ঢাকা, বুধবার, ১৮ জুলাই ২০১৮, ৩ শ্রাবণ ১৪২৫

2018-07-17

, ৪ জিলকদ্দ ১৪৩৯

প্রতিদিন ডিম খেলে বাড়ে স্মৃতিশক্তি, বুদ্ধির ধারও

প্রকাশিত: ০৬:০৫ , ০৪ জানুয়ারী ২০১৮ আপডেট: ০৬:০৫ , ০৪ জানুয়ারী ২০১৮

ডেস্ক প্রতিবেদন: দেহের পুষ্টি চাহিদা মেটাতে ডিমের কথা আর নতুন করে বলার কিছু নেই। তবে ডিমের হরেক রকম গুণাগুণের মধ্যে অনেক গুণ আমাদের অজানা। সম্প্রতি প্রকাশিত এক গবেষণায় দেখা যায়, প্রতিদিন ডিম খেলে স্মৃতিশক্তি বৃদ্ধি পায়, পাশাপাশি বুদ্ধির ধারও অনেক বেড়ে যায়।

আমেরিকান জার্নাল অব ক্লিনিকাল নিউট্রিশনে প্রকাশিত গবেষণায় বলা হয়, ডিমে বিদ্যমান  কোলিন এবং ডোকোসেহেনিক অ্যাসিড নামক দুটি উপাদান মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধি করে। এ  কারণে গবেষকরা বাচ্চাদের ডিম খাওয়ানোর পরামর্শ দিয়েছেন।

এছাড়াও ডিমে রয়েছে কোলিন সহ বেশ কিছু উপকারি ফ্যাটি অ্যাসিড, ভিটামিন এ এবং বি-১২ সহ অন্যান্য পুষ্টিকর উপাদান। যা ক্যানসার দূরে রাখার পাশাপাশি শরীরের আরও নানা উপকারে লাগে।

ডিম আপনার শরীরের প্রোটিনের ঘাটতি এমনভাবে দূর করে যে মাছ-মাংসও খুব বেশি খাওয়ার প্রয়োজন পড়বে না। শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমিয়ে হার্টের স্বাস্থ্যের উন্নতিও ঘটায় ডিম। তাই পরিবারে হার্টের রোগের ইতিহাস থাকলে ডিম খেতে ভুলবেন না। দৃষ্টিশক্তির উন্নতি ঘটিয়ে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি করে ডিম।

ডিমে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন, জিঙ্ক এবং ফসফরাস। যা দেহে যাবতীয় খনিজ উপাদানের ঘাটতি পূরণ করার পাশাপাশি হাড়কে শক্তিশালী করে তোলে। তাই আজ থেকেই প্রচুর ডিম খাওয়া শুরু করেন।

এই বিভাগের আরো খবর

ডাক্তারদের বিরুদ্ধে ব্যবস্থার ক্ষেত্রে সীমাবদ্ধতা রয়েছে বিএমডিসি’র

নিজস্ব প্রতিবেদক : ভুল চিকিৎসা, অবহেলা ও অনিয়মের কারণে ডাক্তারদের বিরুদ্ধে জোরালো ব্যবস্থা নিতে পারে না বাংলাদেশ মেডিকেল ও ডেন্টাল...

কাঁঠালের যত গুন

ডেস্ক প্রতিবেদন: ফলের পছন্দের তালিকায় কাঁঠালের নামটি অনেকেরই আছে। এটির রসালো টুকরা জ্বিহŸায় দিলে নিমিষেই মুখের ভিতর অন্যরকম স্বাদের...

ঘরে বানান ইটালিয়ান পাস্তা 

ডেস্ক প্রতিবেদন: বিদেশি খাবারের প্রতি লোভ থাকাটাই স্বাভাবিক। আর বিদেশি বিভিন্ন খাবারের জন্য  বেশিরভাগ সময় রেস্টুরেন্টে ভিড় জমায় মানুষ।...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is