ঢাকা, শুক্রবার, ২৭ এপ্রিল ২০১৮, ১৪ বৈশাখ ১৪২৫

2018-04-26

, ১০ শাবান ১৪৩৯

শিগগিরই কমিশনকে দিচ্ছে কমিটি 

নির্বাচনের আগে সংস্কারের জন্য ৩১ প্রস্তাবনা চূড়ান্ত 

প্রকাশিত: ০৯:৪১ , ১৫ ডিসেম্বর ২০১৭ আপডেট: ০২:১৫ , ১৫ ডিসেম্বর ২০১৭

নিজস্ব প্রতিবেদক: আগামী জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে গণপ্রতিনিধিত্ব আদেশে সংস্কারের জন্য ৩১টি প্রস্তাবনা নির্বাচন কমিশনকে দিতে যাচ্ছে কমিশনার কবিতা খানম এর নেতৃত্বাধীন সংশ্লিষ্ট কমিটি। এর মধ্যে ইলেকট্রনিক ভোটিং মেশিন-ইভিএম এর ব্যবহারের প্রস্তাব থাকলেও নেই নির্বাচনের সময় বিচারিক ক্ষমতা দিয়ে সেনা মোতায়েনের বিষয়টি। শিগগিরি কমিশন সভায় আরপিও সংশোধনের লক্ষ্যে প্রস্তাব চূড়ান্ত করা হবে বলেও জানিয়েছে ইসি। 

একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে রাজনৈতিক দলগুলোর আস্থা অর্জনে সংলাপসহ ৭টি কর্মপরিকল্পনা হাতে নেয় নুরুল হুদা কমিশন। এর মধ্যে আইনি কাঠামো পর্যালোচনা ও সংস্কারের জন্য দায়িত্ব দেয়া হয় নির্বাচন কমিশনার কবিতা খানমের কমিটিকে।

দীর্ঘ ৬ মাস, গণপ্রতিনিধিত্ব আদেশ পর্যালোচনা করে আইন সংস্কারের প্রাসঙ্গিক ৩১টি প্রস্তাবের খসড়া তৈরি করে এই কমিটি। এতে ইভিএম-এ ভোটগ্রহণের বিধান অন্তর্ভূক্তি করা হলেও সংলাপে গুরুত্ব পাওয়া সেনাবাহিনী’র মোতায়েনের বিষয়টি থাকছে না বলে জানিয়েছেন কমিশনার কবিতা খানম।

তবে, নির্বাচনের সময় অনিয়ম ও আচরণবিধি লংঘন সম্পর্কে তদারকি করতে কমিশনের অধীনে একটি শক্তিশালী কমিটি সব সময় কাজ করবে বলে জানান তিনি। 

এছাড়া, নির্বাচনে জামানতের টাকার পরিমাণ আড়াই গুন বাড়িয়ে ৫০ হাজার টাকা নির্ধারণ, অনলাইনে মনোনয়নপত্র জমা, স্বতন্ত্র প্রার্থিতা সহজ করাসহ আরো কিছু প্রস্তাবনা রাখা হচ্ছে জানালেন এই কমিশনার। 

আর নির্বাচনে দায়িত্ব পালনে ভোটগ্রহণ কর্মকর্তা ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের ভোট দেয়ার বিষয়টি নিশ্চিত করার বিষয়টিও সুপারিশ করা হবে বলেও জানান এই কমিশনার। 

এই বিভাগের আরো খবর

নির্বাচনী এজেন্ডা বাস্তবায়নের জন্য ভারত সফর নয়: ওবায়দুল কাদের

নিজস্ব প্রতিবেদক: নির্বাচনী এজেন্ডা বাস্তবায়ন নয়, বাংলাদেশের স্বার্থ সংশ্লিষ্ট আলোচনার জন্যই ভারত সফর করেছে আওয়ামী লীগের প্রতিনিধি দল।...

বিদেশী শক্তি কাউকে ক্ষমতায় বসাতে পারবে না : ওবায়দুল কাদের

নিজস্ব প্রতিবেদক : কোন বিদেশী শক্তি কাউকে ক্ষমতায় বসাতে পারবে না, বললেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। দলের সভানেত্রীর...

নির্বাচনে পরাজয়ের ভয়েই খালেদা জিয়াকে আটকে রেখেছে সরকার : ফখরুল

নিজস্ব প্রতিবেদক : আগামী নির্বাচনে পরাজয়ের ভয় থেকেই বেগম জিয়াকে কারাগারে আটকে রাখা হয়েছে দাবি দলটির সিনিয়র নেতারা। তাকে মুক্তি না দিলে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is