ঢাকা, রবিবার, ২১ অক্টোবর ২০১৮, ৬ কার্তিক ১৪২৫

2018-10-21

, ১০ সফর ১৪৪০

রাতে চলাচলে সতর্ক থাকুন

প্রকাশিত: ০১:১৬ , ০৪ জানুয়ারী ২০১৮ আপডেট: ০১:১৭ , ০৪ জানুয়ারী ২০১৮

ডেস্ক প্রতিবেদন: গভীর রাতে চলাচলের সময় পকেটমার, ছিনতাইকারী, অজ্ঞান পার্টি, মলম পার্টি হাত থেকে নিজেকে নিরাপদ রাখতে কিছু সতর্কতামূলক ব্যবস্থা নিয়ে রাখা অত্যন্ত জরুরি। কি হতে পারে এমন সতর্কতামূলক ব্যবস্থা?

১।  আলোকিত পথে চলুন: রাতে চলাচলের সময় চেষ্টা করুন আলোকিত রাস্তা ব্যবহারের। অন্ধকারাচ্ছন্ন রাস্তা থেকে আলোকিত রাস্তা অধিকতর নিরাপদ।

২।    রাতে বাস নিরাপদ: বাসস্ট্যান্ড, রেলস্টেশন, লঞ্চঘাটে গভীর রাতে এসে পৌঁছালে বাসায় ফেরার ক্ষেত্রে বিশেষ সতর্ক থাকুন। গভীর রাতে ট্যাক্সি, সিএনজি অটোরিকশার পরিবর্তে বাস অধিকতর নিরাপদ। ফোনে চার্জ ও ব্যালেন্স পর্যাপ্ত রাখুন। তা না হলে গভীর রাতে প্রয়োজনের সময় কারো সাথে যোগাযোগ করতে হলে অসহায় হয়ে পড়বেন। খুব বেশি তাড়া না থাকলে সকাল হওয়া পর্যন্ত অপেক্ষা করতে পারেন।

৩।    অচেনা জায়গায় সাবধান: রাতে অচেনা বা অপরিচিত কোনো জায়গা খুঁজে বের করার ক্ষেত্রে অধিকতর সতর্ক থাকুন। স্থানীয় বাসিন্দারা আপনার আচরণে যেন আপনাকে সন্দেহ না করে।

৪।   মূল্যবান কিছু সাথে নয়: রাতে চলাচলের সময় দামি মোবাইল, বেশি পরিমাণ টাকা-পয়সা, স্বর্ণালংকার কিংবা অন্য মূল্যবান সামগ্রী প্রয়োজন না হলে বহন করা থেকে বিরত থাকুন।

৫।   নয় নির্জনে চলাচল: নির্জন স্থানের পরিবর্তে ব্যস্ত সড়ক বা স্থান ব্যবহার করার চেষ্টা করুন। অন্তত যেখানে লোক চলাচল আছে এমন সড়ক বা স্থান উত্তম।

৬।   রাখুন সঙ্গী সাথে: রাতে বাইরে যাওয়ার প্রয়োজন দেখা দিলে একা না গিয়ে কাউকে সাথে রাখার চেষ্টা করুন। প্রয়োজনের সময় একে অন্যের সাহায্যে আসবে।

৭।  বাইরের খাবারকে ‘না’: রাতে চলাচলের সময় বাইরে বিক্রিত খাবার যতটা সম্ভব পরিহার করুন। অপরিচিত লোকের দেয়া খাবার ভুলেও খেতে যাবেন না।

৮।   নিশ্চিত হয়ে সাহায্য: চলার পথে কেউ সাহায্য চাইলে নিশ্চিত হতে চেষ্টা করুন সাহায্যপ্রার্থী কোনো প্রতারক দলের সদস্য কিনা। প্রয়োজনে পুলিশের সাহায্য নিন।

৯।   অপরিচিতের ডাকে ‘না’: ‘ভাই, একটু এদিকে আসেন। কথা আছে’-অপরিচিত কেউ রাস্তায় এভাবে আপনাকে ডাকলে চট করেই চলে যাবেন না। চেষ্টা করুন আশেপাশে লোকজন আছে এমন জায়গায় থেকে কথা বলার।

১০।   ‘সাহায্য’ রাখুন পকেটে: থানার মোবাইল নম্বর সর্বদা নিজের মোবাইল ফোনে এবং মানিব্যাগে সংরক্ষণ করুন যেন প্রয়োজনে দ্রুত পুলিশের সাহায্য পেতে পারেন।

এই বিভাগের আরো খবর

ভালোবাসা বাসা বাঁধে যে বাসায়

অনলাইন ডেস্ক: থাকার জন্য যাঁরা নতুন বাসা খোঁজেন,  সবাই চান সাধ্যের মধ্যে ভালো একটি বাসা। বসবাসরত এলাকাটি হবে সবুজ, বাসা হবে খোলামেলা, থাকবে...

সবজি খেলে নারীর মন পাওয়া যায়!

ডেস্ক প্রতিবেদন: সবজি সবারই পছন্দ। সবজি খায়না এমন মানুষ খুব কমই খুঁজে পাওয়া যাবে। স¤প্রতি এক গবেষণায় জানা গেছে যারা বেশি সবজি খায় তাদেরকে...

সম্পর্কের টানাপোড়েন? কি করবেন?

ডেস্ক প্রতিবেদন: সুন্দর একটি সম্পর্ক যেমন জীবন বদলে দেয়। তেমনি যখন সম্পর্ক খারাপ যায় তখন পৃথিবীর সৌন্দর্যই যেন আর চোখে পড়ে না। মনও বিষিয়ে...

শারীরিক সম্পর্ক সংক্রমণ প্রতিরোধের ক্ষমতা বাড়ায়

স্বাস্থ্য ডেস্ক: যৌন জীবন বিবাহিত জীবনের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অঙ্গ। দাম্পত্য সম্পর্কের স্বাস্থ্য এর উপর অনেকটাই নির্ভরশীল। এ জন্য...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is