ঢাকা, বৃহস্পতিবার, ১৯ জুলাই ২০১৮, ৪ শ্রাবণ ১৪২৫

2018-07-18

, ৫ জিলকদ্দ ১৪৩৯

স্মার্টফোনে আসক্ত শিশুরা আক্রান্ত হচ্ছে চোখের অসুখ ‘মায়োপিয়া’য়

প্রকাশিত: ০২:৩০ , ০৪ জানুয়ারী ২০১৮ আপডেট: ০২:৩০ , ০৪ জানুয়ারী ২০১৮

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: আপনার সন্তান কি স্মার্টফোনের প্রতি বেশি আসক্ত? তা হলে সাবধান! দৃষ্টিশক্তি কমে যাওয়া বা আরও অনেকরকম রোগই হতে পারে এই আসক্তি থেকে। সম্প্রতি লন্ডনের এক গবেষণায় এই তথ্যই সামনে এসেছে যে, যে সকল শিশু স্মার্টফোনে আসক্ত তারা ‘মায়োপিয়া’ নামে চোখের বিশ্রী অসুখের কবলে পড়ে।

একটি গবেষণায় দেখো গেছে যে, বর্তমানে বেশির ভাগ ক্ষেত্রে সন্তানদের বাইরে খেলতে যেতে বাধা দেন অভিভাবকরা। ফলে বাড়ির মধ্যে সোশ্যাল সাইট কিংবা অনলাইন গেমের প্রতি আসক্ত হয়ে পড়ে কিশোর-কিশোরীরা। আর এতেই বাড়ছে বিপদ। রিপোর্টে বলা হয়েছে, রাত জেগে স্মার্টফোন ব্যবহার করা কিংবা গেম খেলার ফলে প্রবল ক্ষতি হতে পারে চোখের। ‘মায়োপিয়া’ নামে চোখের বিশ্রী অসুখের কবলে পড়ে অন্ধকারে চলে যাচ্ছে কচিকাঁচাদের ভবিষ্যৎ। এই রোগের ফলে ভিটামিন এ, সি ও ই-এর অভাব দেখা যেতে পারে শরীরে।

তবে রোগের কবল থেকে মুক্তির উপায়ও বলেছেন একদল চিকিৎসক। লন্ডনের ওই চিকিৎসকদের দাবি, দিনে দু’ঘন্টার জন্য অন্তত ছেলেমেয়েদের বাইরে খেলতে যেতে পাঠানো উচিত অভিভাবকদের। এর থেকেই ছোটদের মধ্যে কমতে পারে স্মার্টফোন ঘাঁটার প্রবণতা। যার ফলে দূরে থাকবে ‘মায়োপিয়া’র মতো অসুখ।

এই বিভাগের আরো খবর

শতাব্দীর দীর্ঘতম পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ জুলাইয়ে

তথ্যপ্রযুক্তি ডেস্ক: আগামী জুলাই মাসেই বিরল মহাজাগতিক দৃশ্যের সাক্ষী হতে চলেছে বিশ্ব। এই শতাব্দীর দীর্ঘতম পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ হবে ২৭...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is