ঢাকা, রবিবার, ২১ অক্টোবর ২০১৮, ৬ কার্তিক ১৪২৫

2018-10-21

, ১০ সফর ১৪৪০

প্রতিদিন ডিম খেলে বাড়ে স্মৃতিশক্তি, বুদ্ধির ধারও

প্রকাশিত: ০৬:০৫ , ০৪ জানুয়ারী ২০১৮ আপডেট: ০৬:০৫ , ০৪ জানুয়ারী ২০১৮

ডেস্ক প্রতিবেদন: দেহের পুষ্টি চাহিদা মেটাতে ডিমের কথা আর নতুন করে বলার কিছু নেই। তবে ডিমের হরেক রকম গুণাগুণের মধ্যে অনেক গুণ আমাদের অজানা। সম্প্রতি প্রকাশিত এক গবেষণায় দেখা যায়, প্রতিদিন ডিম খেলে স্মৃতিশক্তি বৃদ্ধি পায়, পাশাপাশি বুদ্ধির ধারও অনেক বেড়ে যায়।

আমেরিকান জার্নাল অব ক্লিনিকাল নিউট্রিশনে প্রকাশিত গবেষণায় বলা হয়, ডিমে বিদ্যমান  কোলিন এবং ডোকোসেহেনিক অ্যাসিড নামক দুটি উপাদান মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধি করে। এ  কারণে গবেষকরা বাচ্চাদের ডিম খাওয়ানোর পরামর্শ দিয়েছেন।

এছাড়াও ডিমে রয়েছে কোলিন সহ বেশ কিছু উপকারি ফ্যাটি অ্যাসিড, ভিটামিন এ এবং বি-১২ সহ অন্যান্য পুষ্টিকর উপাদান। যা ক্যানসার দূরে রাখার পাশাপাশি শরীরের আরও নানা উপকারে লাগে।

ডিম আপনার শরীরের প্রোটিনের ঘাটতি এমনভাবে দূর করে যে মাছ-মাংসও খুব বেশি খাওয়ার প্রয়োজন পড়বে না। শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমিয়ে হার্টের স্বাস্থ্যের উন্নতিও ঘটায় ডিম। তাই পরিবারে হার্টের রোগের ইতিহাস থাকলে ডিম খেতে ভুলবেন না। দৃষ্টিশক্তির উন্নতি ঘটিয়ে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি করে ডিম।

ডিমে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন, জিঙ্ক এবং ফসফরাস। যা দেহে যাবতীয় খনিজ উপাদানের ঘাটতি পূরণ করার পাশাপাশি হাড়কে শক্তিশালী করে তোলে। তাই আজ থেকেই প্রচুর ডিম খাওয়া শুরু করেন।

এই বিভাগের আরো খবর

বিকেলের নাস্তায় আলু রোল

ডেস্ক প্রতিবেদন: সময়টা হতে পারে বিকেল বেলা। হাতে সময় নেই। অথচ খিদে পেয়েছে। এমন সময় চটপট বানিয়ে ফেলতে পারেন আলু রোল। আলু রোল বানাতে সময়ও লাগে...

পান খাওয়ার উপকারিতা

ডেস্ক প্রতিবেদন: প্রাচীন কাল থেকেই পান পাতা মানুষের পছন্দের খাবার হিসেবেই বিবেচিত হয়ে আসছে। কিন্তু অনেকে মনে করেন পান খাওয়া স্বাস্থ্যের...

ঘরে বানান ‘মেয়োনেজ’

ডেস্ক প্রতিবেদন: দোকানে মেয়োনেজ সহজলভ্য হলেও বিভিন্ন ধরনের কেমিক্যাল উপাদান ব্যবহার করা হয় বলে তা এড়িয়ে যাওয়াই ভাল। নানান ধরনের রান্নায়...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is