ঢাকা, বুধবার, ২৫ এপ্রিল ২০১৮, ১২ বৈশাখ ১৪২৫

2018-04-24

, ৮ শাবান ১৪৩৯

প্রতিদিন ডিম খেলে বাড়ে স্মৃতিশক্তি, বুদ্ধির ধারও

প্রকাশিত: ০৬:০৫ , ০৪ জানুয়ারী ২০১৮ আপডেট: ০৬:০৫ , ০৪ জানুয়ারী ২০১৮

ডেস্ক প্রতিবেদন: দেহের পুষ্টি চাহিদা মেটাতে ডিমের কথা আর নতুন করে বলার কিছু নেই। তবে ডিমের হরেক রকম গুণাগুণের মধ্যে অনেক গুণ আমাদের অজানা। সম্প্রতি প্রকাশিত এক গবেষণায় দেখা যায়, প্রতিদিন ডিম খেলে স্মৃতিশক্তি বৃদ্ধি পায়, পাশাপাশি বুদ্ধির ধারও অনেক বেড়ে যায়।

আমেরিকান জার্নাল অব ক্লিনিকাল নিউট্রিশনে প্রকাশিত গবেষণায় বলা হয়, ডিমে বিদ্যমান  কোলিন এবং ডোকোসেহেনিক অ্যাসিড নামক দুটি উপাদান মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধি করে। এ  কারণে গবেষকরা বাচ্চাদের ডিম খাওয়ানোর পরামর্শ দিয়েছেন।

এছাড়াও ডিমে রয়েছে কোলিন সহ বেশ কিছু উপকারি ফ্যাটি অ্যাসিড, ভিটামিন এ এবং বি-১২ সহ অন্যান্য পুষ্টিকর উপাদান। যা ক্যানসার দূরে রাখার পাশাপাশি শরীরের আরও নানা উপকারে লাগে।

ডিম আপনার শরীরের প্রোটিনের ঘাটতি এমনভাবে দূর করে যে মাছ-মাংসও খুব বেশি খাওয়ার প্রয়োজন পড়বে না। শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমিয়ে হার্টের স্বাস্থ্যের উন্নতিও ঘটায় ডিম। তাই পরিবারে হার্টের রোগের ইতিহাস থাকলে ডিম খেতে ভুলবেন না। দৃষ্টিশক্তির উন্নতি ঘটিয়ে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি করে ডিম।

ডিমে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন, জিঙ্ক এবং ফসফরাস। যা দেহে যাবতীয় খনিজ উপাদানের ঘাটতি পূরণ করার পাশাপাশি হাড়কে শক্তিশালী করে তোলে। তাই আজ থেকেই প্রচুর ডিম খাওয়া শুরু করেন।

এই বিভাগের আরো খবর

রূপচর্চায় তরমুজের ব্যবহার 

ডেস্ক প্রতিবেদন: বৈশাখের কাঠফাটা রোদে বাইরে বেরোলে তৃষ্ণায় যেন প্রাণটা ওষ্ঠাগত হয়ে পড়ে। এই সময় প্রাণ জুড়াতে তরমুজের জুড়ি মেলা ভার। তবে...

বিশেষ খাবারে বুদ্ধি বাড়ে

ডেস্ক প্রতিবেদন: আপনি চাইলে হয়ে উঠতে পারেন বুদ্ধিমান। তার জন্য নিয়মিত বই পড়া, সমসাময়িক বিষয়ে খোঁজখবর রাখা এবং মেধা চর্চা দরকার। কিন্তু...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is