ঢাকা, রবিবার, ২১ জানুয়ারী ২০১৮, ৮ মাঘ ১৪২৪, ৪ জুমাদিউল আউয়াল ১৪৩৯
শিরোনামঃ
আখেরি মোনাজাতে শেষ হলো দ্বিতীয় পর্বের আয়োজন আইন সংশোধন করে পাহাড়িদের জমির মালিকানা বুঝিয়ে দেয়া হবে- প্রধানমন্ত্রী ন্যাম ভবনে এমপি লুৎফুল্লাহর ছেলের ঝুলন্ত লাশ বদলে যাচ্ছে পদ্মা পাড়ের আর্থসামাজিক চিত্র এ’বছর হজে যেতে পারবেন ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন সংগঠন অনুযায়ী জঙ্গিদের আলাদা সেলে রাখা হচ্ছে- কারা মহাপরিদর্শক ঢাবি’র রেজিস্টার্ড গ্রাজুয়েট নির্বাচনে গণতান্ত্রিক ঐক্য পরিষদের জয় আইভীর শারীরিক অবস্থার উন্নতি জামিন পেলেন আপন জুয়েলার্সের মালিক দিলদার আহমেদ ফাইনালে যেতে জিততেই হবে শ্রীলংকাকে ভৈরবে আমন ধানের বাম্পার ফলন দিল্লিতে বাজির গুদামে আগ্নিকাণ্ডে নিহত ১৭ পোঁড়া বেগুনের অনেক গুণ সরকারি উন্নয়ন প্রকল্পে ব্যয়ের স্বচ্ছতা দেখবে দুদক উপকূলে কৃষি উন্নয়নে ব্লুগোল্ড প্রকল্প জাতিসংঘের দূতের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন মাশরাফি শাইনপুকুরে, সাকিব মোহামেডানে, তামিম কলাবাগানে নড়াইলে দু’গ্রুপের সংঘর্ষে ১২ জন গুলিবিদ্ধ  ট্রাম্পের ক্ষমতা গ্রহণের এক বছর যশোরে গুলিবিদ্ধ চার মৃতদেহ উদ্ধার

স্মার্টফোনে আসক্ত শিশুরা আক্রান্ত হচ্ছে চোখের অসুখ ‘মায়োপিয়া’য়

প্রকাশিত: ০২:৩০ , ০৪ জানুয়ারী ২০১৮ আপডেট: ০২:৩০ , ০৪ জানুয়ারী ২০১৮

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: আপনার সন্তান কি স্মার্টফোনের প্রতি বেশি আসক্ত? তা হলে সাবধান! দৃষ্টিশক্তি কমে যাওয়া বা আরও অনেকরকম রোগই হতে পারে এই আসক্তি থেকে। সম্প্রতি লন্ডনের এক গবেষণায় এই তথ্যই সামনে এসেছে যে, যে সকল শিশু স্মার্টফোনে আসক্ত তারা ‘মায়োপিয়া’ নামে চোখের বিশ্রী অসুখের কবলে পড়ে।

একটি গবেষণায় দেখো গেছে যে, বর্তমানে বেশির ভাগ ক্ষেত্রে সন্তানদের বাইরে খেলতে যেতে বাধা দেন অভিভাবকরা। ফলে বাড়ির মধ্যে সোশ্যাল সাইট কিংবা অনলাইন গেমের প্রতি আসক্ত হয়ে পড়ে কিশোর-কিশোরীরা। আর এতেই বাড়ছে বিপদ। রিপোর্টে বলা হয়েছে, রাত জেগে স্মার্টফোন ব্যবহার করা কিংবা গেম খেলার ফলে প্রবল ক্ষতি হতে পারে চোখের। ‘মায়োপিয়া’ নামে চোখের বিশ্রী অসুখের কবলে পড়ে অন্ধকারে চলে যাচ্ছে কচিকাঁচাদের ভবিষ্যৎ। এই রোগের ফলে ভিটামিন এ, সি ও ই-এর অভাব দেখা যেতে পারে শরীরে।

তবে রোগের কবল থেকে মুক্তির উপায়ও বলেছেন একদল চিকিৎসক। লন্ডনের ওই চিকিৎসকদের দাবি, দিনে দু’ঘন্টার জন্য অন্তত ছেলেমেয়েদের বাইরে খেলতে যেতে পাঠানো উচিত অভিভাবকদের। এর থেকেই ছোটদের মধ্যে কমতে পারে স্মার্টফোন ঘাঁটার প্রবণতা। যার ফলে দূরে থাকবে ‘মায়োপিয়া’র মতো অসুখ।

এই বিভাগের আরো খবর

৩ হাজার শিক্ষার্থীর অংশগ্রহণ 

ঢাকা আঞ্চলিক গণিত উৎসব অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির আয়োজনে ষোড়শবারের মতো অনুষ্ঠিত হয়েছে ঢাকা আঞ্চলিক গণিত উৎসব। সকালে, রাজধানীর...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is