ঢাকা, বৃহস্পতিবার, ২৬ এপ্রিল ২০১৮, ১৩ বৈশাখ ১৪২৫

2018-04-25

, ৯ শাবান ১৪৩৯

প্রাথমিক সমাপনী, জেএসসি ও জেডিসি’র ফল দেখবেন যেভাবে

প্রকাশিত: ১২:৪২ , ৩০ ডিসেম্বর ২০১৭ আপডেট: ১২:৪২ , ৩০ ডিসেম্বর ২০১৭

নিজস্ব প্রতিবেদক: প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী এবং জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার প্রকাশিত দুপুর দুইটার পর থেকে প্রতিটি কেন্দ্র থেকে ফল জানা যাবে। এছাড়া মোবাইলে এসএমএস ও ইন্টারনেটের মাধ্যমে ফল পাওয়া যাবে। এর আগে বেলা ১০ টার দিকে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান গণভবনে ফলাফলের অনুলিপি প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন।

প্রাথমিকের ফল যেভাবে পাওয়া যাবে-

যে কোনো মোবাইল ফোন থেকে  DPE লিখে স্পেস দিয়ে থানা/উপজেলার কোড নম্বর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৭ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠিয়ে দিতে হবে। ফিরতি এসএমএসে প্রাথমিক সমাপনীর ফল জানা যাবে।

আর ইবতেদায়ির ফল পেতে EBT লিখে স্পেস দিয়ে থানা/উপজেলার কোড নম্বর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৭ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে।

এই এসএমএস লেখার সময় সরকারি অথবা রেজিস্ট্রার্ড বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের EMIS কোড নম্বরের প্রথম পাঁচ সংখ্যা উপজেলা/থানা কোড হিসেবে ব্যবহার করতে হবে; যা প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট, সংশ্লিষ্ট জেলা প্রাথমিক শিক্ষা অফিস, উপজেলা/থানা শিক্ষা অফিস ও প্রাথমিক বিদ্যালয় থেকে জানা যাবে।

এছাড়া প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট www.dpe.gov.bd ) এবং টেলিটকের ওয়েবসাইট ( http://dpe.teletalk.com.bd ) থেকেও প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনীর ফল জানা যাবে।

জেএসসি-জেডিসি’র ফল যেভাবে পাবেন-

যে কোনো মোবাইল থেকে  JSC/JDC লিখে স্পেস দিয়ে নিজ বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৭ লিখে এসএমএস করতে হবে ১৬২২২ নম্বরে। ফিরতি এসএমএসে জেএসসি/জেডিসির ফল জানিয়ে দেওয়া হবে।

এছাড়া শিক্ষাবোর্ডগুলোর ওয়েবসাইট ( (http://www.educationboardresults.gov.bd ) এবং সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকেও জেএসসি-জেডিসির ফল জানা যাবে।

সংশ্লিষ্ট জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাকে ই-মেইলেও জেএসসি-জেডিসির ফলাফলের সফটকপি পাঠাবে সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড। প্রয়োজনে এদের কাছ থেকেও ফলাফলের কপি সংগ্রহ করা যাবে বলে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি জানিয়েছে।

এবারে প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষায় ৩০ লাখ ৯৬ হাজার ৭৫ জন শিক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে প্রাথমিক সমাপনীতে ২৮ লাখ চার হাজার ৫০৯ জন এবং ইবতেদায়িতে দুই লাখ ৯১ হাজার ৫৬৬ জন। দেশের সাত হাজার ২৬৭টি এবং বিদেশের ১২টি কেন্দ্রে মোট ৬টি বিষয়ের প্রতিটিতে ১০০ করে মোট ৬০০ নম্বরে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।
 
প্রাথমিক শিক্ষায় ছাত্র ১২ লাখ ৯৯ হাজার ৯৮৫ জন ও ছাত্রী সংখ্যা ১৫ লাখ ৪ হাজার ৫২৪ জন। ইবতেদায়িতে ছাত্র সংখ্যা ১ লাখ ৫৩ হাজার ১৫২ জন এবং ছাত্রী ১ লাখ ৩৮ হাজার ৪১৪ জন।

এই বিভাগের আরো খবর

স্কুল পর্যায় থেকেই তথ্য-প্রযুক্তি অধ্যয়নের তাগিদ স্পিকারের

নিজস্ব প্রতিবেদক: স্কুল থেকে তথ্য-প্রযুক্তি বিষয়ে অধ্যয়নের ওপর গুরুত্ব দেওয়ার আহ্বান জানিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। আজ দুপুরে...

বিজ্ঞানধর্মী আয়োজনে দেশে বিজ্ঞানমুখী শিক্ষার প্রসার ঘটবে: জাফর ইকবাল

সিলেট প্রতিনিধি: ড. মুহম্মদ জাফর ইকবাল স্কুল-কলেজের শিক্ষার্থীদের উপযোগী বিজ্ঞানধর্মী আয়োজনের ওপর গুরুত্বারোপ করে বলেছেন, এর মাধ্যমে দেশে...

সাভারে হলের বারান্দা থেকে পড়ে বিশ্ববিদ্যালয় ছাত্র নিহত

সাভার প্রতিনিধি: সাভারে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির আবাসিক হলের বারান্দা থেকে পড়ে এক শিক্ষার্থী নিহত হয়েছেন বলে জানা গেছে।...

মতলবে স্কুলের অর্ধশতাধিক শিক্ষার্থী অসুস্থ, হাসপাতালে ভর্তি

চাঁদপুর প্রতিনিধি: চাঁদুপর জেলার উত্তর মতলব ধোনাগদা তালতলি উচ্চ বিদ্যালয়ের অর্ধশতাধিক শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েছেন। সোমবার বেলা সাড়ে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is