত।...

একাত্তরের এ’দিন 

হানাদারমুক্ত হয় নেত্রকোণা, ফরিদপুর ও ময়মনসিংহ

ডেস্ক রিপোর্ট: নেত্রকোণা ও ফরিদপুর হানাদার মুক্ত দিবস আজ। এছাড়া ময়মনসিংহের ৪ উপজেলাও মুক্ত হয় একাত্তরের এ’দিন। মুক্তির আনন্দে বিজয়...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is