ঢাকা, শনিবার, ২০ জানুয়ারী ২০১৮, ৭ মাঘ ১৪২৪, ৩ জুমাদিউল আউয়াল ১৪৩৯
শিরোনামঃ
ইজতেমার দ্বিতীয় পর্ব, জুমার নামাজে লাখো মুসল্লি ৭৫ উর্ধ্ব প্রবীণ কারাবন্দিদের মুক্ত করার উদ্যোগ সংস্কার হয়নি চট্টগ্রাম মহানগরীর ক্ষতিগ্রস্ত সড়ক সরকারের কারণেই ডিএনসিসি নির্বাচন ভণ্ডুল: বিএনপি এক জঙ্গি চট্টগ্রামের নাফিস তরুণদের অগ্রণী ভূমিকা পালনের আহ্বান স্পিকারের ফরিদপুরে কাভার্ডভ্যানের সাথে সংঘর্ষে মোটরসাইকেলের দু’আরোহী নিহত  ‘ফ্রিডারিকে’ তাণ্ডবে বিপর্যস্ত উত্তর ইউরোপ রংপুরে দগ্ধ আরো দু’জনের মৃত্যু  অস্থির সবজির বাজার, ঝাঁঝ কমেছে পেঁয়াজের স্প্যানিশ কোপা ডেল’রে ফুটবলে রিয়াল মাদ্রিদের জয়  খালেদা মামলার কার্যক্রম ব্যাহত করেছেন: হাছান মাহমুদ শ্রীলংকাকে রেকর্ড ব্যবধানে হারিয়ে ফাইনালে বাংলাদেশ ঢাকা আঞ্চলিক গণিত উৎসব অনুষ্ঠিত উখিয়া ক্যাম্পে বন্য হাতির আক্রমণে রোহিঙ্গার মৃত্যু মজুরি বোর্ড গঠনকে ইতিবাচক দেখছেন পোশাক শ্রমিকরা টঙ্গীতে জোড়া খুনের ঘটনায় ৫ জন গ্রেফতার ডিসেম্বরের মধ্যে পদ্মা সেতু নির্মাণের চেষ্টা চলছে অসুস্থ আইভী ল্যাব এইডে ভর্তি অতিরিক্ত পুলিশ সুপার হলেন ১৫৫ জন

শিগগিরই কমিশনকে দিচ্ছে কমিটি 

নির্বাচনের আগে সংস্কারের জন্য ৩১ প্রস্তাবনা চূড়ান্ত 

প্রকাশিত: ০৯:৪১ , ১৫ ডিসেম্বর ২০১৭ আপডেট: ০২:১৫ , ১৫ ডিসেম্বর ২০১৭

নিজস্ব প্রতিবেদক: আগামী জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে গণপ্রতিনিধিত্ব আদেশে সংস্কারের জন্য ৩১টি প্রস্তাবনা নির্বাচন কমিশনকে দিতে যাচ্ছে কমিশনার কবিতা খানম এর নেতৃত্বাধীন সংশ্লিষ্ট কমিটি। এর মধ্যে ইলেকট্রনিক ভোটিং মেশিন-ইভিএম এর ব্যবহারের প্রস্তাব থাকলেও নেই নির্বাচনের সময় বিচারিক ক্ষমতা দিয়ে সেনা মোতায়েনের বিষয়টি। শিগগিরি কমিশন সভায় আরপিও সংশোধনের লক্ষ্যে প্রস্তাব চূড়ান্ত করা হবে বলেও জানিয়েছে ইসি। 

একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে রাজনৈতিক দলগুলোর আস্থা অর্জনে সংলাপসহ ৭টি কর্মপরিকল্পনা হাতে নেয় নুরুল হুদা কমিশন। এর মধ্যে আইনি কাঠামো পর্যালোচনা ও সংস্কারের জন্য দায়িত্ব দেয়া হয় নির্বাচন কমিশনার কবিতা খানমের কমিটিকে।

দীর্ঘ ৬ মাস, গণপ্রতিনিধিত্ব আদেশ পর্যালোচনা করে আইন সংস্কারের প্রাসঙ্গিক ৩১টি প্রস্তাবের খসড়া তৈরি করে এই কমিটি। এতে ইভিএম-এ ভোটগ্রহণের বিধান অন্তর্ভূক্তি করা হলেও সংলাপে গুরুত্ব পাওয়া সেনাবাহিনী’র মোতায়েনের বিষয়টি থাকছে না বলে জানিয়েছেন কমিশনার কবিতা খানম।

তবে, নির্বাচনের সময় অনিয়ম ও আচরণবিধি লংঘন সম্পর্কে তদারকি করতে কমিশনের অধীনে একটি শক্তিশালী কমিটি সব সময় কাজ করবে বলে জানান তিনি। 

এছাড়া, নির্বাচনে জামানতের টাকার পরিমাণ আড়াই গুন বাড়িয়ে ৫০ হাজার টাকা নির্ধারণ, অনলাইনে মনোনয়নপত্র জমা, স্বতন্ত্র প্রার্থিতা সহজ করাসহ আরো কিছু প্রস্তাবনা রাখা হচ্ছে জানালেন এই কমিশনার। 

আর নির্বাচনে দায়িত্ব পালনে ভোটগ্রহণ কর্মকর্তা ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের ভোট দেয়ার বিষয়টি নিশ্চিত করার বিষয়টিও সুপারিশ করা হবে বলেও জানান এই কমিশনার। 

এই বিভাগের আরো খবর

খালেদা মামলার কার্যক্রম ব্যাহত করেছেন: হাছান মাহমুদ

নিজস্ব প্রতিবেদক: নির্বাচনে জয় পাবে না বলেই বিএনপি ঢাকা উত্তর সিটি কর্পোরেশন নির্বাচন স্থগিতের আবেদন জানিয়েছে বলে অভিযোগ করেছেন আওয়ামী...

রংপুর সিটির মেয়র মোস্তাফিজারকে শপথ পড়ালেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদকঃ  রংপুর সিটি করপোরেশনের নির্বাচিত মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা পাঁচ বছর দায়িত্ব পালনের শপথ নিয়েছেন প্রধানমন্ত্রী...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is