ঢাকা, বুধবার, ১৮ জুলাই ২০১৮, ৩ শ্রাবণ ১৪২৫

2018-07-17

, ৪ জিলকদ্দ ১৪৩৯

ঘুরে আসুন লামা

প্রকাশিত: ০৬:১৪ , ০৮ জানুয়ারী ২০১৮ আপডেট: ০৬:১৪ , ০৮ জানুয়ারী ২০১৮

ডেস্ক প্রতিবেদন: বান্দরবান পার্বত্য জেলার অন্যতম উপজেলা লামা। ভ্রমণ পিপাসু মানুষদের জন্য অন্যতম স্থান। সুউচ্চ পর্বতমালার চারদিকে সবুজে ঘেরা। আর নানা ক্ষুদ্র নৃগোষ্ঠীর সম্মিলন এ উপজেলার এক অনন্য বৈশিষ্ট্য।

ইতিহাস

লামার ইতিহাস সম্পর্কে খুব একটা জানা যায় না। ধারণা করা হয়, ইন্দো মঙ্গোঁলীয় মানব শাখার বংশোদ্ভুত নৃগোষ্ঠীগুলি আমাদের প্রতিবেশী আরাকান বা রাখাইন এবং ত্রিপুরা রাজ্য হতে এ পার্বত্য অঞ্চলে সপ্তদশ এবং অষ্টাদশ শতাব্দীতে প্রবেশ করে স্থায়ীভাবে বসবাস আরম্ভ করে।

যা যা দেখবেন

চকরিয়া থেকে লামায় প্রবেশ পথেই এক অন্য রকম অনুভূতির আমেজ পাবেন। লামা থেকে একটু দূরেই আছে কোয়ান্টাম শিশু কানন। সূর্যাস্তের অসাধারণ দৃশ্য উপভোগ করতে যেতে পারেন সেখানে। পাহাড় আর মেঘের মিলিত হওয়ার  অসাধারণ দৃশ্য দেখতে যেতে পারেন মিরিঞ্জা পর্যটন কমপ্লেক্সে। যা লামায় পৌছাঁনোর সাত কিলোমিটার আগেই পড়বে। আর এখানকার প্রসিদ্ধ লামা বাজারে যেতে অবশ্যই ভুলবেন না। পাশেই রয়েছে মার্মা পাড়া। অন্যরকম এক অভিজ্ঞতা হবে এপাড়ায় ওপাড়ায় ঘুরে। বিকেলটা কাটিয়ে দিতে পারেন মাতামুহুরি ব্রীজে ঘুরে। সময়টা কাটিয়ে দিতে পারেন নদীর ঘাটে বসে অথবা নৌকায় ঘুরে। সাথে পাহাড়ের সৌন্দর্য তো আছেই।

কীভাবে যাবেন?

ঢাকা থেকে চকরিয়ার সরাসরি বাস আছে। সেখান থেকে বাসে যেতে হবে লামা।

এই বিভাগের আরো খবর

একদিনের ট্যুর!

ডেস্ক প্রতিবেদন: কম খরচে কম সময়ে ঘুরতে যাওয়ার জন্যে চট্টগ্রেমের সীতাকুন্ড এবং মিরসরাইয়ের রেঞ্জ গুলো অনেক বেশী সুবিধাজনক। কেউ চাইলে দিনে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is