ঢাকা, শনিবার, ১৯ জানুয়ারী ২০১৯, ৬ মাঘ ১৪২৫

2019-01-20

, ১৩ জমাদিউল আউয়াল ১৪৪০

মুন্সীগঞ্জে অবৈধ ইট ভাটা

জ্বালানি হিসেবে কাঠ-কয়লার ব্যবহার, হুমকিতে পরিবেশ

প্রকাশিত: ১০:১৮ , ০৮ জানুয়ারী ২০১৮ আপডেট: ১০:১৮ , ০৮ জানুয়ারী ২০১৮

মুন্সীগঞ্জ প্রতিনিধি : আইনের তোয়াক্কা না করেই মুন্সীগঞ্জে গড়ে উঠছে একের পর এক ইট ভাটা। আর এসব ভাটায় জ্বালানি হিসেবে ব্যবহার করা হচ্ছে কাঠ ও কয়লা। ফলে হুমকিতে পড়েছে পরিবেশ, বাড়ছে বিভিন্ন রোগের প্রকোপ। এদিকে, ইট ভাটাগুলোয় শিশুদের দিয়ে কাজ করানো হলেও প্রভাবশালী মহলের কারণে মুখ খুলছেন না স্থানীয়রা।

মুন্সিগঞ্জের ৬ উপজেলায় ইট ভাটা রয়েছে ৬০টির বেশি। এর মধ্যে বেশিরভাগই অবৈধ। আর জ্বালানি হিসেবে কাঠের পাশাপাশি ব্যবহার করা হচ্ছে কয়লা। এতে পরিবেশ বিপর্যয় এবং নানা ধরণের রোগের প্রকোপ দেখা দিয়েছে।

শুধু তাই নয়, ইট ভাটাগুলোয় কাজ করতে বাধ্য করা হচ্ছে শিশুদের। প্রভাবশালী মহলের কারণে প্রতিবাদ করার সাহস পাচ্ছেন না স্থানীয়রা। বিষয়টি প্রথমে স্বীকার করলেও ক্যামেরার সামনে এড়িয়ে যান ইট ভাটা সংশ্লিষ্টরা।

পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্রহীন ইটভাটাগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে জানালেন জেলা প্রশাসক সায়লা ফারজানা।

বিভিন্ন সময় এসব ইট ভাটাকে আইন অমান্য করায় জরিমানা করা হয়েছে বলেও জানান তিনি। স্বাস্থ্য ও পরিবেশ রক্ষায় ইটভাটাগুলোর বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়ার দাবি স্থানীয়দের।

 

এই বিভাগের আরো খবর

শীতে কাহিল উত্তরের জনপদ

ডেস্ক প্রতিবেদক : তীব্র শীতে বিপর্যস্ত দেশের উত্তর ও মধ্যাঞ্চলের জনজীবন। সোমবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা...

উত্তরাঞ্চলে জেঁকে বসেছে শীত

নিজস্ব প্রতিবেদক : দেশের উত্তরাঞ্চলে কনকনে শীত জেঁকে বসেছে। শীতের তীব্রতা বাড়ায় ব্যহত হচ্ছে এ অঞ্চলের মানুষের স্বাভাবিক জীবনযাত্রা।...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is