ঢাকা, সোমবার, ২২ অক্টোবর ২০১৮, ৭ কার্তিক ১৪২৫

2018-10-22

, ১১ সফর ১৪৪০

প্রতিটি স্কুলে বই বিতরণের প্রস্তুতি চূড়ান্ত

বছরের প্রথমদিনই শিক্ষার্থীদের হাতে নতুন পাঠ্যবই

প্রকাশিত: ০৯:৫১ , ৩১ ডিসেম্বর ২০১৭ আপডেট: ০৯:৫১ , ৩১ ডিসেম্বর ২০১৭

নিজস্ব প্রতিবেদক: বছরের প্রথমদিনই শিক্ষার্থীদের হাতে তুলে দেয়া হচ্ছে নতুন পাঠ্যবই। এরইমধ্যে ২০১৮ শিক্ষাবর্ষের নতুন বই পৌঁছে গেছে স্কুল পর্যায়ে। প্রতিটি স্কুলে বিতরণের প্রস্তুতি চূড়ান্ত। প্রাক প্রাথমিক এসএসসি পর্যন্ত  বিতরণ করা হবে ৩৫ কোটি ৪২ লাখ ৯০ হাজার ১৬২টি পাঠ্যপুস্তক। 

ইংরেজি নতুন বছর। স্কুল পর্যায়ে নতুন শিক্ষাবর্ষেরও শুরু। আগের ধারাবাহিকতায় নতুন বছরের প্রথমদিনেই বিনামূল্যে নতুন পাঠ্যবই পাবে শিক্ষার্থীরা। ২০১৮ সালের নতুন পাঠ্যপুস্তক ছাত্রছাত্রীদের হাতে তুলে দেয়ার মধ্যদিয়েই সারাদেশে পালিত হবে পাঠ্যপুস্তক উৎসব।

২০১৮ শিক্ষাবর্ষে প্রাক-প্রাথমিক, প্রাথমিক, মাধ্যমিক, এসএসসি ভোকেশনাল, ইবতেদায়ি, দাখিল ও দাখিল ভোকেশনাল এবং ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও দৃষ্টি প্রতিবন্ধী মিলিয়ে ৪ কোটি ৪২ লাখ ৪ হাজার ১৯৭ জন শিক্ষার্থী বিনামূল্যে পাবে নতুন বই। ইতোমধ্যেই স্কুলগুলোতে পৌঁছে গেছে ৩৫ কোটি ৪২ লাখ ৯০ হাজার ১৬২টি পাঠ্যপুস্তক। জানালেন, প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার।

এদিকে, উৎসবমুখর পরিবেশে শিক্ষার্থীদের হাতে বই তুলে দিতে প্রস্তুত শিক্ষা প্রতিষ্ঠানগুলো। এই কার্যক্রমকে ঘিরে নেয়া হচ্ছে নানান উদ্যোগ। জানালেন, রাজধানীর মতিঝিল আইডিয়াল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ ড. শাহান আরা বেগম ও মগবাজার গার্লস হাই স্কুলের প্রধান শিক্ষিকা খাদিজা খানম।

নতুন পাঠ্যপুস্তক বিতরণ উপলক্ষে রাজধানীর পাশাপাশি সারাদেশের স্কুলগুলোতেও প্রস্তুতি চূড়ান্ত। শিক্ষক ও বিদ্যালয় কর্তৃপক্ষ জানালেন, এরই মধ্যে শতভাগ বই হাতে পেয়েছেন তারা। জানালেন, ভৈরব আইডিয়াল স্কুলের প্রধান শিক্ষক জিতেন্দ্র চন্দ্র দাশ ও মাগুরা স্টেডিয়ামপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক রাকিব হাসান।

নতুন বছরের প্রথম দিনে রঙিন মলাটে বাঁধানো নতুন বইয়ের গন্ধে মাতোয়ারা হবে শিক্ষার্থীরা। এখন অপেক্ষা, সেই আনন্দ সঙ্গী করে আরেকটি বছরে পা ফেলবার। 

এই বিভাগের আরো খবর

সর্বস্তরের মানুষের শ্রদ্ধায় সমাহিত ফাদার রিগনের দেহাবশেষ

মংলা প্রতিনিধি : হাজারো মানুষের ভালোবাসা আর শ্রদ্ধায় সমাহিত করা হলো মুক্তিযুদ্ধে অসামান্য অবদান রাখা ফাদার মারিনো রিগনের দেহাবশেষ।...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is