ঢাকা, বৃহস্পতিবার, ২৬ এপ্রিল ২০১৮, ১৩ বৈশাখ ১৪২৫

2018-04-25

, ৯ শাবান ১৪৩৯

ইতিহাসের প্রতি বাঁকেই সংগঠনটির নাম 

গৌরবের ৭১ বছরে ছাত্রলীগ, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ

প্রকাশিত: ০৭:২৯ , ০৪ জানুয়ারী ২০১৮ আপডেট: ০৫:৫৬ , ০৪ জানুয়ারী ২০১৮

নিজস্ব প্রতিবেদক: দেশের প্রাচীন ও ঐতিহ্যবাহী ছাত্র সংগঠন- ছাত্রলীগের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। ভারত ভাগের এক বছর পর ১৯৪৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলে আত্মপ্রকাশ করে পূর্ব পাকিস্তান ছাত্রলীগ, যা পরে হয় বাংলাদেশ ছাত্রলীগ। এরপর বাংলা ভাষার আন্দোলন থেকে শুরু করে বাঙালির স্বাধিকার ও স্বাধীনতা সংগ্রামসহ ইতিহাসের প্রতি বাঁকেই আছে সংগঠনটির নাম।

এ উপলক্ষ্যে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছে বাংলাদেশ ছাত্রলীগ। সকালে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে দলের নেতাকর্মীদের নিয়ে পুস্পস্তবক অর্পণ করেন বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সভাপতি সাইফুর রহমান সোহাগ ও সাধারণ সম্পাদক জাকির হোসাইন। পরে একে এতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান ঢাকা মহানগর উত্তর ও  দক্ষিণসহ বিভিন্ন ইউনিটের নেতাকর্মীরা।

শুরুটা সেই ভারত ভাগের পরেই। পাকিস্তানীরা বাঙালিদের ন্যায্য অধিকার দেবে না- তা শুরুতেই বুঝে যান তরুণ নেতা শেখ মুজিবুর রহমান। দাবি আদায়ে তাই প্রথমে ছাত্রদের সংগঠিত করেন তিনি।  ১৯৪৮ সালের ৪ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলে প্রতিষ্ঠা করেন পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগ। প্রথম সভাপতি হন দবিরুল ইসলাম। 

প্রতিষ্ঠার পর, বাংলা ভাষাকে রাষ্ট্রভাষা করার দাবিতে রাজপথের আন্দোলন শুরু ছাত্রলীগের। বায়ান্ন’র পথ ধরে আসে ৬৬’র ছয় দফা আন্দোলন আর ঊনসত্তরের গণঅভ্যুত্থান। মুক্তিযুদ্ধে এক সাগর রক্তদানের ইতিহাস এই সংগঠনের। ছাত্র রাজনীতির সেই ধারা ফিরে পেতে শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র সংসদ নির্বাচনের ওপর জোর দিলেন ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক অসীম কুমার উকিল। 

ছাত্র সংগঠনের নামে দল ও ব্যক্তির লেজুরবৃত্তি পরিবহার, মুক্ত জ্ঞান চর্চা ও অনুপ্রবেশ বন্ধ করা এখন সময়ের দাবি। বললেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক।
  
ছাত্রলীগ এখনো তার অতীত ইতিহাসের পথ ধরেই দেশের যে কোন সংকটে মানুষের পাশে থাকে বলে দাবি ছাত্রলীগের বর্তমান নেতাদের।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে গড়া ছাত্রলীগ সম্ভাবনার বাংলাদেশ গড়ার আন্দোলনে অগ্রণী ভূমিকা পালন করবে এমনটা প্রত্যাশা সংশ্লিষ্টদের। 


 

এই বিভাগের আরো খবর

স্কুল পর্যায় থেকেই তথ্য-প্রযুক্তি অধ্যয়নের তাগিদ স্পিকারের

নিজস্ব প্রতিবেদক: স্কুল থেকে তথ্য-প্রযুক্তি বিষয়ে অধ্যয়নের ওপর গুরুত্ব দেওয়ার আহ্বান জানিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। আজ দুপুরে...

বিজ্ঞানধর্মী আয়োজনে দেশে বিজ্ঞানমুখী শিক্ষার প্রসার ঘটবে: জাফর ইকবাল

সিলেট প্রতিনিধি: ড. মুহম্মদ জাফর ইকবাল স্কুল-কলেজের শিক্ষার্থীদের উপযোগী বিজ্ঞানধর্মী আয়োজনের ওপর গুরুত্বারোপ করে বলেছেন, এর মাধ্যমে দেশে...

সাভারে হলের বারান্দা থেকে পড়ে বিশ্ববিদ্যালয় ছাত্র নিহত

সাভার প্রতিনিধি: সাভারে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির আবাসিক হলের বারান্দা থেকে পড়ে এক শিক্ষার্থী নিহত হয়েছেন বলে জানা গেছে।...

মতলবে স্কুলের অর্ধশতাধিক শিক্ষার্থী অসুস্থ, হাসপাতালে ভর্তি

চাঁদপুর প্রতিনিধি: চাঁদুপর জেলার উত্তর মতলব ধোনাগদা তালতলি উচ্চ বিদ্যালয়ের অর্ধশতাধিক শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েছেন। সোমবার বেলা সাড়ে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is