ঢাকা, রবিবার, ২১ জানুয়ারী ২০১৮, ৮ মাঘ ১৪২৪, ৪ জুমাদিউল আউয়াল ১৪৩৯
শিরোনামঃ
আখেরি মোনাজাতে শেষ হলো দ্বিতীয় পর্বের আয়োজন আইন সংশোধন করে পাহাড়িদের জমির মালিকানা বুঝিয়ে দেয়া হবে- প্রধানমন্ত্রী ন্যাম ভবনে এমপি লুৎফুল্লাহর ছেলের ঝুলন্ত লাশ বদলে যাচ্ছে পদ্মা পাড়ের আর্থসামাজিক চিত্র এ’বছর হজে যেতে পারবেন ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন সংগঠন অনুযায়ী জঙ্গিদের আলাদা সেলে রাখা হচ্ছে- কারা মহাপরিদর্শক ঢাবি’র রেজিস্টার্ড গ্রাজুয়েট নির্বাচনে গণতান্ত্রিক ঐক্য পরিষদের জয় আইভীর শারীরিক অবস্থার উন্নতি জামিন পেলেন আপন জুয়েলার্সের মালিক দিলদার আহমেদ ফাইনালে যেতে জিততেই হবে শ্রীলংকাকে ভৈরবে আমন ধানের বাম্পার ফলন দিল্লিতে বাজির গুদামে আগ্নিকাণ্ডে নিহত ১৭ পোঁড়া বেগুনের অনেক গুণ সরকারি উন্নয়ন প্রকল্পে ব্যয়ের স্বচ্ছতা দেখবে দুদক উপকূলে কৃষি উন্নয়নে ব্লুগোল্ড প্রকল্প জাতিসংঘের দূতের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন মাশরাফি শাইনপুকুরে, সাকিব মোহামেডানে, তামিম কলাবাগানে নড়াইলে দু’গ্রুপের সংঘর্ষে ১২ জন গুলিবিদ্ধ  ট্রাম্পের ক্ষমতা গ্রহণের এক বছর যশোরে গুলিবিদ্ধ চার মৃতদেহ উদ্ধার

২৪ বছরের হিমায়িত ভ্রূণ থেকে কন্যা শিশুর জন্ম

প্রকাশিত: ০২:১২ , ২১ ডিসেম্বর ২০১৭ আপডেট: ০২:২৮ , ২১ ডিসেম্বর ২০১৭

আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন এক নারী ২৪ বছরের হিমায়িত ভ্রূণ থেকে চমৎকার একটি কন্যা শিশুর জন্ম দিয়েছেন। হাসপাতাল সূত্র বলছে, এটি সম্ভবত বিশ্ব রেকর্ড হতে যাচ্ছে।

কন্যা শিশুটির নাম এমা রেন গিবসন। গত ২৫ নভেম্বর শিশুটি জন্ম নিয়েছে। চলতি সপ্তাহে তার জন্মের ঘোষণা দিয়েছে টেনেসির নক্সভিলের ন্যাশনাল এমব্রায়ো ডোনেশন সেন্টার-এনইডিসি।

অন্য এক দম্পতির ভ্রূণটি ১৯৯২ সালের ১৪ অক্টোবর হিমায়িত করা হয়। সন্তান জন্মদানকারী মা টিনা গিবসনের জন্ম ১৯৯১ সালে। অর্থাৎ যে ভ্রূণ থেকে এমা রেনের জন্ম সে তার মায়ের থেকে কেবল এক বছরের ছোট।

স্থানীয় টেলিভিশনকে দেওয়া এক সাক্ষাতকারে গিবসন বলেন, আমরা সবচেয়ে ভালো বন্ধু হতে পারবো।

তিনি আরও জানান, গর্ভধারণ না করা পর্যন্ত ডাক্তাররা তাকে জানায়নি যে ভ্রূণটি ২৪ বছর আগের।
এনইডিসি বলছে, এ ঘটনা এটাই প্রমাণ করে দীর্ঘদিন হিমায়িত থাকার পরও ভ্রূণ থেকে বাচ্চার সফল জন্ম দেওয়া সম্ভব।

এদিকে ধারণা করা হচ্ছে, এটিই হয়তো প্রথম যে এতো বছরের পুরনো ভ্রূণ থেকে সন্তান জন্ম দেওয়া হয়েছে। এর আগে ২০ বছরের হিমায়িত ভ্রূণ থেকে একটি ছেলে শিশুর জন্ম দেওয়ার ঘটনা ঘটেছে।

গিবসন ও তার স্বামী নিজস্ব সন্তান জন্ম দিতে সক্ষম না হওয়ায় তারা এনইডিসি’র কাছে যায়। বর্তমানে তারা খুবই আনন্দিত ও উৎফুল্ল।

এমার বাবা বেঞ্জামিন গিবসন বলেন, ‘এমা যেন এক চমৎকার মিরাকল।’

এই বিভাগের আরো খবর

৩ হাজার শিক্ষার্থীর অংশগ্রহণ 

ঢাকা আঞ্চলিক গণিত উৎসব অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির আয়োজনে ষোড়শবারের মতো অনুষ্ঠিত হয়েছে ঢাকা আঞ্চলিক গণিত উৎসব। সকালে, রাজধানীর...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is