ঢাকা, মঙ্গলবার, ২৪ এপ্রিল ২০১৮, ১১ বৈশাখ ১৪২৫

2018-04-23

, ৭ শাবান ১৪৩৯

সম্পর্ক ধরে রাখতে ছোটখাট ভুল ক্ষমা করতে হয়

প্রকাশিত: ০৭:১৫ , ০১ জানুয়ারী ২০১৮ আপডেট: ০৭:১৫ , ০১ জানুয়ারী ২০১৮

ডেস্ক প্রতিবেদন: সম্পর্ক টিকিয়ে রাখতে একে অপরের ছোটখাট ভুল, দোষ-ক্রটি ক্ষমা করে দিতেই হয়। কিন্তু অনেক সময়ই আমরা বুঝে উঠতে পারিনা, কোনটা ছোট ভুল আর কোনটা অন্যায়।

অনেক ছোট ভুল যেমন সুন্দর সম্পর্ক ভেঙে দিতে পারে, তেমনই আবার অন্যায় সহ্য করেও বিষাক্ত সম্পর্ক টিকিয়ে রাখেন অনেকে। কোন ভুল ক্ষমা করা উচিত, আর কোন অন্যায় মেনে নেওয়া উচিত নয়, সেই সূক্ষ্ম সম্পর্ক কীভাবে করবেন জানিয়েছেন মনোবিদরা।   

ছোটখাট মিথ্যা আমরা সবাই বলে থাকি। কেউ একটু বেশি বলেন, কেউ একটু কম। কিন্তু সঙ্গী যদি কার সঙ্গে কথা বলছেন, কার সঙ্গে দেখা করছেন, নিজের আর্থিক অবস্থা নিয়ে মিথ্যা বলেন, তা হলে ক্ষমা করা উচিত নয়।   

ফোন না ধরা কোনও অপরাধ নয়। কিন্তু সঙ্গী ফিরিয়ে ফোন না করলে তা ক্ষমা করা উচিত নয়। যদি দেখেন দু’দিন-তিন দিন কেটে গেলেও আপনাকে ফোন ব্যাক করছেন না, তা হলে মেনে নেবেন না।

আপনারা একসঙ্গে কোনো পরিকল্পনা করলে আপনার সঙ্গী কি তা বাতিল করেন? দুজনের সুযোগ, সুবিধা অনুযায়ী পরিকল্পনা বদল হতেই পারে। সঙ্গী পরিকল্পনা বদল করলে আপনার খারাপ লাগলেও ক্ষমা করে দিন। কিন্তু যদি দেখেন বার বার উনি পরিকল্পনা বাতিল করছেন, তা হলে ক্ষমা করা উচিত নয়।   

দীর্ঘদিন সম্পর্ক থাকতে থাকতে হঠাৎ কাউকে ভাললাগা, কারও প্রতি আকর্ষণ অনুভব করা স্বাভাবিক। এটা সঙ্গীকে ঠকানো নয়। এর জন্য ক্ষমা করা যায়। কাউকে ভাল লাগা মানেই কিন্তু তার সঙ্গে সম্পর্কে জড়ানো নয়। যদি সঙ্গী অন্য সম্পর্কে জড়িয়ে পড়ে, তা হলে জানবেন তিনি নিজের সিদ্ধান্তেই জড়াচ্ছেন। কখনই ক্ষমা করবেন না।   

যে কোনও সম্পর্কেই দ্বন্দ্ব, দোটানা, অনিশ্চয়তা থাকা স্বাভাবিক। একে অপরকে সময় দেওয়া, একে অপরের অনিশ্চয়তা বোঝা প্রয়োজন। অবশ্যই আপনার অনিশ্চয়তা বোঝার চেষ্টা করুন। কিন্তু যদি উল্টোদিকে সঙ্গী আপনার অনিশ্চয়তা না বোঝেন তা হলে তা তঞ্চকতা।  

এই বিভাগের আরো খবর

লবণের ইতিকথা

ডেস্ক প্রতিবেদন: বিশ শতকের শুরু পর্যন্ত এক পাউন্ড লবণের বার মুদ্রা হিসেবে ব্যবহৃত হতো বর্তমান ইথিওপিয়াতে। মধ্যযুগে বিশ্বের অনেক অঞ্চলে...

জেলে বদলে গেছেন রাম রহিম?

ডেস্ক প্রতিবেদন: ভারতের পাঞ্জাবের ডেরা সাচ্চা সওদা’র প্রাক্তন প্রধান গুরমিত রাম রহিম সিংহ ইনসান এবং তাঁর পালিত কন্যা হানিপ্রীত। দুই...

মাইন্ড ম্যাপিংয়ে বাড়ে সৃজনশীলতা 

ডেস্ক প্রতিবেদন: আমাদের মস্তিষ্কের ব্যবহার, চিন্তার চিত্রায়ন, মনে ছবি আঁকা বা মাইন্ড ম্যাপিংয়ের মাধ্যমে সৃজনশীলতা বৃদ্ধি করা যায়। শব্দ,...

যে গ্রহে রাত নেই

ডেস্ক প্রতিবেদন: এ গ্রহটিকে বলা হয় ‘ট্যাটুইন গ্রহ’। কিন্তু তার সঙ্গে ‘ট্যাটু’ বা উল্কির কোনো সম্পর্ক নেই। আসলে ‘স্টার ওয়রস’ ছবির...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is