ঢাকা, শনিবার, ২০ জানুয়ারী ২০১৮, ৭ মাঘ ১৪২৪, ৩ জুমাদিউল আউয়াল ১৪৩৯
শিরোনামঃ
ইজতেমার দ্বিতীয় পর্ব, জুমার নামাজে লাখো মুসল্লি ৭৫ উর্ধ্ব প্রবীণ কারাবন্দিদের মুক্ত করার উদ্যোগ সংস্কার হয়নি চট্টগ্রাম মহানগরীর ক্ষতিগ্রস্ত সড়ক সরকারের কারণেই ডিএনসিসি নির্বাচন ভণ্ডুল: বিএনপি এক জঙ্গি চট্টগ্রামের নাফিস তরুণদের অগ্রণী ভূমিকা পালনের আহ্বান স্পিকারের ফরিদপুরে কাভার্ডভ্যানের সাথে সংঘর্ষে মোটরসাইকেলের দু’আরোহী নিহত  ‘ফ্রিডারিকে’ তাণ্ডবে বিপর্যস্ত উত্তর ইউরোপ রংপুরে দগ্ধ আরো দু’জনের মৃত্যু  অস্থির সবজির বাজার, ঝাঁঝ কমেছে পেঁয়াজের স্প্যানিশ কোপা ডেল’রে ফুটবলে রিয়াল মাদ্রিদের জয়  খালেদা মামলার কার্যক্রম ব্যাহত করেছেন: হাছান মাহমুদ শ্রীলংকাকে রেকর্ড ব্যবধানে হারিয়ে ফাইনালে বাংলাদেশ ঢাকা আঞ্চলিক গণিত উৎসব অনুষ্ঠিত উখিয়া ক্যাম্পে বন্য হাতির আক্রমণে রোহিঙ্গার মৃত্যু মজুরি বোর্ড গঠনকে ইতিবাচক দেখছেন পোশাক শ্রমিকরা টঙ্গীতে জোড়া খুনের ঘটনায় ৫ জন গ্রেফতার ডিসেম্বরের মধ্যে পদ্মা সেতু নির্মাণের চেষ্টা চলছে অসুস্থ আইভী ল্যাব এইডে ভর্তি অতিরিক্ত পুলিশ সুপার হলেন ১৫৫ জন

জরুরি সেবায় ‘৯৯৯’, কাল উদ্বোধন করবেন জয়

প্রকাশিত: ০৫:০৯ , ১১ ডিসেম্বর ২০১৭ আপডেট: ০৫:০৯ , ১১ ডিসেম্বর ২০১৭

ডেস্ক প্রতিবেদন: ফায়ার সার্ভিস, অ্যাম্বুলেন্স ও জরুরি পুলিশ সেবা ‘৯৯৯’ নম্বরের সম্প্রসারিত ব্যবহারের আনুষ্ঠানিক উদ্বোধন করা হচ্ছে আগামী মঙ্গলবার।

পুলিশ সদর দপ্তরের সহকারী মহাপরিদর্শক-এআইজি সহেলী ফেরদৌস জানান, আগামী ১২ ডিসেম্বর মঙ্গলবার সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় জাতীয় জরুরি সেবা ‘৯৯৯’এর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। বিশেষ অতিথি হিসেবে থাকবেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব মোস্তাফা কামাল উদ্দীন। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন পুলিশের মহাপরিদর্শক –আইজিপি এ কে এম শহীদুল হক।

সহেলী ফেরদৌস জানান, উন্নত দেশের মতো নাগরিকরা দেশের যে কোনো প্রান্ত থেকে যে কেউ মোবাইল ফোনের মাধ্যমে ৯৯৯ নম্বরে সম্পূর্ণ ‘টোল ফ্রি’ কল করে জরুরি পুলিশ সেবা, ফায়ার সার্ভিস বা অ্যাম্বুলেন্স সেবা নিতে পারবেন।

পুলিশের এই কর্মকর্তা বলেন, কেউ সংশ্লিষ্ট বিষয়ে সহায়তা চাইলে সার্ভিসের প্রশিক্ষিত এজেন্টরা জরুরি মুহূর্তে মানুষের প্রয়োজন অনুযায়ী ফায়ার সার্ভিস, পুলিশ বা এ্যাম্বুলেন্স সেবা প্রদানকারীর সাথে যোগাযোগ করিয়ে দেবেন।

তিনি বলেন, পুলিশের মহাপরিদর্শকের-আইজিপি এ কে এম শহীদুল হকের তত্ত্বাবধানে পুলিশ সদর দপ্তরের আইসিটি ডেস্কের মাধ্যমে ডিজাইন ও ডেভেলপমেন্টের কার্যক্রম সম্পন্ন হয়েছে। এই সেবার কারিগরি ও প্রযুক্তিগত কাঠামো যুক্তরাষ্ট্রে ব্যবহৃত-৯১১, যুক্তরাজ্যে ব্যবহৃত-৯৯৯ ও ইউরোপীয় ইউনিয়নে ব্যবহৃত-১১২’র আদলে তৈরি করা হয়েছে।

পুলিশ সদর দপ্তরের সূত্রে বলা হয়েছে, দেশের বিপুল জনগোষ্ঠীর জরুরি সেবা নিশ্চিত করতে কল সেন্টারটি সার্বক্ষণিক কার্যক্রম পরিচালনা করবে। ইতোমধ্যে এই কর্মসূচি বাস্তবায়নের লক্ষ্যে দেশের ৬৪ জেলায় ৯৯৯-এর ব্যবহার, প্রচার ও কমিউনিটি সেফটি এওয়ারনেস কর্মশালা সম্পন্ন করা হয়েছে।

এই বিভাগের আরো খবর

দুর্ঘটনায় পড়লে স্বজনদের খবর দেবে ‘স্মার্ট হেলমেট’

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: নানা সর্তক পদক্ষেপ নেওয়া সত্ত্বেও দিন দিন মোটরবাইক দুর্ঘটনার সংখ্যা বেড়েই যাচ্ছে। শুধু বাংলাদেশ নয়, বিশ্বের...

নতুন বছরে কয়েকটি ফোনে বাজবে ‘হোয়াটসঅ্যাপ’এর মৃত্যুঘণ্টা

তথ্যপ্রযুক্তি ডেস্ক: বছর শেষ হতে আর মাত্র ক’টা দিন। তার পরই এসে পড়বে ২০১৮। আর তার সঙ্গেই কয়েকটি ফোনে মৃত্যুঘণ্টা বেজে যাবে হোয়াটসঅ্যাপের।...

ল্যাপটপ মেলায় মূল্যছাড়ে বিক্রি হচ্ছে প্রযুক্তিপণ্য

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) চলছে তিন দিনব্যাপী ল্যাপটপ মেলা। বৃহস্পতিবার থেকে শুরু...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is