ঢাকা, রবিবার, ২১ অক্টোবর ২০১৮, ৬ কার্তিক ১৪২৫

2018-10-21

, ১০ সফর ১৪৪০

৩২০০ রোহিঙ্গা ডিপথেরিয়ায় আক্রান্ত

প্রকাশিত: ০২:৪৯ , ০৮ জানুয়ারী ২০১৮ আপডেট: ০৫:১৬ , ০৮ জানুয়ারী ২০১৮

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের মধ্যে এ পর্যন্ত ৩ হাজার ২০০ জন ডিপথেরিয়ায় আক্রান্ত বলে নিশ্চিত হয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। এরইমধ্যে এ রোগে আক্রান্ত হয়ে মারা গেছে অন্তত ৩০ জন। এই অবস্থায় জেলার স্বাস্থ্য পরিস্থিতি নিয়ে আতঙ্কে রয়েছে স্থানীয়রা। তবে, ডিপথেরিয়া নিয়ন্ত্রণে আক্রান্তদের ভ্যাকসিন দেওয়া হয়েছে বলে জানিয়েছেন জেলা সিভিল সার্জন।

মিয়ানমারের রাখাইন রাজ্যে গত বছর ২৫ আগস্ট নিরাপত্তা চৌকিতে সন্ত্রাসী হামলার জেরে অভিযান শুরু করে দেশটির সেনাবাহিনী। এরপর থেকে নিরাপদ আশ্রয়ের খোঁজে দলে দলে বাংলাদেশে আসে রোহিঙ্গারা।

অনুপ্রবেশকারী এসব রোহিঙ্গাদের কক্সবাজারের বিভিন্ন ক্যাম্পে আশ্রয়ের পাশাপাশি দেওয়া হচ্ছে চিকিৎসাও। ক্যাম্পগুলোতে এ পর্যন্ত ৩ হাজার ২০০ জন ডিপথেরিয়া রোগীকে শনাক্ত করা হয়েছে। এরমধ্যে, ৩০ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন জেলা সিভিল সার্জন ডা. মো. আবদুস সালাম ।

এনিয়ে আতঙ্কে রয়েছে স্থানীয়রা। তবে, চিকিৎসকরা বলছেন, ডিপথেরিয়ায় আক্রান্তদের প্রয়োজনীয় ভ্যাকসিন ও চিকিৎসা দেওয়া হচ্ছে।

ডিপথেরিয়া রোগ ছড়িয়ে পড়া রোধে ব্যবস্থা নেওয়া হয়েছে জানিয়ে এনিয়ে আতঙ্কগ্রস্ত না হওয়ার আহবান জানালেন উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: নিকারুজ্জামান ।

এদিকে, রোহিঙ্গা শিশুদের পারটুসিস, টিটেনাস, হেমোফিলিস ইনফ্লুয়েঞ্জা, হেপাটাইটিস-বি, পোলিও এবং নিউমোনিয়া টিকাও দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন চিকিৎসকরা।

এই বিভাগের আরো খবর

জাফরুল্লাহর বিরুদ্ধে ভূমি দখলের মামলা, বাদিকে প্রাণনাশের হুমকি

সাভার প্রতিনিধি : আশুলিয়ায় গণস্বাস্থ্য কেন্দ্রের বিরুদ্ধে জমি দখলের মামলার বাদিকে প্রাণনাশের হুমকি দেয়ার অভিযোগ পাওয়া গেছে। এক সপ্তাহেও...

মুক্তিযুদ্ধে অবদান রাখা ফাদার রিগন সমাহিত হবেন মংলায়

নিজস্ব প্রতিবেদক : মহান মুক্তিযুদ্ধে অসামান্য অবদান রাখা ইতালির নাগরিক ফাদার মারিনো রিগনের দেহাবশেষ বাংলাদেশে আনা হয়েছে। রোববার ভোরে তার...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is