ঢাকা, শনিবার, ২৫ মে ২০১৯, ১১ জ্যৈষ্ঠ ১৪২৬

2019-05-24

, ১৯ রমজান ১৪৪০

গেইল নৈপুণ্যে বিপিএল'র শিরোপা রংপুরের

প্রকাশিত: ০৭:৫৫ , ১২ ডিসেম্বর ২০১৭ আপডেট: ১০:১১ , ১২ ডিসেম্বর ২০১৭

ক্রীড়া প্রতিবেদক: বিপিএল ক্রিকেটের পঞ্চম আসরের শিরোপা ঘরে তুলেছে মাশরাফির রংপুর রাইডার্স। মিরপুরে টুর্নামেন্টের ফাইনালে বর্তমান চ্যাম্পিয়ন সাকিব আল হাসানের ঢাকা ডায়নামাইটসকে ৫৭ রানে  উড়িয়ে দিয়েছে রংপুর।এর মধ্য দিয়ে প্রথমবারের মতো শিরোপা জিতলো দলটি। টস হেরে ব্যাট করতে নেমে ওপেনার ক্রিস গেইলের রেকর্ড গড়া ১৪৬ রানের ইনিংসে এক উইকেটে ২০৬ রানের বিশাল স্কোর গড়ে রংপুর রাইডার্স। ২০৭ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ১৪৮ রানেই অলআউট হয়ে যায় ঢাকা।

টুর্নামেন্টের ফাইনালে মুখোমুখি রংপুর রাইডার্স ও ঢাকা ডায়নামাইটস। শিরোপা ধরে রাখার লক্ষ্য নিয়েই মাঠে নামে ঢাকা। কিন্তু ক্রিস গেইল ঝড়ে শিরোপার স্বাদ পায় রংপুর রাইডার্স।

ফাইনাল মঞ্চের সব আলোয় যেন একা নিজের দিকে টেনে নিলেন টি-টোয়ন্টির ফেরিওয়ালা বলে পরিচিত ক্যারিবিয়ান ব্যাটিং দানব ক্রিস্টোফার হেনরি গেইল। রেকর্ডের নেশায় যেন মেতে উঠেছিলেন এই ওপেনার।
 
ইনিংসের দ্বিতীয় ওভারে চার্লস ফিরে গেলে প্রথম উইকেট হারায় রংপুর রাইডার্স।
দ্বিতীয় উইকেটে ব্র্যান্ডন ম্যাককালামকে সাথে নিয়ে টুর্নামেন্টের ইতিহাসে সর্বোচ্চ ২০১ রানের পার্টনারশিপ গড়েন গেইল। সাথে পার্শ্ব নায়ক হিসেবে ছিলেন ম্যাককালাম। ৬৯ বলে অপরাজিত ১৪৬ রানের ইনিংস খেলার পথে গড়েছেন নতুন রেকর্ড, ভেঙ্গেছেন নিজের রেকর্ড। টি-টোয়েন্টিতে প্রথম ব্যাটসম্যান হিসেবে ছাড়িয়ে যান ১১ হাজার রানের মাইল ফলক। এছাড়া এই ইনিংস খেলার পথে এক ম্যাচে ১৮ টি ছক্কা হাকিয়ে নিজের পুরানো রেকর্ড ভাঙ্গেন তিনি। ক্রিকেটের এই সংক্ষিপ্ত ফরম্যাটে এটি ছিল তার ২০তম সেঞ্চুরি।

২০৭ রানের টার্গেট তাড়া করার চ্যালেঞ্জ নিতে পারেনি ঢাকা ডায়নামাইটস। প্রথম ওভারেই ওপেনার মেহেদী মারুফকে ফেরান মাশরাফি। এরপর থেকেই ধসে পড়ে ঢাকার টপ অর্ডার। ২৯ রানের মধ্যে চার উইকেট তুলে নিয়ে ম্যাচের রাইড নিজেদের হাতে নিয়ে নেয় রংপুর। দলীয় ৭১ রানে সাকিব  ফিরে গেলে ম্যাচ থেকে ছিটকে যায় ঢাকা। শেষ পর্যন্ত জহুরুল হক সর্বোচ্চ  ৫০ রানের ইনিংস খেললেও  তা পরাজয়ের ব্যবধান কমানো ছাড়া আর কোন কাজেই আসেনি। ভিন্ন তিনটি দলের হয়ে অধিনায়ক হিসেবে  বিপিএলের চতুর্থ শিরোপা জিতলেন মাশরাফি।   

 

এই বিভাগের আরো খবর

অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ ফুটবলে ইতালি, কলম্বিয়া ও সেনেগালের জয়

নিজস্ব প্রতিবেদক: অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ ফুটবলের গ্রুপ পর্বের ম্যাচে জয় পেয়েছে ইতালি, কলম্বিয়া ও সেনেগাল। আর পয়েন্ট হারিয়েছে জাপান।...

কাতার বিশ্বকাপে দলের সংখ্যা বাড়ছে না, অংশ নেবে ৩২ দেশ

নিজস্ব প্রতিবেদক : কাতার বিশ্বকাপে অংশগ্রহণকারী দলের সংখ্যা বাড়ানোর পরিকল্পনা থেকে সরে এসেছে ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা। ২০২২ সালে...

বিশ্বকাপ ক্রিকেট : নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার প্রস্তুতি

ক্রীড়া প্রতিবেদক : দরজায় কড়া নাড়ছে দ্বাদশ ক্রিকেট বিশ্বকাপ। এই আয়োজনের জন্য প্রস্তুত ইংল্যান্ড। টুর্নামেন্টকে সামনে রেখে দলগুলোও তাদের...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is