ঢাকা, বৃহস্পতিবার, ২৬ এপ্রিল ২০১৮, ১৩ বৈশাখ ১৪২৫

2018-04-25

, ৯ শাবান ১৪৩৯

দুর্ঘটনায় পড়লে স্বজনদের খবর দেবে ‘স্মার্ট হেলমেট’

প্রকাশিত: ০৫:৫১ , ০৪ জানুয়ারী ২০১৮ আপডেট: ০৫:৫১ , ০৪ জানুয়ারী ২০১৮

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: নানা সর্তক পদক্ষেপ নেওয়া সত্ত্বেও দিন দিন মোটরবাইক দুর্ঘটনার সংখ্যা বেড়েই যাচ্ছে। শুধু বাংলাদেশ নয়, বিশ্বের অনেক দেশই আজ এই সমস্যার সম্মুখীন। একটি সমীক্ষায় দেখা গেছে, অধিকাংশ দুর্ঘটনার পর যথাযথ ব্যবস্থা নিতে অনেকটা সময় লেগে যায়। এর ফলে হাসপাতালে পৌঁছানোর আগেই মৃত্যুর কোলে ঢলে পড়ে দুর্ঘটনা কবলিত ব্যক্তি। এই সমস্যার সমাধান এবার খুঁজে বার করলেন পাকিস্তানের বিজ্ঞানীরা।

‘স্মার্ট  হেলমেট’ তৈরি করে তাক লাগিয়ে দিয়েছে পাকিস্তান। পাকিস্তানে তৈরি হলেও বর্তমানে ভারতের বাজারে মিলছে এই হেলমেট। আর পাঁচটা হেলমেটের মতো দেখতে হলেও সেগুলোর চেয়ে প্রযুক্তিগতভাবে অনেকটাই এগিয়ে এই স্মার্ট হেলমেট।

এতে রয়েছে স্পিকার, মাইক্রোফোন, ব্লুটুথ রিসিভার, জিপিএস ট্র্যাকার এবং একটি হার্ট রেট মনিটর। ফোন এলে আলাদা করে কানে যেমন মোবাইল ধরার প্রয়োজন নেই, তেমনই রাস্তা হারিয়ে ফেলার সমস্যাও নেই। পাশাপাশি হেলমেটের মাথায় লাগানো রয়েছে একটি ক্যামেরা এবং দুটি ইন্ডিকেটর। মানে এই হেলমেট মাথায় চাপালে রাস্তার দিক পরিবর্তনের সময় আলাদা করে ইন্ডিকেটর অন করারও প্রয়োজন পড়বে না।

তবে সবচেয়ে চমক রয়েছে এর অ্যাক্সিডেন্টাল ফিচারে। দুর্ঘটনায় পড়লে এই বিশেষ হেলমেটের এসওএস মোডের মাধ্যমে সরাসরি খবর চলে যাবে পরিবার এবং অ্যাম্বুল্যান্সের কাছে। মধ্যবিত্তের কথা মাথায় রেখেই তৈরি করা হয়েছে হেলমেটটি। বাংলাদেশি মুদ্রায় এর দাম পড়বে ৩৫০০ টাকার কিছু বেশি।

এই বিভাগের আরো খবর

হোয়াটসঅ্যাপে গোপন সাত ফিচার

তথ্যপ্রযুক্তি ডেস্ক: সামাজিক যোগাযোগ মাধ্যম হোয়াটসঅ্যাপ বর্তমানে খুবই জনপ্রিয় হয়ে উঠেছে। বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এই মেসেজিং অ্যাপটি...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is