ঢাকা, বুধবার, ১৮ জুলাই ২০১৮, ৩ শ্রাবণ ১৪২৫

2018-07-17

, ৪ জিলকদ্দ ১৪৩৯

বেগম রোকেয়া স্মরণে গুগলের বিশেষ ডুডল

প্রকাশিত: ১২:৪৫ , ০৯ ডিসেম্বর ২০১৭ আপডেট: ০৬:০৯ , ০৯ ডিসেম্বর ২০১৭

ডেস্ক প্রতিবেদন: আজ নয় ডিসেম্বর বেগম রোকেয়া দিবস। বিশেষ ডুডলে গুগল আজ তাঁকে স্মরণ করছে। ওই ডুডলে বেগম রোকেয়ার পেছনে ব্যাকগ্রাউন্ডে ইংরেজিতে গুগল লেখাটিকে ফুটিয়ে তোলা হয়েছে। অন্দরমহলের বাইরে বেগম রোকেয়া ফুল ফুটিয়েছেন, সে দৃশ্যটিও গুগল সুন্দরভাবে ফুটিয়ে তুলেছে।

বাংলাদেশ থেকে ইন্টারনেটের মাধ্যমে সরাসরি গুগলে গেলে চোখে পড়ছে বিশেষ ডুডলটি। ওই ডুডলে ক্লিক করলে বেগম রোকেয়াকে নিয়ে গুগলে নানা অনুসন্ধান ফলাফল দেখাচ্ছে।

আজ নয় ডিসেম্বর তাঁর ১৩৭তম জন্মবার্ষিকী। ১৯৩২ সালের এই দিন মারা যান তিনি। দিনটি রোকেয়া দিবস হিসেবে পালিত হয়ে আসছে।
১৮৮০ সালের নয় ডিসেম্বর রংপুরের পায়রাবন্দে সম্ভ্রান্ত এক মুসলিম পরিবারে রোকেয়ার জন্ম হয়। রোকেয়া খাতুন, রোকেয়া সাখাওয়াত হোসেন, মিসেস আর এস হোসেন নামেও লিখতেন এবং পরিচিত ছিলেন তিনি। ঊনবিংশ শতকে নারীরা যখন অবরোধবাসিনী, একই সময় নারীর পরাধীনতার বিরুদ্ধে তিনি আওয়াজ তুলেছেন।

রোকেয়া সাখাওয়াত হোসেনের স্বপ্ন ছিল সমাজে নারী-পুরুষ সমান মর্যাদা আর অধিকার নিয়ে বাঁচবে। সেই স্বপ্নের কথাই তিনি লিখে গেছেন তাঁর গল্প-উপন্যাস-প্রবন্ধগুলোতে। নারীশিক্ষার প্রসারে কাজ করে গেছেন আমৃত্যু। নারী শিক্ষাপ্রতিষ্ঠান প্রতিষ্ঠা, তাঁদের ক্ষমতায়ন, ভোটাধিকারের জন্য লড়াইটা এই বাংলায় রোকেয়াই শুরু করেছিলেন।

বিভিন্ন দিবস ও ঐতিহাসিক ঘটনার স্মরণে এবং বিশিষ্ট ব্যক্তিদের জন্ম বা মৃত্যু দিবসে ডুডল পরিবর্তন করে গুগল। যার মাধ্যমে ওই দিন বা ব্যক্তি সম্পর্কে বিশ্ববাসীকে বিস্তারিত জানানো হয়।

এর আগে সর্বশেষ গত ১৩ নভেম্বর গুগলের ‘হুমায়ূন আহমেদ’ ডুডল দেখা গিয়েছিল। এ ছাড়া বাংলাদেশের স্বাধীনতা দিবস, প্রখ্যাত স্থপতি এফ আর খানের জন্মদিনসহ বেশ কিছু উল্লেখযোগ্য ডুডল প্রকাশ করেছে গুগল।

 

এই বিভাগের আরো খবর

কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষাসৈনিক হালিমা খাতুনের প্রতি শেষ শ্রদ্ধা

নিজস্ব প্রতিবেদক: ভাষাসৈনিক ও সাহিত্যিক হালিমা খাতুনের প্রতি শেষ শ্রদ্ধা জানালো সর্বস্তরের মানুষ। সকালে কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে তার...

কলকাতায় দুই বাংলার শিশুদের আঁকা ছবি নিয়ে চিত্র প্রদর্শনী

ডেস্ক প্রতিবেদন: হাতে মোবাইল ফোন, টেলিভিশনে দিন-রাত চোখ- অনেকেই আবার ফেসবুকে অভ্যস্ত হয়ে পড়েছে। আর যারা একটু পড়াশোনায় বেশি মনযোগী তারা...

নজরুল শুধু জাতীয় কবি নন, জাগরণের-সাম্যের কবি: রাষ্ট্রপতি

ন্যাশনাল ডেক্স: রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন নজরুল শুধু বাংলার জাতীয় কবি নন, তিনি জাগরণের কবি, সাম্যের কবি। তার লেখনী যুগ যুগ ধরে...

অধ্যাপক মুস্তাফা নূরউল ইসলামের প্রতি আগামীকাল সর্বস্তরের শ্রদ্ধা

নিজস্ব প্রতিবেদন : চলে গেলেন ভাষা সংগ্রামী, খ্যাতিমান সাহিত্যিক ও জাতীয় অধ্যাপক মুস্তফা নূর উল ইসলাম। গতরাতে নিজবাসভবনে তাঁর মৃত্যু হয় হয়।...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is